2024-25 বাজেট বক্তৃতার সময় ঘোষিত মিশন 60000 অনুসারে পরিকল্পিত এই প্রকল্পের লক্ষ্য হল দরিদ্র পরিবারের অন্তত 60,000 যুবককে কর্মসংস্থান দেওয়া।

এই প্রকল্পের অধীনে, যুবকদের কর্মসংস্থান প্রদান করা হবে, বিশেষভাবে ডিজাইন করা স্বল্পমেয়াদী কোর্স, ন্যূনতম তিন মাসের জন্য এবং তারপরে রাজ্যের বিভিন্ন বিভাগ, বোর্ড, কর্পোরেশন, জেলা, নিবন্ধিত সমিতি এবং সংস্থাগুলিতে নিয়োগ করা হবে। বা ব্যক্তিগত সংস্থা।

আইটি সাক্ষম যুবাকে প্রথম ছয় মাসে 20,000 টাকা মাসিক পারিশ্রমিক দেওয়া হবে এবং তারপরে সপ্তম মাস থেকে ইনডেন্টিং সত্তাগুলি দ্বারা 25,000 টাকা মাসিক দেওয়া হবে৷

যদি কোনো আইটি সাক্ষম যুবকে নিয়োগ করা সম্ভব না হয়, সরকার আইটি সাক্ষম যুবকে প্রতি মাসে 10,000 টাকা বেকারত্ব ভাতা প্রদান করবে।

সরকার এই প্রশিক্ষিত আইটি সাক্ষম যুবকে কর্মসংস্থানের সুযোগ প্রদানের সুবিধা দেবে যাতে যোগ্য আবেদনকারী কর্মসংস্থান খুঁজে পায়।

এই স্কিমের অধীনে সম্ভাব্য দক্ষতা ও প্রশিক্ষণ সংস্থাগুলি হরিয়ানা স্টেট ইলেকট্রনিক্স ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (HARTRON), হরিয়ানা নলেজ কর্পোরেশন লিমিটেড (HKCL) এবং শ্রী বিশ্বকর্মা স্কিল ইউনিভার্সিটি (SVSU) বা সরকার কর্তৃক সময়ে সময়ে বিজ্ঞাপিত অন্য কোনো সংস্থা হবে।

অর্থনৈতিকভাবে দুর্বলদের (EWS) সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদানের জন্য, মন্ত্রিসভা মুখ্যমন্ত্রী শেহরি আবাস যোজনা নীতিতেও অনুমোদন দিয়েছে।

এই নীতির অধীনে, রাজ্যের সমস্ত দরিদ্র পরিবারের জন্য আবাসন সুবিধা প্রসারিত করা হবে যাদের হয় শহরাঞ্চলে তাদের নিজস্ব ঘর নেই বা বর্তমানে ‘কচ্ছা’ বাড়িতে বসবাস করছেন।

প্রাথমিকভাবে এই উদ্যোগে এক লাখ অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারকে আবাসন দেওয়ার পরিকল্পনা রয়েছে।

যোগ্য হওয়ার জন্য, পরিবার পেহচান পাত্র (PPP) অনুসারে সুবিধাভোগীদের একটি যাচাইকৃত বার্ষিক পারিবারিক আয় 1.80 লক্ষ টাকা পর্যন্ত থাকতে হবে এবং হরিয়ানার কোনও শহুরে এলাকায় একটি 'পাকা' বাড়ির মালিক হওয়া উচিত নয়।

নীতিমালায় প্রতিটি যোগ্য পরিবারের জন্য এক মার্লা (30 বর্গ গজ) প্লটের বিধান রয়েছে, যাতে তারা তাদের নিজস্ব 'পাকা' বাড়ি তৈরি করতে পারে।