অনুষ্ঠানে আলোচনা করা মূল উদ্যোগগুলির লক্ষ্য ছিল জনসংখ্যার পাশাপাশি তৃণমূল পর্যায়ের খেলোয়াড়দের আর্থিক ও প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদানের মাধ্যমে ভারতীয় দাবা বাস্তুতন্ত্রকে শক্তিশালী করা।

জাতীয় পর্যায়ের খেলোয়াড়দের জন্য AICF Pro এবং AIC Popular-এর মতো প্রোগ্রামের সূচনা "হর ঘর দাবা"-এর স্বপ্নকে বাস্তবে পরিণত করবে।

একটি দাবা উন্নয়ন তহবিল সহ বেশ কয়েকটি প্রস্তাব, খেলোয়াড় চুক্তির সাথে শক্তিশালী আর্থিক সহায়তা প্রবর্তন এবং সমস্ত স্তরে কোচিং, আর্থিক সহায়তাকারী জেলা ও রাজ্য সমিতিগুলি, অভিজাত স্তরের প্রশিক্ষণের জন্য একটি স্টেট-অফ-দ্য-আর-ন্যাশনাল চেস অ্যারেনা (NCA) স্থাপন এবং বিশেষ করে ভারতের জন্য একটি AICF রেটিং সিস্টেম আগামী বছরগুলিতে ভারতীয় দাবা ইকোসিস্টেমের জন্য গ্রাউন্ড ব্রেকিং উদ্যোগ এবং ড্রাইভ বৃদ্ধি হিসাবে কাজ করবে।উদ্যোগের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, নারাং বলেন, “খেলোয়াড়রা দাবা খেলার কেন্দ্রবিন্দুতে থাকে এবং তহবিল প্রাতিষ্ঠানিক সহায়তা এবং সুযোগের অভাবের কারণে অনেককে তাদের আবেগের সাথে আপস করতে হয়। আজকে আমাদের 65 কোটি টাকার বাজেটে অগণিত উদ্যোগের মাধ্যমে আমি খেলোয়াড়ের স্বপ্নকে বাস্তবে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

"আমরা তৃণমূল পর্যায়ের খেলোয়াড়দের ক্ষমতায়ন করতে এবং তাদের বিশ্বব্যাপী শ্রেষ্ঠত্বে নিয়ে আসার জন্য একটি দাবা উন্নয়ন তহবিল গঠন করছি৷ এম মিশন হল 'ঘর ঘর দাবা হর ঘর দাবা' নীতির সাথে দাবাকে প্রতিটি ঘরে পৌঁছে দেওয়া৷ আমরাই প্রথম ফেডারেশন যারা সরাসরি জেলা সমিতিকে সমর্থন করে।

"আমরা 1 লক্ষ টাকা পর্যন্ত সাহায্যের সাথে তিন বছরের জন্য রাজ্য অ্যাসোসিয়েশনগুলিকেও সমর্থন করব, এবং ভারত-নির্দিষ্ট খেলোয়াড়কে সূচনা করার সময় AICF প্রো-এর অধীনে বয়সের গোষ্ঠীগুলিতে 2 কোটি রুপি ব্যয়ের সঙ্গে 42 জন খেলোয়াড়ের জন্য জাতীয় স্তরের খেলোয়াড় চুক্তি শুরু করব৷ র্যাঙ্কিং সিস্টেম," তিনি বলেন।"শীর্ষ 20 FIDE-রেটেড প্লেয়াররা বার্ষিক 25,00,000 টাকা থেকে 12,50,000 রুপি বার্ষিক চুক্তি পাবে যার মোট ব্যয় 4 কোটি টাকা। আমরা চাই তরুণ থেকে শুরু করে প্রজন্ম ধরে প্রতিটি ঘরে দাবা খেলা হোক। প্রবীণ নাগরিকদের মধ্যে মহিলাদের অন্তর্ভুক্ত করার বিষয়ে আমি আকাঙ্ক্ষা করি যে ভারতকে একটি গ্রান্ডমাস্টার হিসাবে আবির্ভূত হতে পারে," তিনি বলেছিলেন।

এই উপলক্ষে ঘোষিত অন্যান্য মূল উদ্যোগগুলির মধ্যে রয়েছে:

