নয়াদিল্লি, কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার বলেছে যে দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি) থেকে জল ছাড়ার সময় সমস্ত নিয়ম অনুসরণ করা হয়েছিল, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অভিযোগ অস্বীকার করে যে জলের স্রাব রাজ্যে বন্যার জন্য দায়ী।

আগের দিন, ব্যানার্জী বলেছিলেন যে বাংলার কিছু অংশে বন্যা হয়েছে "কেন্দ্রীয় সরকারী সংস্থা DVC এর বাঁধ থেকে জল ছেড়ে দেওয়া" এর কারণে।

"এটি একটি মানবসৃষ্ট বন্যা, এবং এটি দুর্ভাগ্যজনক," তিনি বলেছিলেন।

অভিযোগের জবাবে, কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে বাঁধগুলি থেকে নির্ধারিত জল ছাড়ার বিষয়ে সংশ্লিষ্ট সমস্ত কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছিল।

সমস্ত রিলিজ দামোদর ভ্যালি রিজার্ভার রেগুলেশন কমিটি (DVRRC) দ্বারা পরামর্শ দেওয়া হয়েছে, যাতে পশ্চিমবঙ্গ সরকার, ঝাড়খণ্ড সরকার, কেন্দ্রীয় জল কমিশন (সদস্য সচিব) এবং DVC-এর প্রতিনিধি রয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং পরবর্তীকালে ঝাড়খণ্ডের উপর গভীর নিম্নচাপের কারণে, পশ্চিমবঙ্গের নিম্ন দামোদর উপত্যকা এলাকায় 14-15 সেপ্টেম্বর পর্যন্ত উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, যেখানে ঝাড়খণ্ডের উচ্চ উপত্যকায় 15-16 সেপ্টেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাত হয়েছে। তবে 17 তারিখ থেকে আর বৃষ্টি হয়নি।

দক্ষিণবঙ্গের নদীগুলি - আমতা চ্যানেল এবং দামোদর নদীর জন্য মুন্ডেশ্বরী - প্রবাহিত হয়েছিল। দামোদরের সাথে আন্তঃসম্পর্কিত শিলাবতী, কংসাবতী এবং দ্বারকেশ্বরের মতো অন্যান্য নদীগুলিও বিপর্যস্ত ছিল।

ঝাড়খণ্ড সরকার দ্বারা পরিচালিত তেনুঘাট বাঁধটি 85,000 কিউসেক জলের বিশাল রিলিজ করেছে যা সমস্যাকে বাড়িয়ে দিয়েছে। ঝাড়খণ্ড সরকার এই বাঁধটিকে DVRRC-এর আওতার মধ্যে আনতে অস্বীকার করে।

মাইথন এবং পাঞ্চেত বাঁধ থেকে সমস্ত জল ছাড়ার পরামর্শ DVC এবং পশ্চিমবঙ্গ সরকারের সাথে পরামর্শ করে করা হয়েছিল।

"নিম্ন উপত্যকায় ড্রেনেজ কনজেশনের সাথে বাঁধের রিলিজের সমন্বয় এড়াতে সম্ভাব্য সব প্রচেষ্টা করা হয়েছিল।

"DVC এমনকি Panchet জলাধারকে জমি অধিগ্রহণের স্তরের বাইরে নির্মাণের অনুমতি দেওয়ার দায়িত্ব নিয়েছিল এবং 17 সেপ্টেম্বর, 2024-এর 17:00 ঘন্টা পর্যন্ত সর্বোচ্চ স্তরটি ছিল RL. 425.22 ft." মন্ত্রক বলেছে৷

এই "অনিয়ন্ত্রিত কারণগুলি এবং বাঁধ নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে," মাইথন এবং পাঞ্চেত বাঁধ থেকে সম্মিলিত সর্বোচ্চ রিলিজ 2.5 লক্ষ কিউসেক কার্যকর ছিল 17 সেপ্টেম্বর 8:00 ঘন্টা থেকে 18:00 ঘন্টা পর্যন্ত, যা ধীরে ধীরে ছিল। 19 সেপ্টেম্বরের 6:50 ঘন্টায় 80,000 কিউসেক (কিউবিক ফুট প্রতি সেকেন্ডে) হ্রাস পেয়েছে", মন্ত্রণালয় যোগ করেছে।