নয়াদিল্লি, জল ও শক্তি উৎপাদন ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে, আবাসন ও নগর বিষয়ক অতিরিক্ত সচিব ডি থারা শুক্রবার রিয়েল এস্টেট বিকাশকারীদের আবাসন প্রকল্প তৈরির উপায় পরিবর্তন করতে এবং তাদের স্ব-টেকসই করতে বলেছেন।

শুক্রবার রিয়েলটরস বডি নরেডকোর মহিলা শাখা 'নারেডকো মাহি'-এর 3য় কনভেনশনে বক্তৃতা করে, তিনি রিয়েল এস্টেট ডেভেলপারদের তাদের প্রকল্পগুলিতে বৃষ্টির জল সংগ্রহের বিধান বাধ্যতামূলক করতে এবং শিশুদের জন্য খেলার জায়গা যুক্ত করতে বলেছিলেন।

"আমরা যেভাবে বাড়ি তৈরি করছি তা পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। আমরা যেন বাইরে থেকে পানি না পাই। আপনি কি আপনার নিজের ভবনের জন্য, আপনার নিজের ব্যবহারের জন্য এবং আপনার নিজের বিল্ডিং থেকে, আপনার নিজের ব্যবহারের জন্য জল পেতে পারেন," থারা বলেছিলেন। ডেভেলপারদের ভ্রাতৃত্ব থেকে তার পছন্দের তালিকা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে.

"বিশ্বকে কেন্দ্রীভূত শক্তি এবং জল উত্পাদন থেকে বিকেন্দ্রীকৃত নাগরিক-ভিত্তিক জল এবং শক্তি উৎপাদনে পরিবর্তন করতে হবে। বৃষ্টির জল সংগ্রহ আমাদের ভবনগুলির একটি সংযোজন হতে পারে না। এটি অবিচ্ছেদ্য হার্ডকোর অবকাঠামোর অংশ হতে হবে," তিনি পর্যবেক্ষণ করেছিলেন।

থারা হাউজিং সোসাইটিগুলিতে সৌর শক্তি দ্বারা চালিত শীতল পথের ব্যবস্থা অন্বেষণ করতে নির্মাতাদেরও বলেছিলেন।

Naredco-এর প্রেসিডেন্ট জি হরিবাবু দুঃখ প্রকাশ করেছেন যে রিয়েল এস্টেট সেক্টরে এখনও তার সম্ভাবনার জন্য প্রয়োজনীয় মহিলা উদ্যোক্তা নেই কারণ তাদের অংশগ্রহণ এখনও প্রায় 8-10 শতাংশ, যেখানে চিকিৎসা এবং নার্সিংয়ের মতো অন্যান্য পেশাগুলিতে মহিলাদের অংশগ্রহণ প্রায় 40-এ পৌঁছেছে। মোট ক্ষমতার শতাংশ।

তিনি বলেন, সময় এসেছে প্রতিটি রিয়েল এস্টেট খেলোয়াড়ের রিয়েল এস্টেট খাতে নারীদের তালিকাভুক্তির বিষয়টি বিবেচনা করার।

Naredco চেয়ারম্যান নিরঞ্জন হিরানন্দানি হাইলাইট করেছেন যে নতুন এনডিএ সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠকে, আগামী পাঁচ বছরের জন্য 3 কোটি আবাসন ইউনিট নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছিল, যার মধ্যে 2 কোটি গ্রামীণ এলাকায় নির্মিত হবে, বাকি 1 কোটি নির্মাণ করা হবে। শহুরে এলাকায়।

"এটি রিয়েল এস্টেট সেক্টরকে এর সর্বত্র রূপান্তরের জন্য একটি নতুন দিকনির্দেশ দেবে," তিনি বলেছিলেন।

হিরানন্দানি আরও দাবি করেছিলেন যে মুম্বাই এবং এর আশেপাশে বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য সরকারের একটি 25,000 কোটি টাকার কর্মসূচি চালু করা উচিত।

NAREDCO ভাইস চেয়ারম্যান রাজন বন্দেলকরও সাশ্রয়ী মূল্যের হাউজিং সেক্টরে অতিরিক্ত 3 কোটি হাউজিং ইউনিট নির্মাণের জন্য নতুন সরকারের জোরের প্রশংসা করেছেন, বলেছেন যে এটি ভারতীয় রিয়েল এস্টেট সেক্টরে উচ্চতর প্রবৃদ্ধি নিবন্ধনের আরেকটি যুগান্তকারী হবে।

NAREDCO মাহির সভাপতি অনন্ত সিং রঘুবংশী বলেছেন যে অ্যাসোসিয়েশন রিয়েল এস্টেটে নারীর ক্ষমতায়ন প্রচারের জন্য যথাসাধ্য চেষ্টা করছে।