কলকাতা, ডিফেন্স পিএসইউ গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড (জিআরএসই) একটি ট্রেলিং সাকশন হপার ড্রেজার তৈরির জন্য রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ জলপথ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সাথে 16.6 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের একটি চুক্তি স্বাক্ষর করেছে, শুক্রবার একজন কর্মকর্তা জানিয়েছেন।

কলকাতা-ভিত্তিক যুদ্ধজাহাজ নির্মাতা, বন্ধুত্বপূর্ণ বিদেশী দেশে রপ্তানি বাড়ানোর একটি বিবৃত লক্ষ্য নিয়ে, মরিশাস, সেশেলস এবং গায়ানায় বিভিন্ন ধরণের জাহাজ সরবরাহ করেছে।

বিআইডব্লিউটিএ-তে একটি অত্যাধুনিক ট্রেলিং সাকশন হপার ড্রেজার সরবরাহের জন্য এই সপ্তাহের শুরুতে বাংলাদেশের রাজধানী ঢাকায় 16.6 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, জিআরএসই কর্মকর্তা জানিয়েছেন।

58.70 মিটার দীর্ঘ ড্রেজারটি 10 ​​নট গতির সাথে বিভিন্ন সামুদ্রিক পরিস্থিতিতে উচ্চতর স্থিতিস্থাপকতা এবং অভিযোজনযোগ্যতা থাকবে, তিনি বলেছিলেন।

শিপইয়ার্ডটি বাংলাদেশ সরকারের মৎস্য অধিদপ্তরের অধীনে টেকসই উপকূলীয় ও সামুদ্রিক মৎস্য প্রকল্পের জন্য ছয়টি টহল নৌকা তৈরির আদেশও কার্যকর করছে, জিআরএসই কর্মকর্তা যোগ করেছেন।