সরকারী কর্মকর্তাদের মতে, সোমবারের প্রথম দিকে, ফেব্রুয়ারির শেষের দিক থেকে তাদের কর্মস্থল ছেড়ে যাওয়া জুনিয়র ডাক্তারদের বিষয়ে সরকার তার ব্যবস্থা ঘোষণা করতে প্রস্তুত।

স্বাস্থ্যমন্ত্রী চো কিও-হং এর আগে জুলাইয়ের শুরুতে এই ধরনের ব্যবস্থা চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, কারণ হাসপাতালগুলিকে নতুন জুনিয়র ডাক্তার নিয়োগের জন্য প্রস্তুত করতে হবে যারা সেপ্টেম্বরে প্রশিক্ষণ শুরু করবে, ইয়োনহাপ নিউজ এজেন্সি রিপোর্ট করেছে।

সরকার বর্তমানে যারা কাজে ফিরবে তাদের মেডিকেল লাইসেন্স স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার পর্যন্ত, 1,104 জুনিয়র ডাক্তার, বা 13,756 প্রশিক্ষণার্থী ডাক্তারের 8 শতাংশ, দেশের 211 টি প্রশিক্ষণ হাসপাতালে ডিউটিতে ছিলেন, সরকারি তথ্য অনুসারে।

মেডিকেল ছাত্র ভর্তি বৃদ্ধির প্রতিবাদে শিক্ষানবিশ ডাক্তাররা প্রায় পাঁচ মাস ধরে ধর্মঘট করছেন, 27 বছরের মধ্যে প্রথম এই ধরনের বৃদ্ধি, যা মে মাসে চূড়ান্ত হয়েছিল।

সরকার প্রাথমিকভাবে হাসপাতালগুলোকে নির্দেশ দিয়েছিল যে তারা অন্য চাকরির খোঁজে বাধা দিতে শিক্ষানবিশ ডাক্তারদের পদত্যাগপত্র গ্রহণ করবে না কিন্তু অপারেশন স্বাভাবিক করার জন্য জুনের শেষের দিকে এই আদেশটি ফিরিয়ে দেয়।

যেহেতু প্রশিক্ষণার্থী ডাক্তারদের দীর্ঘায়িত ওয়াকআউট শেষ হওয়ার সামান্য লক্ষণ দেখায়, মেডিকেল অধ্যাপকরা, যারা জেনারেল হাসপাতালের সিনিয়র ডাক্তার হিসাবেও কাজ করেন, তারা ওয়াকআউট এবং অন্যান্য ধরণের প্রতিবাদ করতে শুরু করেন।