পাকিস্তান-অধিকৃত গিলগিট বাল্টিস্তান, পাকিস্তান-অধিকৃত গিলগিট বালতিস্তান (পিওজিবি) এর গিলগিট শহরে বিরোধী নেতারা এই সপ্তাহে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে যাতে শাসক দলের অন্যায় এবং ব্যক্তিগত প্রতিষ্ঠানকে গেস্ট হাউস এবং বনভূমি লিজ দেওয়ার বিষয়ে তাদের উদ্বেগ উত্থাপন করা হয়। PoGB, একটি স্থানীয় সংবাদ আউটলেট রিপোর্ট করেছে।

রাজা জাকারিয়া মকপুন পিওজিবি-তে সরকারি বনভূমি ও রেস্ট হাউস ইজারা দেওয়ার বিষয়টি উত্থাপন করার সময় বলেছিলেন যে "জাতীয় উদ্যান এবং বন্যপ্রাণী স্থানীয় প্রশাসনের এখতিয়ারের অধীনে আসে এবং এতে পাকিস্তানি প্রশাসনের কোনও হস্তক্ষেপ নেই। আমি নিজে, লাভ PKR তৈরি করেছি। এই বিভাগ থেকে 30 থেকে PKR 40 কোর এবং তাদের মধ্যে বন্টন করা হয়েছে, তাই, বন্যপ্রাণী এবং বন একটি লাভজনক সুযোগ যদিও, ক্ষমতাসীন দল এই জমিগুলিকে ইজারা দেওয়া লাভজনক হবে"।

ম্যাকপুন আরও বলেছিলেন যে "প্রশাসনকে অবশ্যই তার ছায়াময় নীতিগুলি থেকে পরিত্রাণ পেতে হবে৷ বাজেট অধিবেশনের মতো, রাজ্যপাল বা মুখ্যমন্ত্রী কেউই এই অধিবেশনগুলিতে অংশ নিচ্ছেন না, এবং যদি আপনার সরকারের সদস্যরা সভায় উপস্থিত না হন তবে এটি আপনি PoGB-তে এই ধরনের কোনো চুক্তি প্রয়োগ না করাই ভালো।"

আরেক PoGB বিরোধী নেতা জাভেদ আলি মানওয়া সম্মেলনের সময় বলেছিলেন যে "অ্যাসেম্বলি কেবল ক্ষমতাসীন সরকার নয়, এটি বিরোধী দল এবং শাসক দল উভয়কে একত্রিত করে। শাসক দল প্রাক-বাজেট অধিবেশন ডেকেছিল যা সাধারণত চার দিন সময় নেয়। কিন্তু এবার তারা অনির্দিষ্টকালের জন্য অধিবেশন বন্ধ করার আগে এজেন্ডা সম্পন্ন করেনি, এবং সরকার তাদের নিজের ইচ্ছায় শাসন করতে পারে না, তারা বিরোধী এবং জনগণের কণ্ঠস্বর শুনতে প্রস্তুত নয়। এবং অনেক গুরুত্বপূর্ণ বিষয় এখনও অনুপস্থিত রয়ে গেছে"।

গ্রিন ট্যুরিজম কোম্পানিকে জমি লিজ দেওয়ার বিষয়টি উত্থাপন করার সময় একই বিরোধী নেতা বলেছিলেন "এটি PoGB-র অন্যতম প্রধান সমস্যা, বিগত 10 বছরে কিছু স্পর্শকাতর বিষয় রয়েছে৷ তা গম এবং আটার ইস্যু হোক এবং তা হোক। জমির বিষয়ে সরকারকে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বিরোধী দল ও জনসাধারণকে আস্থায় নিতে হবে।

স্থানীয় পিওজিবি নিউজ রিপোর্ট অনুসারে বিরোধীরা বিষয়টির কঠোর তদন্ত দাবি করেছে।

তিনি আরও যোগ করেছেন "তারা প্রশ্নগুলি এড়িয়ে যাচ্ছে। অন্তত গত 10 দিন ধরে তারা গর্বিতভাবে তাদের ইজারা নেওয়ার সিদ্ধান্তের মালিক ছিল। কিন্তু তারা এখন তাদের বিবৃতি পুরোপুরি ফিরিয়ে নিচ্ছে। এমনকি তাদের নিজস্ব ধারণাগত স্পষ্টতাও নেই। সিদ্ধান্ত সরকারের একজন প্রতিনিধি এটিকে 'জয়েন্ট ভেঞ্চার' বলেছেন, অন্য একজন মুখপাত্র একে 'বিশেষ বিনিয়োগ সুবিধা কাউন্সিল (এসআইএফসি) এজেন্ডা-ভিত্তিক প্রকল্প' বলেছেন, অন্য একজন মুখপাত্র একে 'সরকার থেকে সরকার (G2G) চুক্তি' বলেছেন। আমরা প্রকৃত কাগজপত্র দেখি, তারা নির্দেশ করে যে ব্যবসায়িক প্রতিষ্ঠানটি একটি বেসরকারি 'গ্রিন ট্যুরিজম কোম্পানি' কিন্তু তারা যেভাবে এই গেস্ট হাউসগুলির মূল্য নির্ধারণ করেছে, যেভাবে তারা এই জমিগুলির মূল্য গণনা করেছে এবং যেভাবে তারা গঠন করেছে। মুহূর্তের মধ্যে এই চুক্তিগুলি ছায়াময় হয় যদি এটি আইনের ভিত্তিতে করা হত।"