নয়াদিল্লি, স্টক মার্কেটের ভবিষ্যত গতিপথ নতুন সরকারের অর্থনৈতিক নীতির উপর নির্ভর করে, যেখানে জিডিপি বৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং বৈশ্বিক অবস্থার মতো কারণগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, বিশেষজ্ঞরা মঙ্গলবার বলেছেন।

বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ এখনও সরকার গঠন করতে চাইছে, যদিও জোট অংশীদারদের গুরুত্বপূর্ণ সমর্থনে, বাজারগুলি শক্তিশালী সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন দেখায়।

প্রকৃতপক্ষে, বিশেষজ্ঞরা বর্তমানে উচ্চ মূল্যায়নের কারণে বিনিয়োগকারীদের অস্থিরতার জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছেন এবং একটি বৈচিত্র্যময় পদ্ধতি অবলম্বনের পরামর্শ দিয়েছেন।

বেঞ্চমার্ক ইক্যুইটি সূচক সেনসেক্স এবং নিফটি মঙ্গলবার ইন্ট্রা-ডেতে 8 শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে এবং পরে প্রায় 6 শতাংশের নিচে শেষ হয়েছে, চার বছরের মধ্যে তাদের সবচেয়ে খারাপ পতনের সম্মুখীন হয়েছে, কারণ প্রবণতাগুলি দেখায় যে ক্ষমতাসীন বিজেপি লোকসভা নির্বাচনে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতার অভাব রয়েছে .

সেনসেক্স 4,389.73 পয়েন্ট বিপর্যস্ত হয়ে 72,079.05 এ স্থির হয়েছে এবং নিফটি 1,379.40 পয়েন্টে 21,884.50 এ স্থির হয়েছে। যাইহোক, লোকসভা নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র জন্য বিশাল জয়ের পূর্বাভাস দেওয়ার পরে এক্সিট পোলগুলি সোমবার তীব্রভাবে লাফিয়েছিল।

সংস্কারমূলক পদ্ধতি, যা এনডিএ সরকারের আগের দুটি মেয়াদের একটি বৈশিষ্ট্য ছিল, তৃতীয় মেয়াদে পিছিয়ে যেতে পারে, মণীশ চৌধুরী, গবেষণা প্রধান, StoxBox, বলেছেন।

উপলব্ধ প্রবণতা অনুসারে, 543 সদস্যের লোকসভায় বিজেপি প্রায় 240টি আসন পেতে পারে। এখন পরবর্তী সরকার গঠনের জন্য টিডিপি এবং জেডিইউ-এর মতো মিত্রদের ওপর নির্ভর করতে হবে।

"নির্বাচনের ফলাফল বর্তমান বিজেপি সরকারের জন্য অর্ধেকেরও কম চিহ্ন দেখাচ্ছে, একটি জোট সরকারের দিকে ইঙ্গিত করছে৷ এটি মূল নীতিগত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মিত্রদের উপর নির্ভরশীলতা সৃষ্টি করবে এবং মন্ত্রিসভার নির্দিষ্ট আসন ভাগ করে নেবে, যা নীতি পক্ষাঘাত এবং অনিশ্চয়তার দিকে পরিচালিত করবে৷ সরকারের কার্যক্রমে", যশোবর্ধন খেমকা, সিনিয়র ম্যানেজার, রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্স অ্যাবনস হোল্ডিংস, বলেছেন।

বাজারগুলি এই দৃশ্যের সাথে সম্পর্কিত ঝুঁকির মূল্য নির্ধারণ করছে এবং সরকারের সমাজতান্ত্রিক নীতির দিকে পরিবর্তনের সম্ভাব্য প্রভাব, এইভাবে বাজারে বিক্রির দিকে পরিচালিত করছে, আবনস হোল্ডিংসের গবেষণা ও বিশ্লেষণের সিনিয়র ম্যানেজার যশোবর্ধন খেমকা বলেছেন।

"বাজারের ভবিষ্যৎ গতিপথ নতুন সরকারের অর্থনৈতিক নীতির উপর নির্ভর করে, যেখানে জিডিপি বৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং বৈশ্বিক অবস্থার মতো কারণগুলি একটি মুখ্য ভূমিকা পালন করে," সুমন ব্যানার্জি, সিআইও, হেডোনোভা বলেছেন৷

মে 2014 থেকে, সংস্কারের প্রতিশ্রুতি, অর্থনৈতিক অবস্থার উন্নতি, এবং উন্নত বাজার দ্বারা পরিমাণগত সহজীকরণের মতো সহায়ক বৈশ্বিক কারণগুলির সাথে রাজনৈতিক স্থিতিশীলতার সংমিশ্রণ ভারতীয় স্টক মার্কেটে একটি শক্তিশালী সমাবেশ ঘটায়। ক্রমবর্ধমান আস্থা এবং অংশগ্রহণ প্রতিফলিত করে এই বৃদ্ধি বিনিয়োগকারীদের সম্পদে 300 লক্ষ কোটি টাকার বেশি হয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, বিনিয়োগকারীদের নিশ্চিততা এবং নীতির ধারাবাহিকতা, ভারত একটি দীর্ঘমেয়াদী কাঠামোগত বৃদ্ধির গল্প।

"অনেক উপাদান রয়েছে। যেকোন কিছুর উপরেই অর্থনীতিকে প্রাধান্য দেওয়া উচিত। জিডিপি, মার্কেট ক্যাপ, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড ইত্যাদির মতো বিষয়গুলিতে আমরা ইতিমধ্যেই শীর্ষে রয়েছি," মনীশ জৈন, ডিরেক্টর - মিরা অ্যাসেটের ইনস্টিটিউশনাল বিজনেস (ইক্যুইটি এবং এফআই) বিভাগ ক্যাপিটাল মার্কেটস, ড.