হিউস্টন, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের ষষ্ঠ বৃহত্তম শক্তি বাণিজ্য অংশীদার এবং ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক বাণিজ্য বর্তমানে USD 200 বিলিয়ন থেকে USD 500 বিলিয়ন-চিহ্ন অতিক্রম করার সম্ভাবনা রয়েছে, পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন।

দুই দেশের মধ্যে হাইড্রোকার্বন বাণিজ্য 2023-24 সালে 13.6 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে -- যা 2018-19 থেকে প্রায় দ্বিগুণ, শক্তি সংস্থাগুলির সাথে একটি গোলটেবিল বৈঠকে পুরী বলেছেন।

গ্লোবাল এনার্জি কনফারেন্স Gastech 2024-এর ফাঁকে আয়োজিত গোলটেবিল, এখানে ইউএসআইএসপিএফ-এর প্রেসিডেন্ট ও সিইও মুকেশ আঘি এবং হিউস্টনে ভারতের কনসাল জেনারেল ডি সি মঞ্জুনাথ উপস্থিত ছিলেন।

পুরী বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এখন ভারতের ষষ্ঠ বৃহত্তম শক্তি বাণিজ্য অংশীদার, 2024-25 অর্থবছরের প্রথম দুই মাসে হাইড্রোকার্বন বাণিজ্যের মূল্য USD 2.43 বিলিয়ন।

তিনি বলেন, এই গতি মোট দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাবনা প্রায় 200 বিলিয়ন মার্কিন ডলার থেকে 500 বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হওয়ার সম্ভাবনা নির্দেশ করে।

তার সফরের সময় মন্ত্রী ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (ইউএসআইবিসি), ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম (ইউএসআইএসপিএফ) এর স্টেকহোল্ডারদের সাথে এবং ইউএস-ভারত শক্তি অংশীদারিত্বের তাৎপর্য তুলে ধরার জন্য শিল্প নেতাদের সাথে যুক্ত হন।

সম্মেলনের আয়োজন করেছিল ইউএসআইএসপিএফ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য নিবেদিত একটি অ্যাডভোকেসি গ্রুপ।

পুরী তার G20 প্রেসিডেন্সির সময় ভারতের নেতৃত্বকে তুলে ধরেন, যেখানে এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য সমমনা দেশগুলির সাথে সহযোগিতায় গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্স চালু করেছিল।

এই উদ্যোগের লক্ষ্য টেকসই শক্তি অনুশীলনের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে, কম-কার্বন সমাধানগুলি বিকাশ এবং স্থাপন করা।

ব্র্যাড ক্র্যাবট্রি, ইউএস ডিপার্টমেন্ট অফ এনার্জি-এর অফিস অফ ফসিল এনার্জি অ্যান্ড কার্বন ম্যানেজমেন্টের সহকারী সেক্রেটারি-এর সাথে একটি বৈঠকে, পুরী 2070 সালের মধ্যে নেট শূন্য নির্গমনের লক্ষ্যে তৃতীয় বৃহত্তম হাইড্রোকার্বন গ্রাহক হিসাবে ভারতের মুখোমুখি অনন্য চ্যালেঞ্জগুলির বিষয়ে আলোচনা করেছেন।

আলোচনায় কার্বন ক্যাপচার, ইউটিলাইজেশন এবং স্টোরেজ (CCUS) এর মতো বিষয়গুলিকে কভার করা হয়েছে যা CO2 অপসারণ এবং উদ্ভাবনী জৈব জ্বালানীতে অগ্রগতির পাশাপাশি শক্তি সুরক্ষা এবং নির্গমন হ্রাসের জন্য একটি গুরুত্বপূর্ণ সমাধান হিসাবে।

পুরী ইন্ডিয়া প্যাভিলিয়নে আইজিএল সোশ্যাল এবং আমেরিকান প্রতিপক্ষের মধ্যে চারটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরকেও স্বাগত জানিয়েছেন, এই চুক্তিগুলি নতুন পরিচ্ছন্ন শক্তি উদ্যোগের পথ প্রশস্ত করে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে শক্তিতে ভারতের স্থিতিস্থাপকতা এবং স্বয়ংসম্পূর্ণতায় অবদান রাখে।

Vitol, Baker Hughes, এবং Woodside Energy-এর নেতাদের সাথে যুক্ত হয়ে, পুরী ভারতের ক্রমবর্ধমান শক্তির চাহিদা টেকসইভাবে মেটাতে বিনিয়োগ এবং সহযোগিতার সুযোগ অন্বেষণ করেছে।

আলোচনাগুলি হাইড্রোজেন, ভূ-তাপীয় শক্তি এবং কার্বন ক্যাপচারে উন্নত প্রযুক্তির সুবিধার উপর দৃষ্টি নিবদ্ধ করে, বেকার হিউজ গভীর জল অনুসন্ধান এবং নির্গমন হ্রাসের জন্য অত্যাধুনিক সমাধান প্রদান করে।

পুরী শেল ইউএসএ-কে ওপেন অ্যাক্রেজ লাইসেন্সিং পলিসি (OALP) বিডিং-এর আসন্ন রাউন্ডে অংশগ্রহণের জন্য উৎসাহিত করেছে, অনুসন্ধান এবং উৎপাদন খাতে "ব্যবসা করার সহজতা" উন্নত করার জন্য মন্ত্রকের প্রচেষ্টাকে তুলে ধরে।

শেল এক্সিকিউটিভরা ভারতের বৃদ্ধির গল্পে আস্থা প্রকাশ করেছেন এবং এর দ্রুত বিকাশমান এলএনজি সেক্টরে গভীর আগ্রহ দেখিয়েছেন।

মন্ত্রী ভারতের কনস্যুলেট জেনারেলের 'এক পেদ মা কে নাম' উদ্যোগেও অংশ নিয়েছিলেন এবং মা প্রকৃতির প্রতি শ্রদ্ধার প্রতীক হিসাবে একটি চারা রোপণ করেছিলেন।