নয়াদিল্লি, 2050 সাল নাগাদ, বিশ্বে 24.5 কোটিরও বেশি বয়স্ক প্রাপ্তবয়স্কদের যুক্ত করা হবে যারা বিপজ্জনক তীব্র তাপের সংস্পর্শে আসবে, এশিয়া এবং আফ্রিকায় বসবাসকারীরা সবচেয়ে গুরুতর প্রভাবের সম্মুখীন হতে পারে, একটি নতুন গবেষণা অনুমান করেছে।

বিশ্বজুড়ে জনসংখ্যা একটি "অভূতপূর্ব হারে" বার্ধক্যের সাথে, গবেষক বলেছেন যে 60 বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা 2050 সাল নাগাদ প্রায় 210 কোটি দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে, যার দুই-তৃতীয়াংশেরও বেশি নিম্ন-মধ্যম আয়ের দেশে বসবাস করছে। .

এই অঞ্চলগুলি জলবায়ু পরিবর্তন দ্বারা চালিত চরম ঘটনাগুলির জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।

ইতালির ইউরো-মেডিটারেনিয়ান সেন্টার ও ক্লাইমেট চেঞ্জের গবেষকদের অন্তর্ভুক্ত এই দলটি বিশ্বজুড়ে বিভিন্ন বয়সের মানুষের অত্যন্ত উচ্চ তাপমাত্রায় এক্সপোজার সম্পর্কিত প্রবণতা বিশ্লেষণ করেছে।

"2050 সালের মধ্যে, 69 বছরের বেশি বয়সী বৈশ্বিক জনসংখ্যার 23 শতাংশেরও বেশি মানুষ এমন জলবায়ুতে বাস করবে যেখানে তীব্র তাপ এক্সপোজার 37.5 ডিগ্রি সেলসিয়াসের থেকেও বেশি, যা 2020 সালে 14 শতাংশের তুলনায়" নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত।

গবেষকরা দেখেছেন যে 17.7-24.6 কোটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের বৃদ্ধি বিপজ্জনক তীব্র তাপের সংস্পর্শে আসতে পারে। তারা বিশেষ করে এশিয়ার জন্য দুর্বল জনসংখ্যার পরিসংখ্যানও অনুমান করেছে।

"এশিয়ার জন্য সবচেয়ে বড় নিখুঁত সংখ্যা অনুমান করা হয়েছে, যেখানে 69 বছর বয়সী ব্যক্তিরা 588-748 মিলিয়নের মধ্যে পৌঁছাবে (বর্তমান 239 মিলিয়ন থেকে তিনগুণেরও বেশি বৃদ্ধি)," লেখক লিখেছেন।

জলবায়ু পরিবর্তনের কারণে আরও তীব্র, দীর্ঘতর এবং ঘন ঘন হয়ে ওঠা তাপের মন্ত্র সরাসরি জনস্বাস্থ্যকে হুমকির মুখে ফেলে।

বয়স্ক প্রাপ্তবয়স্করা বিশেষ করে গুরুতর পরিণতির ঝুঁকিতে থাকে, হাইপারথার্মিয়া (অস্বাভাবিকভাবে উচ্চ শরীরের তাপমাত্রা) একটি সাধারণ স্বাস্থ্য পরিস্থিতি তাপের এক্সপোজারের কারণে আরও খারাপ হওয়ার কারণে উচ্চতর দুর্বলতার কারণে, লেখক বলেছেন।

গবেষকরা বলেছেন যে বয়স্ক জনসংখ্যা এবং ক্রমবর্ধমান তাপের সংস্পর্শে ক্রমবর্ধমান অঞ্চলগুলি "সামাজিক এবং স্বাস্থ্য পরিষেবাগুলির জন্য যথেষ্ট চাহিদার" সম্মুখীন হতে পারে এবং নতুন নীতির হস্তক্ষেপের প্রয়োজন হবে৷

তারা বলেছে যে ব্যাপক গবেষণায় প্রবীণ প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্য এবং মৃত্যুর ঝুঁকির উপর চরম তাপের স্বতন্ত্র-স্তরের প্রভাব নিশ্চিত হওয়া সত্ত্বেও তাপের সংস্পর্শে আসার জনসংখ্যা-স্তরের মূল্যায়ন কম মনোযোগ পেয়েছে।

গবেষকরা বলেছেন যে ফলাফলগুলি স্বাস্থ্য-সম্পর্কিত মূল্যায়ন এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজন-পরিকল্পনার জন্য দরকারী হতে পারে।