এএফডিবি সোমবার জারি করা এক বিবৃতিতে বলেছে যে সোমালিয়া আর্থিক খাত উন্নয়ন প্রকল্প লক্ষ্যযুক্ত প্রশিক্ষণ এবং সহায়তার মাধ্যমে আর্থিক খাতের দক্ষতা বৃদ্ধি করবে।

প্রকল্পটি সোমালিয়া কেন্দ্রীয় ব্যাংক, সোমালি উন্নয়ন ও পুনর্গঠন ব্যাংক, এবং আর্থিক প্রতিবেদন কেন্দ্র সহ আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করবে, দক্ষ ক্রেডিট বিতরণ প্রণয়ন এবং অর্থ পাচার বিরোধী এবং সন্ত্রাসবাদের অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থা বাস্তবায়নের জন্য, বার্তা সংস্থা সিনহুয়া এ খবর জানিয়েছে।

"এটি শক্তিশালী জাতীয় আর্থিক ব্যবস্থাও তৈরি করবে যা বর্ধিত দীর্ঘমেয়াদী আর্থিক প্রাপ্যতা, কম মধ্যস্থতা খরচ এবং উন্নত আর্থিক অবকাঠামো প্রদান করবে," বলেছেন আহমেদ আতাউট, আর্থিক খাত উন্নয়ন বিভাগের AfDB পরিচালক।

সোমালিয়া দীর্ঘদিন ধরে অবৈধ অর্থায়নের উপর নির্ভরশীল সশস্ত্র গোষ্ঠীগুলির নিরাপত্তা হুমকির সাথে মোকাবিলা করেছে এবং এর আর্থিক প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করা এইভাবে এর স্থিতিশীলতার জন্য এবং আফ্রিকা অঞ্চলের বিস্তৃত হর্নের জন্য গুরুত্বপূর্ণ, AfDB অনুসারে।

এএফডিবি বলেছে যে সংস্কারগুলি সোমালিয়ায় একটি প্রতিযোগিতামূলক এবং বিশ্বব্যাপী সংযুক্ত আর্থিক খাত গড়ে তুলতে চায়, স্থিতিশীলতা, আস্থা এবং আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধি করে এবং ব্যক্তিগত বিনিয়োগকে আকর্ষণ করে। "এটি একটি সময়োপযোগী হস্তক্ষেপ যা নিয়ন্ত্রণমূলক উন্নতি এবং আর্থিক খাতের উন্নয়নের মাধ্যমে বেসরকারী খাতের বৃদ্ধিকে উৎসাহিত করার সাথে সাথে শাসন, জবাবদিহিতা, দক্ষতা এবং প্রযুক্তির উন্নয়নকে বাড়িয়ে তুলবে," Attout বলেছেন।

ব্যাঙ্কের মতে, প্রাতিষ্ঠানিক বাধা, সেইসাথে নিরাপত্তাহীনতা, বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থায় সোমালিয়ার একীকরণকে কঠিন করে তুলেছে।

মধ্যস্থতাকারী এবং সংবাদদাতা ব্যাঙ্কিং পরিষেবার অনুপস্থিতি আন্তর্জাতিক আর্থিক নেটওয়ার্ক থেকে দেশটিকে আরও বিচ্ছিন্ন করেছে, গুরুত্বপূর্ণ রেমিট্যান্স প্রবাহকে সীমিত করেছে।