নয়ডা, উত্তর প্রদেশ সরকার দ্বারা গঠিত বিচার বিভাগীয় কমিশন 2 জুলাই হাথ্রাস পদদলিতের তদন্তের জন্য প্রয়োজনীয় যে কারও সাথে কথা বলবে, একটি তদন্ত প্যানেল সদস্য রবিবার বলেছিলেন যে স্ব-শৈলীর গডম্যান ভোলে বাবাকেও জিজ্ঞাসাবাদ করা হবে কিনা।

কমিশন শীঘ্রই একটি পাবলিক নোটিশও জারি করবে, স্থানীয় জনগণ এবং মর্মান্তিক ঘটনার প্রত্যক্ষদর্শীদের তাদের বক্তব্য সহ, পদদলিত হওয়ার সাথে সম্পর্কিত কোনও প্রমাণ শেয়ার করতে বলবে, অন্য সদস্য এবং প্যানেলের চেয়ারপার্সন এলাহাবাদ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ব্রিজেশ কুমার শ্রীবাস্তব সাংবাদিকদের বলেছেন। হাতরাসে।

"হাথ্রাস স্ট্যাম্পেড তদন্তের জন্য কমিশন প্রয়োজনীয় যে কারো সাথে কথা বলবে," প্রাক্তন ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস) অফিসার ভবেশ কুমার বলেছিলেন যে বিচার বিভাগীয় প্যানেল 'গডম্যান' কেও প্রশ্ন করবে কিনা।

তিন সদস্যের বিচার বিভাগীয় কমিশন, প্রাক্তন আইএএস অফিসার হেমন্ত রাও সহ, রবিবার হাতরাসে স্থানীয়দের সাথে আলাপচারিতায়, কর্মকর্তা এবং ট্র্যাজেডির প্রত্যক্ষদর্শী ছাড়াও 121 জনের জীবন দাবি করে।

প্যানেলটি শনিবার হাতরাসে পৌঁছে এবং জাতীয় সড়ক 91 বরাবর ফুলরাই গ্রামের কাছে পদদলিত স্থান পরিদর্শন করে। রবিবার সকালে, দলটি জেলার আলীগড় রোডের পাশে পিডব্লিউডি গেস্ট হাউসে ক্যাম্প করে এবং তদন্ত চালিয়ে যায়।

শনিবার ঘটনাস্থল পর্যালোচনা করার পর শ্রীবাস্তব সাংবাদিকদের বলেন, "আমাদের দুই মাসের মধ্যে আমাদের তদন্ত প্রতিবেদন দাখিল করতে বাধ্য করা হয়েছে।" হাতরাস জেলা ম্যাজিস্ট্রেট আশিস কুমার এবং পুলিশ সুপার নিপুন আগরওয়াল দলের সাথে ছিলেন।

এখনও পর্যন্ত, পদদলিত হওয়ার ঘটনায় মূল অভিযুক্ত দেবপ্রকাশ মধুকর সহ নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার, হাতরাস পুলিশ বলেছে যে তারা একটি রাজনৈতিক দলের দ্বারা মণ্ডলীর সন্দেহভাজন তহবিলও তদন্ত করছে এবং এর বিরুদ্ধে "সম্ভাব্য কঠোরতম" পদক্ষেপের বিষয়ে সতর্ক করেছে।

আধিকারিকদের মতে, মধুকর 2শে জুলাই স্ব-শৈলীর গডম্যান সুরজপাল ওরফে নারায়ণ সাকার হরি ওরফে ভোলে বাবার 'সৎসঙ্গ'-এর প্রধান সংগঠক এবং তহবিল সংগ্রহকারী ছিলেন যেখানে 2.50 লক্ষেরও বেশি লোক জড়ো হয়েছিল, যা 80,000 এর অনুমোদিত সীমার বাইরে ছিল।

2শে জুলাই স্থানীয় সিকান্দ্রা রাও থানায় দায়ের করা এফআইআর-এ এই গডম্যানকে অভিযুক্ত হিসাবে উল্লেখ করা হয়নি।

পৃথকভাবে, উত্তরপ্রদেশ সরকার দ্বারা গঠিত একটি বিশেষ তদন্ত দল (SIT)ও পর্বটি তদন্ত করছে। এসআইটির নেতৃত্বে রয়েছেন অতিরিক্ত পুলিশ মহাপরিচালক (আগ্রা জোন) অনুপম কুলশ্রেষ্ঠ।

কুলশ্রেষ্ঠ শুক্রবার বলেছিলেন যে তারা পদদলিত হওয়ার ষড়যন্ত্রের কোণকে অস্বীকার করেননি এবং যোগ করেছেন যে ঘটনার দায় অনুষ্ঠানের আয়োজকদের।