নয়াদিল্লি, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান মঙ্গলবার তিনটি পরিষেবা দ্বারা সাইবারস্পেস অপারেশন পরিচালনার জন্য একটি যৌথ মতবাদ উন্মোচন করেছেন, একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের লক্ষ্যে মূল ডোমেনে অপারেশনগুলিকে সুগম করার লক্ষ্যে।

এই মতবাদটি সাইবারস্পেস অপারেশনের সামরিক দিকগুলি বোঝার উপর জোর দেয় এবং পরিকল্পনায় সামরিক বাহিনীকে ধারণাগত দিকনির্দেশনা প্রদান করে এবং ডোমেনে কাঙ্ক্ষিত উদ্দেশ্য অর্জন করে।

সরকার ভারতের সামরিক শক্তিকে শক্তিশালী করার জন্য থিয়েটার কমান্ড চালু করার দিকে নজর দেওয়ার সময় মূল নথির প্রকাশ ঘটে।

প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে সাইবারস্পেসে ক্রিয়াকলাপগুলিকে "অন্য সমস্ত অপারেশনাল পরিবেশে এবং সমস্ত যন্ত্রগুলিতে ইভেন্টগুলিকে প্রভাবিত করার সুবিধা তৈরি করতে এবং প্রভাবিত করার জন্য "শেষ", 'উপায়' এবং 'উপায়' বিকশিত করতে জাতীয় সুরক্ষা কাঠামোর মধ্যে "ডোভেটেইলড" করা দরকার। শক্তি"।

জেনারেল চৌহান চিফস অফ স্টাফ কমিটির (সিওএসসি) বৈঠকে 'সাইবারস্পেস অপারেশনের জন্য যৌথ মতবাদ' প্রকাশ করেছেন।

প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে এই মতবাদটি কমান্ডারদের "আজকের জটিল সামরিক অপারেটিং পরিবেশে সাইবারস্পেস অপারেশন পরিচালনা করতে" নির্দেশনা দেবে।

এটি যৌথ মতবাদের উন্মোচনকে "যৌথ এবং একীকরণের একটি গুরুত্বপূর্ণ দিক হিসাবে বর্ণনা করেছে, একটি পদক্ষেপ যা ভারতীয় সশস্ত্র বাহিনী সক্রিয়ভাবে অনুসরণ করছে"। "সাইবারস্পেস অপারেশনের জন্য যৌথ মতবাদ চলমান প্রক্রিয়াকে গতি দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। স্থল, সমুদ্র এবং বায়ু সহ যুদ্ধের ঐতিহ্যগত ডোমেনের পাশাপাশি, সাইবারস্পেস আধুনিক যুদ্ধে একটি গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং ডোমেন হিসাবে আবির্ভূত হয়েছে," এটি বলেছেন

"ভূমি, সমুদ্র এবং বায়ুর ডোমেনে আঞ্চলিক সীমার বিপরীতে, সাইবারস্পেস একটি বিশ্বব্যাপী সাধারণ এবং তাই সার্বভৌমত্ব ভাগ করে নিয়েছে," এটি বলে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, "সাইবারস্পেসে বৈরী কর্মকাণ্ড দেশের অর্থনীতি, সংহতি, রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ এবং দেশটির আত্মরক্ষার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।"

মন্ত্রক সাইবারস্পেসের তাৎপর্য এবং এটিকে জাতীয় নিরাপত্তার সাথে যুক্ত করার জন্য একটি নীতি পদ্ধতির প্রয়োজনীয়তাও ব্যাখ্যা করেছে।

"সাইবারস্পেসে অপারেশনগুলিকে জাতীয় নিরাপত্তা ফ্যাব্রিকের মধ্যে ঢোকানো দরকার, 'শেষ', 'উপায়' এবং 'উপায়' বিকশিত করার জন্য অন্যান্য সমস্ত কর্মক্ষম পরিবেশে এবং ক্ষমতার সমস্ত উপকরণ জুড়ে ইভেন্টগুলিকে সুবিধা এবং প্রভাবিত করার জন্য "

এটি বলেছে যে মতবাদটি সাইবারস্পেস অপারেশনগুলির সামরিক দিকগুলি বোঝার উপর জোর দেয় এবং সাইবারস্পেসে অপারেশন পরিচালনা এবং পরিকল্পনায় কমান্ডার, স্টাফ এবং অনুশীলনকারীদের ধারণাগত দিকনির্দেশনা প্রদান করে।

দলিলটি "সকল স্তরে আমাদের যুদ্ধ যোদ্ধাদের" সচেতনতা বাড়াতেও চায়।