লখনউ, উত্তর প্রদেশে শনিবার সকাল 9 টা পর্যন্ত 12.94 ভোটের শতাংশ রেকর্ড করা হয়েছে।

বারাণসী সহ রাজ্যের 13টি আসনে ভোটগ্রহণ হচ্ছে, যেখান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভায় টানা তৃতীয় মেয়াদে প্রার্থী হতে চাইছেন।

বারাণসী ছাড়াও, অন্য যে আসনগুলিতে ভোট হচ্ছে সেগুলি হল মহারাজগঞ্জ গোরখপুর, কুশিনগর, দেওরিয়া, বাঁশগাঁও (তফসিলি জাতির জন্য সংরক্ষিত), ঘোসি সালেমপুর, বালিয়া, গাজিপুর, চান্দৌলি, মির্জাপুর এবং রবার্টসগঞ্জ (এসসিদের জন্য সংরক্ষিত)।

মোট 144 জন প্রার্থী - 134 জন পুরুষ এবং 10 জন মহিলা - প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত ভোটের হার - বালিয়া ১৩.৪২, বাঁশগাঁও ১০.৩৭, চান্দৌলি ১৪.৩৪, দেওরিয়া ১৩.৭৪, গাজিপুর ১৩.৩২ ঘোসি ১০.৩২, গোরখপুর ১২.৯৯, কুশিনগর মহারাজগঞ্জ, ৪১.৪৫, রবার্টগঞ্জ ১৩.৪৫। 10.74, সালেমপুর 13.39 এবং বারাণসী 12.66।

উত্তরপ্রদেশ সমস্ত রাজ্যের মধ্যে নিম্নকক্ষ ও সংসদে সর্বোচ্চ সংখ্যক 80 জন সদস্য পাঠায়।

সোনভদ্র জেলার দুধি (ST) বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে।

সকাল ৯টায় দুধির ভোটের হার দাঁড়ায় ১১.৬৪।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিধায়ক রাম দুলারকে ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত করার পর অযোগ্য ঘোষণার পর যে আসনটি শূন্য হয়েছিল, সেখান থেকে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইসি অনুসারে, রবার্টসগঞ্জ বাদে সপ্তম ধাপে সমস্ত লোকসভা আসনের ভোট হবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

রবার্টসগঞ্জ (এসসি) লোকসভা আসন এবং দুধি (এসটি) বিধানসভা কেন্দ্রে সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট হবে।

উত্তরপ্রদেশে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ এবং INDI ব্লকের সদস্য সমাজবাদী পার্টি (এসপি) এবং কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

গোরখপুর এর আগে পাঁচবার মুখ্যমন্ত্রী যোগ আদিত্যনাথ লোকসভায় প্রতিনিধিত্ব করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে, পঙ্কা চৌধুরী এবং অনুপ্রিয়া প্যাটেল যথাক্রমে চন্দৌলি, মহারাজগঞ্জ এবং মির্জাপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গাজিপুর থেকে, মাফিয়া ডন-রাজনীতিবিদ প্রয়াত মুখতার আনসারির ভাই আফজা আনসারি প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং বালিয়া থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের ছেলে নীরজ শেখর প্রতিদ্বন্দ্বিতা করছেন৷

বৃহস্পতিবার সন্ধ্যায় ১৩টি আসনের প্রচারণা শেষ হয়েছে।

ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) তারকা প্রচারকদের মধ্যে ছিলেন মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বিরোধী দলগুলির ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (INDIA) কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা এবং এসপি প্রধান অখিলেশ যাদব এবং তার স্ত্রী ডিম্পল যাদবকে তার প্রার্থীদের পক্ষে প্রচার করতে দেখেছে।

গান্ধী 20 মে পঞ্চম পর্বে রায়বেরেলি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অখিলেশ যাদবকে কনৌজ থেকে এসপি দ্বারা প্রার্থী করা হয়েছিল যা 13 মে চতুর্থ দফায় ভোটে গিয়েছিল এবং ডিম্পল যাদব ময়নপুরি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন যেখানে মে তৃতীয় ধাপে ভোট হয়েছিল 7.

প্রচারের সময়, বিজেপি অভিযোগ করেছিল যে ভারত ব্লক মুসলি সংরক্ষণ আনবে এবং ক্ষমতায় ভোট দিলে অযোধ্যার রাম মন্দিরে "বাবরি তালা" লাগিয়ে দেবে।

বিরোধী জোট সংবিধান ও গণতন্ত্রকে "সুরক্ষা" করার জন্য বিজেপিকে ভোট না দেওয়ার জন্য জনগণকে আহ্বান জানিয়েছে।

বিজেপির প্রধান সহযোগী নিশাদ পার্টি এবং ওম প্রকাশ রাজভারের সুহেলদেব ভারতীয় সামা পার্টি (এসবিএসপি) এই পর্বে প্রার্থী দিয়েছে। বিজেপির আরেক সহযোগী আপনা দা (সোনেলাল)-এর অনুপ্রিয়া প্যাটেলও পুনঃনির্বাচন চাইছেন।

মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) বারাণসী ও গোরখপু আসনে লড়ছে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক নভদীপ রিনওয়া জানিয়েছেন, এই পর্বে 13টি লোকসভা আসনে 2,50,56,877 জন ভোটার রয়েছেন, যার মধ্যে 1,33,10,897 জন পুরুষ, 1,17,44,92 জন মহিলা এবং 1,058 জন তৃতীয় লিঙ্গ ভোটার রয়েছে৷