নয়াদিল্লি, ফরাসি কনজিউমার ইলেকট্রনিক্স ব্র্যান্ড থমসন, তার ব্র্যান্ড লাইসেন্সধারী সুপার প্লাস্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড (এসপিপিএল) এর মাধ্যমে বৃহস্পতিবার এখানে সাউন্ডবার চালু করার সাথে ভারতীয় অডিও বাজারে প্রবেশের ঘোষণা দিয়েছে।

থমসন, যা ইতিমধ্যেই এখানে টিভি এবং অন্যান্য অ্যাপ্লায়েন্স সেগমেন্টে উপস্থিত রয়েছে, এছাড়াও সাউন্ডবারে আরও পণ্য লঞ্চ করে এবং বৃহত্তর স্পিকার এবং পার্টি স্পিকার বিভাগে প্রবেশ করে অডিও সেগমেন্টে তার খেলা সম্প্রসারিত করার পরিকল্পনা রয়েছে, SPPL সিইও অবনীত সিং মারওয়াহ বলেছেন .

SPPL এর অংশ হিসাবে, এটি তার বিদ্যমান নয়ডা প্ল্যান্টে একটি নতুন উত্পাদন ইউনিট স্থাপন করতে 50 কোটি টাকা বিনিয়োগ করেছে, যা এক বছরে অর্ধ মিলিয়ন ইউনিট উত্পাদন করবে, তিনি যোগ করেছেন।

মারওয়াহ বলেন, "আমরা অনলাইন চ্যানেলে অডিও সেগমেন্টের 10 শতাংশ মার্কেট শেয়ার করার লক্ষ্য রাখছি।"

মারওয়াহের মতে, ভারতীয় অডিও বাজার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। 4K স্মার্ট টিভির বিক্রয় বৃদ্ধি এবং OTT সামগ্রীর ক্রমবর্ধমান খরচের পরে সাউন্ডবারের মতো পণ্যের বিক্রয় বেড়েছে।

মারওয়াহ যোগ করেছেন, "এখন 85 শতাংশ গ্রাহক যারা অনলাইনে টিভি কিনছেন তারাও সাউন্ডবারের জন্য অনুসন্ধান করছেন এবং এর প্রায় 50 শতাংশই এটি কিনেছেন।"

এখন কোম্পানি টিভির সাথে বান্ডিল অফার প্রদান করে সেই অংশগুলিকে ট্যাপ করবে।

"আমরা আলাদাভাবে (সাউন্ডবার) বিক্রি করব বা নতুন টিভির সাথে বান্ডিলও করব। এতে 'কার্টে যোগ করুন' বিকল্প থাকবে। গ্রাহকদের উভয় বিকল্পই থাকবে," তিনি যোগ করেছেন।

প্রাথমিকভাবে, কোম্পানিটি মূলত উপাদানগুলির জন্য আমদানির উপর নির্ভর করবে কিন্তু অভ্যন্তরীণ মূল্য সংযোজনের রেশন বাড়িয়ে পশ্চাৎপদ একীকরণ অনুপাত বৃদ্ধি করবে।

যাইহোক, তিনি আরও স্পষ্ট করেছেন যে থমসনের হেডফোন ইত্যাদি হিসাবে ব্যক্তিগত অডিও সেগমেন্টে প্রবেশ করার কোন পরিকল্পনা নেই।

GFK-এর একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, ভারতীয় অডিও ডিভাইসের বাজার "উল্লেখযোগ্য বৃদ্ধি" অনুভব করছে কারণ অফলাইন খুচরা বিক্রয় জুন 2024-এ 5,000 কোটি টাকার মুভিং বার্ষিক টার্নওভার (MAT) ছুঁয়েছে৷

ভারতীয় ভোক্তাদের অডিও ডিভাইসের জন্য একটি "ব্যাপক ক্ষুধা" রয়েছে এবং তারা একটি সিনেমাটিক অভিজ্ঞতা এবং সুবিধাজনক শোনার চেষ্টা করেন। নিমজ্জিত শব্দ প্রযুক্তির বৃদ্ধি, বর্ধিত ভোক্তাদের অভিজ্ঞতা এবং উচ্চ-মানের অডিও পণ্যের ক্রমবর্ধমান চাহিদা দ্বারা বৃদ্ধি চালিত হয়।

থমসন ছাড়াও, SPPL-এর কাছে ভারতীয় বাজারের জন্য ব্লাউপাঙ্কট, কোডাক এবং হোয়াইট-ওয়েস্টিংহাউস সহ আন্তর্জাতিক ব্র্যান্ডের লাইসেন্স রয়েছে।