পুদুচেরি, পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চলে 19 এপ্রিল লোকসভা ভোটের জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে, মঙ্গলবার জেলা নির্বাচন অফিসার এ কুলোথুঙ্গা বলেছেন।

প্রবীণ নাগরিক, গর্ভবতী মহিলা এবং শারীরিকভাবে প্রতিবন্ধী ভোটারদের জন্য ভোট কেন্দ্রে বিশেষ ব্যবস্থা রয়েছে যাতে তারা তাদের ভোটাধিকার প্রয়োগে কোনও অসুবিধার সম্মুখীন না হয়, তিনি বলেছিলেন।

গণমাধ্যমকর্মীদের সম্বোধন করে, কুলোথুনগান ভোটারদের কাছে তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য আবেদন করেছিলেন যাতে কেন্দ্রশাসিত অঞ্চল শতভাগ ভোটগ্রহণ নিশ্চিত করে।

ডিইও বলেছেন যে রাজনৈতিক দল এবং প্রার্থীদের প্রচারণা বুধবার সন্ধ্যা 6 টায় শেষ হওয়া উচিত। আদর্শ আচরণবিধি লঙ্ঘন না করার জন্য ফ্লাইং স্কোয়াডের সংখ্যা 2 থেকে বাড়িয়ে 72 করা হয়েছে।

তিনি বলেন, প্রায় ৪,৪৬৮ জন সরকারী কর্মী ভোটের দায়িত্ব পালনের জন্য মোতায়েন করা হয়েছে এবং প্রশিক্ষণপ্রাপ্ত ২১ জন মাইক্রো-অবজারভারও দায়িত্ব নেবেন।

কুলোথুনগান বলেছেন যে পুদুচেরির 23টি ভোটকেন্দ্র মহিলা কর্মীদের দ্বারা পরিচালিত হবে। এছাড়াও, মাহে 31টি ভোটকেন্দ্র, কারাইকালের পাঁচটি কেন্দ্র এবং একটি আই ইয়ানামে তাদের দ্বারা পরিচালিত হবে। আটটি ভোটকেন্দ্র যুবকদের দ্বারা পরিচালিত হবে এবং মাহে, কারাইকাল এবং ইয়ানামে একটি করে বুথ থাকবে তরুণদের দ্বারা পরিচালিত হবে।

ডিইও বলেছেন যে 1,529 জন ব্যক্তি (85 বছর এবং তার বেশি) বাড়ি থেকে ভোট দেওয়ার বিশেষ ব্যবস্থার অধীনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন এবং 1,294 জন প্রতিবন্ধী ব্যক্তিও এই সুবিধাটি ব্যবহার করেছেন।

85 বছরের বেশি বয়সীদের জন্য তাদের নিজ নিজ ভোটকেন্দ্রে যাওয়ার জন্য বিশেষ পরিবহন সুবিধা প্রদান করা হবে এবং 19 এপ্রিল তাদের বাসভবনে ফিরিয়ে দেওয়া হবে, তিনি যোগ করেছেন।

"সমস্ত ভোটারদের তাদের নির্বাচকদের ফটো আইডেন্টিটি কার্ড আনতে হবে এবং যদি তারা কার্ডগুলি ভুল স্থানান্তর করে থাকে তবে তারা 10টি বিকল্প নথি যেমন প্যান কার্ড, ব্যাঙ্কের পাস বই বা ড্রাইভিং লাইসেন্স যেমন নির্বাচন কমিশন দ্বারা অনুমোদিত হয়েছে তার যে কোনও একটি দেখাতে পারে," ডিইও বলেছেন৷

ভোটগ্রহণ শুরু হবে ১৯ এপ্রিল সকাল ৭টায় এবং শেষ হবে সন্ধ্যা ৬টায়। যে ভোটাররা সন্ধ্যা ৬টার আগে ভোটকেন্দ্রে উপস্থিত হবেন তাদের ভোট দিতে সক্ষম করার জন্য টোকেন দেওয়া হবে, তিনি বলেন।

পুদুচেরিতে মোট 10,23,699 জন ভোটার রয়েছে এবং তাদের মধ্যে 4,80,569 জন পুরুষ, 5,42,979 জন মহিলা এবং 151 জন ভোটার তৃতীয় লিঙ্গের অন্তর্গত। প্রথমবার ভোটার 28.92 জন।

কেন্দ্রশাসিত অঞ্চলের একমাত্র লোকসভা আসনের জন্য 26 জন প্রতিযোগী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পুদুচেরির স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি প্রার্থী এ নমাসিভায়ম বর্তমান লোকসভা সদস্য এবং পুদুচেরির কংগ্রেস কমিটির সভাপতি বৈথিলিঙ্গমের সাথে শিঙে উঠছেন। এআইএডিএমকে তার মনোনীত প্রার্থী হিসাবে জি তমিজভেন্ধনকে প্রার্থী করেছে।