কলকাতা, এই বছর পশ্চিমবঙ্গের দশম শ্রেণির রাজ্য বোর্ড পরীক্ষায় 9.12 লক্ষের বেশি শিক্ষার্থীর মধ্যে আনুমানিক 86.31 শতাংশ এটি ক্লিয়ার করেছে, বৃহস্পতিবার একজন শিক্ষা কর্মকর্তা জানিয়েছেন।

পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে 4,03,900 জন পুরুষ এবং 5,08,69 জন মহিলা, ছেলেদের তুলনায় 25 শতাংশ বেশি।

পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষা বোর্ডের সভাপতি রামানুজ গাঙ্গুলী জানিয়েছেন, গত বছর পাসের হার ছিল ৮৬.১৫ শতাংশ।

কোচবিহার জেলার রামভোলা উচ্চ বিদ্যালয়ের ছাত্র চন্দ্রচূর সেন 693 নম্বর (99 শতাংশ) পেয়ে প্রথম স্থান অধিকার করেছে। সাম্যপ্রিয় গুরু ও পুরুলিয়া জিলা স্কুল 692 নম্বর (98.86 শতাংশ), দ্বিতীয় স্থান অর্জন করেছে।

তৃতীয় স্থানটি তিনজনের দ্বারা ভাগ করা হয়েছে - বালুরঘাট হাই স্কুলের উদয়ন প্রসাদ, নিউ ইন্টিগ্রেটেড গভর্নমেন্ট স্কুলের (ইলামবাজার) পুস্পিতা বাসুরি এবং নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের নৈরিত রঞ্জন পাল - যারা প্রত্যেকে 691 নম্বর (98.71 শতাংশ) পেয়েছেন।

কোচবিহার, পুরুলিয়া, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, মালদা এবং পশ্চিম মেদিনীপুরের ছাত্ররা সেরা দশের মধ্যে ছিল।

জেলাগুলির মধ্যে, কালিম্পং-এর পাসের হার সবচেয়ে বেশি 96.26, এর পরে পূর্ব মেদিনীপুর (95.49) এবং কলকাতা (91.62)।

কলকাতার প্রার্থীদের মধ্যে, কমলা গার্লস স্কুলের সোমদত্ত সামন্ত 684 নম্বর (97.71 শতাংশ) পেয়ে শীর্ষ 10-এর মধ্যে রয়েছেন।

সামন্ত 18 জন প্রার্থীর মধ্যে ছিলেন যারা একই নম্বর পেয়ে 10 তম স্থান অর্জন করেছিলেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সফল প্রার্থীদের অভিনন্দন জানিয়েছেন।

"মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীকে আমার শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার পিতামাতা এবং শিক্ষকদের আমার অভিনন্দন। আপনার আগামী দিনগুলি সমৃদ্ধ হোক, আমি প্রার্থনা করি," তিনি X-এ বলেছিলেন।

গাঙ্গুলি বলেছেন, "অন্যান্য জেলার শিক্ষার্থীদের গত বছরের ধারাবাহিক প্রবণতা 10 শ্রেনীর বোর্ড পরীক্ষায় কলকাতায় তাদের সমবয়সীদেরকে ছাড়িয়ে গেছে তা দেখায় যে শিক্ষার সুযোগ এবং পরিকাঠামো শুধুমাত্র মহানগরের মধ্যে সীমাবদ্ধ নয় এবং ছোট শহরগুলিতে সমানভাবে উপলব্ধ।"

শীর্ষস্থানীয় চন্দ্রচূর সেনের বাবা সুশান্ত সেন জানান, তার ছেলে ডাক্তারি পড়তে চায়।

"তিনি 10-12 ঘন্টার কোনো সাধারণ অধ্যয়নের সময়সূচী অনুসরণ করেননি... তিনি যখনই ইচ্ছা অধ্যয়ন করেন। তিনি বিতর্কে অংশ নিতে পছন্দ করেন এবং অলৌকিক বক্তৃতায় ভাল," তিনি বলেছিলেন।