"ইলেকট্রিক টিলার বর্ধিত টর্ক এবং ক্ষেত্রের দক্ষতার গর্ব করে, অন্যদিকে ব্যবহারকারীর আরাম এবং পরিবেশগত স্থায়িত্বকে অগ্রাধিকার দেয়। এটি উল্লেখযোগ্যভাবে হাত-বাহুর কম্পন হ্রাস করে, শান্তভাবে কাজ করে এবং ঐতিহ্যগত ICE টিলারের তুলনায় শূন্য নির্গমন উৎপন্ন করে," মন্ত্রণালয় বলেছে।

CSIR-CMERI-এর উদ্ভাবনী প্রযুক্তি শনিবার দুর্গাপুরে CSIR-এর মহাপরিচালক এবং সেক্রেটারি, বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা বিভাগ (DSIR) এন কালাইসেলভি দ্বারা চালু করা হয়েছিল৷

ইলেকট্রিক টিলার ছোট থেকে প্রান্তিক কৃষকদের সাহায্য করতে পারে
2 হেক্টর
ভারতের 80 শতাংশ কৃষক সম্প্রদায়ের কর্মক্ষম খরচ যথেষ্ট কমে গেছে।

অধিকন্তু, এটি দেশকে নেট-জিরো নির্গমনকে শক্তিশালী করতে এবং পরিবেশ বান্ধব চাষাবাদ অনুশীলনকে উৎসাহিত করতে সহায়তা করবে।

"অপারেশনাল খরচ 85 শতাংশ পর্যন্ত কমানোর সম্ভাবনা সহ, এটি ব্যবহারকারী-বান্ধব ডিজাইন ব্যাটারি প্যাক অদলবদল সমর্থন করে এবং এসি এবং সোলার ডিসি চার্জিং সহ একাধিক চার্জিন বিকল্প অফার করে," মন্ত্রক বলেছে৷

টিলারটি নির্বিঘ্নে একটি বিস্তৃত অ্যাগ্রিকালচার অ্যাটাচমেন্ট যেমন রিজার, লাঙ্গল, লোহার চাকা এবং চাষীদের সাথে একত্রিত হয়।

এটি একটি 2-ইঞ্চি জলের পাম্প এবং 500 কেজি পর্যন্ত বহন করতে সক্ষম একটি ট্রলি সংযুক্তি দিয়ে সজ্জিত, এটির বহুমুখিতাকে আরও বাড়িয়ে তোলে৷ বৈদ্যুতিন নিয়ন্ত্রণ এবং এরগনোমিক হ্যান্ডলিং বৈশিষ্ট্যযুক্ত, অপারেটররা সহজেই ক্লান্তি কমিয়ে এবং উত্পাদনশীলতা সর্বাধিক করে ক্ষেত্রগুলিতে নেভিগেট করতে পারে।