মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি ক্রিগার ইনস্টিটিউটের গবেষণায় দেখা গেছে যে লং কোভিড আক্রান্ত বেশিরভাগ শিশুর অর্থোস্ট্যাটিক অসহিষ্ণুতা (OI) হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফলস্বরূপ, শিশুরা প্রায়শই মাথা ঘোরা, হালকা মাথা, ক্লান্ত বোধ করে এবং "মস্তিষ্কের কুয়াশা" বা জ্ঞানীয় অসুবিধা অনুভব করতে পারে।

দলটি প্রায় 100 জন শিশুকে পরীক্ষা করে দেখেছে যে মাথা ঘোরা (67 শতাংশ), ক্লান্তি (25 শতাংশ), এবং শরীরে ব্যথা (23 শতাংশ) ছিল সাধারণ উপসর্গ, যা দাঁড়ানোর সময় খারাপ হয়ে যায় কিন্তু শুয়ে থাকলে উন্নতি হয়।

এই উপসর্গগুলি ব্যায়াম করা, স্কুলে যাওয়া এবং সামাজিকীকরণের মতো দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি সম্পাদন করা কঠিন করে তুলতে পারে, যা তাদের জীবনযাত্রার মানকে মারাত্মকভাবে প্রভাবিত করে।

আরও, গবেষণাটি প্রকাশ করে যে কোভিড-১৯ এর জন্য দায়ী ভাইরাস, SARS-CoV-2-এর দীর্ঘমেয়াদী প্রভাব মোকাবেলা করা শিশুদের মধ্যে OI প্রচলিত। দলটি দেখেছে যে ইনস্টিটিউটে অধ্যয়ন করা রোগীদের মধ্যে 71 শতাংশ কমপক্ষে একটি অর্থোস্ট্যাটিক অবস্থার অভিজ্ঞতা পেয়েছে।

কেনেডি ক্রিগারের পেডিয়াট্রিক পোস্ট-কোভিড-১৯ পুনর্বাসন ক্লিনিকের পরিচালক ডঃ লরা ম্যালোন বলেছেন, ফলাফলগুলি OI-এর জন্য পেডিয়াট্রিক লং কোভিড রোগীদের স্ক্রীনিং করার প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করে, কারণ অনেকেরই উপসর্গ রয়েছে যা সঠিক পরীক্ষা ছাড়াই মিস করা যেতে পারে।

"গবেষণা প্রমাণ করে যে এই অবস্থাটি সাধারণ," তিনি বলেছিলেন, "প্রাথমিক রোগ নির্ণয় এবং চিকিত্সার" জন্য অনুরোধ করা যা শিশুদের পুনরুদ্ধার করতে এবং তাদের স্বাভাবিক রুটিনে ফিরে যেতে সাহায্য করবে৷

চিকিত্সার জন্য বহুমুখী পদ্ধতির আহ্বান জানানোর সময়, গবেষকরা হৃদস্পন্দন এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে এমন ওষুধের পাশাপাশি শিশুদের মধ্যে লবণ এবং তরল গ্রহণ, ব্যায়াম প্রশিক্ষণ এবং শারীরিক থেরাপি বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দেন।

যাইহোক, ম্যালোন বলেছেন OI সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।