নয়াদিল্লি, ভারতের সর্বোচ্চ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা প্রায় ৫০টি ওষুধের নমুনা খুঁজে পেয়েছে, যার মধ্যে রয়েছে ব্যাপকভাবে ব্যবহৃত প্যারাসিটামল, প্যান্টোপ্রাজল এবং ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসার জন্য কিছু অ্যান্টিবায়োটিক, মান মানের নয়।

মে মাসের জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) দ্বারা জারি করা সতর্কতা অনুসারে এই নিম্ন-মানক ওষুধগুলির মধ্যে 22টি হিমাচল প্রদেশে তৈরি করা হয়।

হিমাচল প্রদেশ ছাড়াও, নমুনাগুলি জয়পুর, হায়দ্রাবাদ, ওয়াঘোদিয়া এবং গুজরাটের ভাদোদরা, অন্ধ্রপ্রদেশ এবং ইন্দোর থেকে সংগ্রহ করা হয়েছিল।

20 জুন জারি করা ড্রাগ সতর্কতা অনুসারে, মোট 52 টি নমুনা সিডিএসসিও দ্বারা পরিচালিত গুণমান পরীক্ষায় ব্যর্থ হয়েছে।

সূত্র জানায়, রাষ্ট্রীয় ওষুধ নিয়ন্ত্রকরা সংশ্লিষ্ট ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোকে নোটিশ পাঠিয়েছে এবং ব্যর্থ নমুনাগুলো বাজার থেকে ফিরিয়ে আনা হবে।

সাব-স্ট্যান্ডার্ড ওষুধের তালিকায় রয়েছে ক্লোনাজেপাম ট্যাবলেট যা খিঁচুনি এবং উদ্বেগজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়, ব্যথা উপশমকারী ডাইক্লোফেনাক, অ্যান্টি-হাইপারটেনশন ড্রাগ টেলমিসার্টন, অ্যামব্রোক্সল, যা শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়, ফ্লুকোনাজোল, একটি অ্যান্টিফাঙ্গাল এবং কিছু। মাল্টিভিটামিন এবং ক্যালসিয়াম ট্যাবলেট।

হিমাচল প্রদেশে উত্পাদিত প্রায় 120 টি ওষুধের নমুনা গত বছর পরীক্ষার প্যারামিটারে ব্যর্থ হয়েছিল।