জম্মু, জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় অজ্ঞাত ব্যক্তিদের দ্বারা একটি উপাসনালয় ভাংচুর করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে, রবিবার হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের স্থানীয়দের দ্বারা বিক্ষোভ শুরু হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

অন্তত 12 জনকে আটক করা হয়েছে কারণ পুলিশ একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠন করেছে, যখন ডেপুটি কমিশনার বিশেষ পল মহাজন প্রতিবাদকারীদের আশ্বাস দিয়েছেন যে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার সন্ধ্যায় ধর্মারি এলাকার একটি গ্রামে একজন দর্শনার্থীর দ্বারা উপাসনালয়টি ভাংচুর করা হয়েছে, উত্তেজনা ও স্বতঃস্ফূর্ত বিক্ষোভের জন্ম দিয়েছে, প্রতিবাদকারীরা দোষীদের চিহ্নিত করে শাস্তির দাবিতে।

হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের সদস্যরা যৌথভাবে বিক্ষোভ করেছে এবং বলেছে যে এই ধরনের ঘটনাগুলি জেলায় প্রাচীন ভ্রাতৃত্বের ক্ষতি করার জন্য তাদের মধ্যে ফাটল সৃষ্টি করার একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা।

বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে এবং একটি অবস্থান কর্মসূচি পালন করে জেলার প্রধান সড়ক অবরোধ করে, কর্মকর্তারা বলেন, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা তাদের বলার পর তারা শান্তিপূর্ণভাবে ছত্রভঙ্গ হয়ে যায় যে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে এবং অপরাধীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

"শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করার চেষ্টা করলে কেউ রেহাই পাবে না। এটা সাম্প্রদায়িক সম্প্রীতির পাশাপাশি উন্নয়নমূলক কর্মকাণ্ডে বাধা সৃষ্টি ও নাশকতার চেষ্টা।

জেলা প্রশাসক বলেন, "এটা আমার গ্যারান্টি.... আমরা জেলার শান্তি নষ্ট করার কোনো প্রচেষ্টা বরদাস্ত করব না।"

সিনিয়র পুলিশ সুপার (এসএসপি), রেসি, মোহিতা শর্মা বলেছেন যে ঘটনার সাথে জড়িত 12 জনকে আটক করা হয়েছে।

ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা 295 (যে কোনো শ্রেণীর ধর্মকে অবমাননা করার উদ্দেশ্যে উপাসনার স্থানকে আঘাত করা বা অপবিত্র করা) এর অধীনে একটি মামলা আর্নাস থানায় দায়ের করা হয়েছে এবং আরও তদন্ত চলছে, তিনি যোগ করেছেন।

ঘটনার গুরুত্ব অনুধাবন করে, এসএসপি ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ, অপারেশনস, রেসি-র তত্ত্বাবধানে একটি এসআইটি গঠন করেছেন, যিনি তার দলের সাথে অগ্রাধিকার ভিত্তিতে মামলার তদন্তের জন্য আর্নাসে অবস্থান করছেন।

শর্মা বলেছেন, পুলিশ দলগুলি অ্যাকশনে নেমেছে এবং শনিবার রাতে তিনজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে, যখন রবিবার ধারাবাহিক অভিযান অব্যাহত রয়েছে এবং প্রায় নয়জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার করা হয়েছে, শর্মা বলেছেন।

এসএসপি জনগণকে জেলায় শান্ত, শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য আবেদন করেছিলেন, তাদের আশ্বাস দিয়েছিলেন যে পুলিশ মামলাটি সমাধান করতে এবং অপরাধীদের দ্রুত খুঁজে বের করতে প্রতিশ্রুতিবদ্ধ।