'ওয়ান নেশন, ওয়ান রেজিস্ট্রেশন' হল খেলোয়াড়দের নিরবিচ্ছিন্ন রেজিস্ট্রেশনের সুবিধার্থে একটি উদ্ভাবনী অনলাইন প্ল্যাটফর্ম, যেখানে অংশগ্রহণ বাড়ানোর জন্য বিনা খরচে স্ট্যাট অ্যাসোসিয়েশনগুলিতে অনন্য লগইন শংসাপত্র রয়েছে। এটি রাজস্ব এবং স্বচ্ছতা বাড়াতে স্কুল এবং তৃণমূল-স্তরের টুর্নামেন্টগুলির জন্য মালিকানা রেটিং সিস্টেমও চালু করছে।AICF U- থেকে U-19 বয়সী গোষ্ঠীর জন্য জাতীয়-স্তরের খেলোয়াড়দের জন্য দুই বছরের চুক্তি চালু করবে, টাকা থেকে টাকা বিতরণ করবে। 20,000 থেকে টাকা প্রাসঙ্গিক বিভাগের অধীনে সরাসরি বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে 50,000 টি খেলোয়াড়। খেলোয়াড়টি 'মিট দ্য চ্যাম্পিয়নস' এবং শিক্ষা প্রতিষ্ঠানের মতো তৃণমূল উদ্যোগের মাধ্যমে দাবাকে প্রচার করবে।

সেরা 20 জন দাবা খেলোয়াড়ের জন্য নগদ পুরস্কার এবং দাবাতে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি দিতে এবং পুরস্কৃত করার জন্য, তাদের FIDE র‌্যাঙ্কিংয়ের উপর ভিত্তি করে শীর্ষ 10 জন পুরুষ ও মহিলা ভারতীয় খেলোয়াড়কে নগদ পুরস্কার বরাদ্দ করে। শীর্ষ পাঁচজন পুরুষ ও মহিলা খেলোয়াড় INR 25,00,000 পাবে, যেখানে 6 তম থেকে 10 তম স্থান অধিকারী খেলোয়াড়দের প্রত্যেককে INR 12,50,000 দেওয়া হবে৷

রাষ্ট্রীয় সংস্থাগুলিকে আর্থিকভাবে সমর্থন করে, AICF তিন বছর জুড়ে প্রতিশ্রুতিবদ্ধ হবে — বছর 1: 12,50,000; বছর 2: 12,50,000; 3 বছর: 15,00,000 — পুরস্কারের অর্থ, দাবা উন্নয়ন কার্যক্রম, একটি স্থাপনা অফিসের জন্য বরাদ্দ বুদ্ধি সহায়তা।সক্ষমতা বৃদ্ধির জন্য ত্রৈমাসিক সেমিনার পরিচালনা করা হবে, স্পনসরশিপ এবং গভর্নেন্সের মতো বিষয়গুলি কভার করা হবে।

উইমেন ইন চেস-এর লক্ষ্য হল ₹100,000 অনুদান দ্বারা সমর্থিত ন্যূনতম 50টি বার্ষিক ইভেন্ট সহ স্মার্ট গার্ল প্রোগ্রাম সম্প্রসারিত করা মহিলাদের জন্য দাবাতে অন্তর্ভুক্তি এবং সুযোগ বাড়ানো।

এই প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে, কোচ এবং সালিসকারীদের জন্য সার্টিফিকেশন, AICF-স্বীকৃত ইভেন্টগুলিতে মহিলা সালিসকারীদের অংশগ্রহণ এবং ক্যাম্পাস অ্যাম্বাসাডো প্রোগ্রামে অন্তর্ভুক্তির মতো বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের জন্য 33% সংরক্ষণ।Youtubers, Influencers, এবং Streamers এর সাথে সহযোগিতা করে দাবা বিষয়বস্তু নির্মাতাদের উৎসাহিত করা এবং উৎসাহিত করা দাবা বিষয়বস্তু নির্মাতাদের একটি সমৃদ্ধশালী সম্প্রদায়কে গড়ে তোলার জন্য প্রতিষ্ঠিত বিষয়বস্তু নির্মাতাদের পরামর্শদানের মাধ্যমে নতুন নির্মাতাদের উৎসাহিত করা

