এই বছরের ফেব্রুয়ারিতে চালু করা উদ্যোগটি, যার লক্ষ্য ভৌত পরিবেশের সঠিক, গতিশীল মডেল তৈরি করতে ডিজিটাল টুইন প্রযুক্তির ব্যবহার করে অবকাঠামো পরিকল্পনা এবং নকশায় বৈপ্লবিক পরিবর্তন আনা, এখন পর্যন্ত 14 জন অংশগ্রহণকারীকে বেছে নিয়েছে।

"এই উদ্ভাবনী পদ্ধতিটি রিয়েল-টাইম অন্তর্দৃষ্টি এবং ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণকে সক্ষম করে যা অবকাঠামো প্রকল্পগুলির দক্ষতা এবং নির্ভুলতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে," বিভাগ বলেছে।

DoT আরও উল্লেখ করেছে যে সঙ্গম উদ্যোগের লক্ষ্য "টেলিকমিউনিকেশন, কম্পিউটেশনাল টেকনোলজি, সেন্সিং, ইমেজিংকে একীভূত করে ভৌত সম্পদের ব্যাপক ডিজিটাল প্রতিলিপি তৈরি করে" জটিল চ্যালেঞ্জ মোকাবেলা করা।

উদ্যোগটি 112টি সংস্থা এবং 3 জন ব্যক্তি সহ একটি প্রাণবন্ত পরিসরকে আকর্ষণ করেছে
, উদ্ভাবনী স্টার্টআপ এবং শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান।

"এই অংশগ্রহণকারীরা সমন্বিত ডেটা প্ল্যাটফর্ম, উন্নত AI মডেলিং, নিমজ্জিত AR/VR অ্যাপ্লিকেশন, একটি পরিশীলিত দৃশ্য পরিকল্পনা সহ প্রযুক্তিগত দক্ষতার একটি সম্পদ নিয়ে আসে," DoT বলেছে৷

বৃহত্তর অংশগ্রহণের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে, বিভাগ আগ্রহের প্রকাশ (EOI) জমা দেওয়ার সময়সীমা 25 জুন, 2024 পর্যন্ত বাড়িয়েছে।

আরও, DoT বলেছে যে এটি শীঘ্রই সঙ্গম উদ্যোগের অধীনে নেটওয়ার্কিং প্রোগ্রামগুলি ঘোষণা করবে যার লক্ষ্য জ্ঞান ভাগ করে নেওয়া, অংশীদারিত্ব বিল্ডিং অন্বেষণ এবং উদ্যোগের লক্ষ্যগুলিকে এগিয়ে নেওয়ার জন্য সম্ভাব্যতা পরিমাপযোগ্যতা এবং অত্যাধুনিক প্রযুক্তির একীকরণের উপর ফোকাস করে। বিষয়ের অভিব্যক্তি প্রচার করতে.