নয়াদিল্লি, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান বৃহস্পতিবার বলেছেন যে একটি প্রথম ভবিষ্যত যুদ্ধ কোর্স, যাতে বিভিন্ন পদের অফিসাররা অংশ নেবেন, 23 সেপ্টেম্বর শুরু হতে চলেছে।

এখানে ভারত শক্তি প্রতিরক্ষা কনক্লেভে একটি মিথস্ক্রিয়া অধিবেশনে, তিনি সরকার কর্তৃক পরিকল্পিত যৌথ থিয়েটার কমান্ডের বিস্তৃত রূপের কথাও বলেছিলেন।

তাকে তিনটি সার্ভিসের কমান্ডারদের সাম্প্রতিক সম্মেলনের টেকওয়ে সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

"আমরা এও আলোচনা করেছি যে যুদ্ধ কীভাবে বিকশিত হচ্ছে এবং এটি সম্পর্কে আমাদের কী করা দরকার, এবং আমি মনে করি এটি একটি গুরুত্বপূর্ণ। এতে আমরা ভবিষ্যতের যুদ্ধের কোর্সের মতো কিছু নিয়ে আলোচনা করেছি, যা 23 তারিখে (সেপ্টেম্বর) চার দিন পরে শুরু হতে চলেছে। , সর্বপ্রথম কোর্স, যেটা আমরা কিউরেট করছি,” বলেন চিফ অফ ডিফেন্স স্টাফ।

এটি একটি নিয়মিত কোর্স থেকে কিছুটা ভিন্ন, যেখানে একই পদের কর্মকর্তারা একটি কোর্সে অংশগ্রহণ করেন, তিনি বলেছিলেন।

"এটি র‌্যাঙ্ক-অজ্ঞেয়বাদী, এবং আপনি দেখতে পাবেন একজন মেজর থেকে মেজর জেনারেল পর্যন্ত অফিসাররা এই বিশেষ কোর্সে যোগ দিচ্ছেন। সুতরাং, এটি বাধা ভেঙে দিচ্ছে। এটি নতুন কিছু যা আমরা করার চেষ্টা করছি," তিনি যোগ করেছেন।

সুতরাং, একজন মেজর জেনারেল সম্ভবত একজন মেজর থেকে কিছু শিখতে পারেন এবং একজন মেজর একজন মেজর জেনারেলের কাছ থেকে কৌশল এবং অপারেশন শিখতে পারেন, তিনি বলেছিলেন।

এটি উদ্বোধনী কোর্স এবং সম্ভবত এটি "ভবিষ্যতে পরিপক্ক হবে", সিডিএস বলেছে।

জেনারেল চৌহান বলেন, "যখন আমরা ভবিষ্যত যুদ্ধের দিকে তাকাচ্ছি, তখন আমরা তা দেখছি না যে কীভাবে আগাম সামরিক বাহিনী ভবিষ্যতে যুদ্ধ করবে এবং তারপর তাদের অনুলিপি করার চেষ্টা করবে," জেনারেল চৌহান বলেছিলেন।

"আমরা বলতে যাচ্ছি, আমরা ভবিষ্যতে কীভাবে লড়াই করতে যাচ্ছি এবং কীভাবে আমরা রোডম্যাপ তৈরি করব। সুতরাং, এটি একটি ভিন্ন ধারণা," তিনি যোগ করেন।