নয়াদিল্লি, কংগ্রেস মঙ্গলবার দেশের দরিদ্র মহিলা এবং যুবকদের জন্য বার্ষিক এক লক্ষ টাকা প্রদানের জন্য কংগ্রেসের ভোটের গ্যারান্টির পিছনে অর্থ নিয়ে প্রশ্ন তোলার জন্য অর্থমন্ত্রী নির্মল সীতারমনকে আক্রমণ করেছে এবং তাকে রেকর্ড বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির তত্ত্বাবধানে অভিযুক্ত করেছে৷

X-এ একটি পোস্টে, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, যখন সীতারামা কংগ্রেসের 99 শতাংশ জনসংখ্যার সুবিধার গ্যারান্টিকে "উচ্চতর বলে মনে করেন তবে প্রধানমন্ত্রীর "বন্ধুদের জন্য 16 লাখ কোটি টাকা ঋণ বা 2 লাখ কোটি টাকার কর্পোরেট ট্যাক্স বাতিল করা নয়।" 0.7% সবচেয়ে বড় সংস্থাগুলির জন্য কাটা যা সরাসরি তার "বন্ধুদের" পকেটে যায়।

তিনি জোর দিয়েছিলেন যে কংগ্রেসের প্রতিশ্রুত পরিকল্পনাগুলি আগামী মাসে শুরু হওয়া ভারত ব্লক সরকার যথাযথভাবে কার্যকর করবে।

"মোদী সরকারের সাধারণভাবে শুধুমাত্র সেই নীতিগুলিকে বর্ণনা করা যা 99% জনসংখ্যাকে 'রেভডি' হিসাবে উপকৃত করতে চায়, যেখানে প্রধানমন্ত্রীর বন্ধুদের হাতে বিলিয়ন বিলিয়ন হস্তান্তর করা হয়েছে এই বিভাগ থেকে বাদ দেওয়া হয়েছে৷

"সুসংবাদ হল যে এই জনবিরোধী নীতিগুলি 4 জুন 2024-এ শেষ হবে। ভারত জিতেগা অর ভারত বদলেগা," রমেশ তার পোস্টে বলেছেন।

তিনি বলেছিলেন যে সীতারামন কংগ্রেসের ঐতিহাসিক ন্যায় পাত্র ইশতেহারের সম্ভাব্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন, এর ব্যবহারিক প্রস্তাবগুলিকে "উচ্চ প্রতিশ্রুতি যা আর্থিকভাবে ব্যয়বহুল হতে পারে" বলে বর্ণনা করেছেন।

মনে করবেন না যে গত দুই দশকে, জিডিপি প্রবৃদ্ধি, বিনিয়োগ এবং কর্মসংস্থান সবই এনডিএ-র অধীনে ইউপিএ-র অধীনে বেশি ছিল, তিনি বলেন, ইউপি কম রাজস্ব ঘাটতি এবং জাতীয় ঋণ (শতাংশ হিসাবে) দিয়ে তার মেয়াদ শেষ করেছে জিডিপি) মোদী সরকারের চেয়ে।

"এটিই 2004 সালে বিজেপি ব্যর্থভাবে ভীতি প্রদর্শন করেছিল, যার পরে ইউপিএ ক্ষমতা গ্রহণ করেছিল এবং ভারতের সর্বোত্তম অর্থনৈতিক পারফরম্যান্স প্রদান করেছিল তাও 2008 সালের বৈশ্বিক আর্থিক সংকট সত্ত্বেও, যা 1930 সালের পর থেকে বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে বড় ধাক্কা ছিল৷ রাষ্ট্রপতি বারাক ওবামা বলেছেন যে প্রধানমন্ত্রী মনমোহন সিং 'আর্থিক মন্দার সময় আমরা কাজ করার সময় প্রাথমিক অংশীদার ছিলেন'," কংগ্রেস নেতা দাবি করেছেন।