জাতীয় দাবা পুরস্কার এবং উন্নয়ন সম্মেলন ব্যতিক্রমী প্রশিক্ষক এবং খেলোয়াড়দের সম্মান জানাতে এবং একই সাথে কৌশলগত কর্মশালা এবং আলোচনার মাধ্যমে দাবাকে এগিয়ে নেওয়ার জন্য শিল্পের নেতা এবং বিশ্ববিদ্যালয়কে একত্রিত করতে, খেলা এবং সামাজিক উভয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি দেয়।

কর্পোরেট দাবা লিগ হল একটি উদ্ভাবনী পদক্ষেপ যেখানে AICF সদস্য হয়ে AICF-রেটেড টুর্নামেন্ট আয়োজনের জন্য কর্পোরেটদের বরাদ্দ করবে। AICF-রেটেড ইভেন্টের জন্য একটি ন্যূনতম পুরস্কারের টাকা সেট করা হবে। উপরন্তু, এটি দাবা কূটনীতিকে উন্নত করতে এবং এর ব্র্যান্ড প্রোফাইল উন্নত করতে অন্যান্য দেশের সাথে দ্বিপাক্ষিক প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা করেছে।AICF-এর সামাজিক উদ্যোগের লক্ষ্য হল দাবা ব্যবহার করে সামাজিক এজেন্ডা চালনা করা, নারীদের জন্য প্রোগ্রাম অন্তর্ভুক্ত করা, প্রতিবন্ধী ব্যক্তি, বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিসহ (এনজিওর সহযোগিতায় "হুইলচেয়ার চেস প্রোগ্রাম" ইত্যাদি) সিনিয়র নাগরিকদের ("চেকমেট ডিমেনশিয়া", একটি সম্প্রদায়-স্তরের দাবা উদ্যোগ), একজন ঝুঁকিপূর্ণ যুবক, দাবা ইন প্রিজন চেস ইনিশিয়েটিভ এবং চেস ফর ট্রাইবা ইন্ডিয়ার পাশাপাশি।

একটি দাবা উন্নয়ন তহবিল প্রশিক্ষণ প্রশিক্ষণ প্রোগ্রাম, কোচ সার্টিফিকেশন, এবং কর্মশালা এবং সম্মেলন সহ আউটরিচ প্রচেষ্টার মতো উদ্যোগগুলিকে আরও সমর্থন করবে। এর লক্ষ্য হল স্কুল পাঠ্যক্রমের সাথে দাবাকে একীভূত করা এবং মহিলা খেলোয়াড় এবং বিভিন্ন সামাজিক অংশের জন্য উপযোগী সংস্থান সরবরাহ করা।

AICF প্রেসিডেন্ট কর্তৃক নিযুক্ত একটি ব্যবস্থাপনা বোর্ড, বিভিন্ন সেক্টরের অভিজ্ঞ কর্পোরেট পেশাদারদের দ্বারা গঠিত হবে। এআইসিএফ কৌশলগত অংশীদারদের সাথে সহযোগিতা করার পরিকল্পনা করে তার কর্মসূচী এবং উদ্যোগগুলিকে অর্থায়ন করার জন্য যার লক্ষ্য শাসনের উৎকর্ষতা এবং দীর্ঘমেয়াদী স্থায়িত্ব।নারাং চারটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ চিহ্নিত করেছেন যেগুলোর সমাধান প্রয়োজন: স্কুল পাঠ্যক্রমের সাথে দাবাকে একীভূত করা, সিলেবাসে দাবা ই-লার্নিন প্রবর্তন (শিক্ষায় দাবা), প্রতিভা সনাক্তকরণ ও লালন-পালন, তৃণমূল একাডেমি ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে শক্তিশালী করা, সর্বভারতীয় দাবা ফেডারেশনের (AICF) স্থায়িত্ব।

এই সমস্যাগুলি তার উদ্যোগগুলির বিকাশকে অবহিত করেছে, যেগুলি প্রজন্মের মধ্যে গেমের আবেদনকে প্রসারিত করার জন্য ডিজাইন করা হয়েছে এবং আর্থ-সামাজিক বাধা অতিক্রম করে, উৎকর্ষতা এবং অন্তর্ভুক্তি উভয়কেই উত্সাহিত করে৷