রমেশ বলেন, এতে অবাক হওয়ার কিছু নেই যে সীতারামন মহালক্ষ্মী (প্রতিটি দরিদ্র পরিবারের জন্য 1 লাখ রুপি) বা পেহলি চাকরি পাক্কি (25 বছরের কম বয়সী প্রত্যেক স্নাতক বা ডিপ্লোমাধারীর জন্য লক্ষাধিক শিক্ষানবিশ) এর মতো প্রয়োজনীয় স্কিমকে "উন্নত" হিসাবে বিবেচনা করেন। বেকারত্ব ও মূল্যবৃদ্ধি সহ এপ্রিলে পাইকারি মূল্যস্ফীতি ১৩ মাসের সর্বোচ্চ। তিনি বলেন, "আমি পেঁয়াজ খাই না" এর মতো অসংবেদনশীল মন্তব্যের মাধ্যমে তিনি আকাশ ছোঁয়া খাবারের দামকে ব্রাশ করেছেন বলে জানা যায়।

তিনি আরও বলেছিলেন, "তার জন্য যেটি 'উচ্চতর' নয় তা হল প্রধানমন্ত্রীর বন্ধুদের জন্য 16 লাখ কোটি টাকার লোন রিট অফ বা 2 লাখ কোটি টাকার কর্পোরেট ট্যাক্স কাটা 0.7% বৃহত্তম সংস্থাগুলির জন্য যা সরাসরি তার বন্ধুদের পকেটে গেছে এবং MSMEs ক্ষতিগ্রস্থ হওয়ার পরেও কোন বিনিয়োগ হয়নি।"

সীতারামন সোমবার বিস্ময় প্রকাশ করেছিলেন যে কংগ্রেস দারিদ্র্য সীমার নীচের পরিবারের মহিলাদের জন্য 1 লক্ষ টাকা প্রদান সহ সামাজিক কল্যাণ প্রকল্পগুলি বাস্তবায়নের ব্যয় সম্পর্কে সচেতন কিনা।

প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে আমাদের সরকারের আর্থিক ব্যবস্থাপনা (বিশেষ করে ঋণের উপর) সম্পর্কে সাম্প্রতিক সময়ে অনেক কিছু বলা হয়েছে, সীতারাম এক্স-এর একটি পোস্টে বলেছেন।

"অনেকবার, GD বৃদ্ধি বিবেচনা না করেই নিরঙ্কুশ সংখ্যার তুলনা করা হয়েছে যার ভিত্তিতে আমরা ঋণের হিসাব করি। আমি @INCIndia-এর বিপরীতে একটি পরিষ্কার ছবি তুলে ধরতে চাই, যা উচ্চতর প্রতিশ্রুতির আড়ালে লুকিয়ে থাকে যেগুলি অ-স্বচ্ছ এবং বাস্তবতা থেকে বিচ্ছিন্ন। ," সে বলেছিল.

"@INCIndia কি তাদের ইশতেহারে করা উচ্চ প্রতিশ্রুতির খরচ বিবেচনা করেছে? তারা কি হিসাব করেছে যে 'খাতা খাট' প্রকল্পগুলি আর্থিকভাবে কতটা কার্যকর হবে? তারা কি তাদের জন্য যথেষ্ট পরিমাণে ঋণ নেবে, নাকি তারা তাদের তহবিল না করে ট্যাক্স বাড়াবে?" সে বলেছিল.

সীতারামন আরও ভেবেছিলেন যে কংগ্রেস নেতা রাহু গান্ধী "খাতা খাত" প্রকল্পগুলির আর্থিক ব্যয় মিটমাট করার জন্য কতগুলি কল্যাণমূলক প্রকল্প বন্ধ করবেন।

গত মাসে, একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার সময়, রাহুল গান্ধী একটি নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে দলটি নির্বাচনে জিতলে দেশের প্রতিটি দরিদ্র পরিবারের একজন মহিলার অ্যাকাউন্টে 1 লক্ষ টাকা স্থানান্তর করবে।

"@রাহুল গান্ধী কি এই বাস্তব প্রশ্নের উত্তর দিতে যত্নবান হবেন এবং ব্যাখ্যা করবেন যে কীভাবে কর বৃদ্ধি না করে বা প্রচুর পরিমাণে ধার না নিয়ে এবং অর্থনীতিকে ধাবিত না করেই রাজস্ব স্প্লার্জের বিশাল স্কিমগুলি কাজ করবে? ভারতের জনগণের জন্য এই প্রশ্নের উত্তর না দেওয়া তার কাছে একটি চ্যালেঞ্জ," তিনি বলেছিলেন.