দেশটি দ্রুত প্রতিভার জন্য একটি শীর্ষ গন্তব্যে পরিণত হচ্ছে, যখন নীল-কলার কর্মীরা নতুন বাজারের চাহিদার সাথে খাপ খাইয়ে নিচ্ছে, প্রকৃতপক্ষে, একটি শীর্ষস্থানীয় বৈশ্বিক নিয়োগ এবং ম্যাচিং প্ল্যাটফর্মের তথ্য অনুসারে।

সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এই প্রতিভা পুলের বিনিময়ের নেতৃত্বে রয়েছে। জুন 2021 এবং জুন 2024 এর মধ্যে, এই দেশগুলি থেকে ভারতে অনুসন্ধান যথাক্রমে 13 শতাংশ, 12 শতাংশ এবং 7 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ভারত যখন আরও বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করে, ভারত থেকে সারা বিশ্বে বহির্মুখী চাকরির সন্ধান জুন 2021 - জুন 2024 এর মধ্যে 17 শতাংশ কমে গেছে।

এই প্রবণতাটি উদ্ভাবন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির কেন্দ্র হিসাবে ভারতের আবেদনকে আন্ডারস্কোর করে, সারা বিশ্বের শীর্ষ প্রতিভাকে আকর্ষণ করে।

“ভারতকে ক্রমবর্ধমানভাবে পেশাদারদের জন্য সুযোগের দেশ হিসাবে দেখা হচ্ছে। বিদেশ থেকে আগ্রহের এই ঊর্ধ্বগতি ভারতের প্রবৃদ্ধির প্রতি আস্থা এবং মূল শিল্পে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনাকে বোঝায়,” বলেছেন রোহান সিলভেস্টার, ইনডিড ইন্ডিয়ার ট্যালেন্ট স্ট্র্যাটেজি অ্যাডভাইজার৷

প্রতিবেদন অনুসারে, ভারতীয় চাকরিপ্রার্থীরা এখন আন্তর্জাতিক অবস্থানের তুলনায় স্থানীয় সুযোগগুলিকে অগ্রাধিকার দিচ্ছে, এমন একটি পরিবর্তন যা দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা এবং বৃদ্ধির সম্ভাবনার প্রতি আস্থা প্রতিফলিত করে।

"ভারতীয় কর্মীরা ক্রমবর্ধমানভাবে বাড়িতে তাদের ক্যারিয়ার গড়তে বেছে নিচ্ছে, দেশীয় চাকরির বাজারে বিশ্বাস দেখিয়ে," সিলভেস্টার উল্লেখ করেছেন৷ "এটি চাকরিপ্রার্থীদের আচরণে একটি উল্লেখযোগ্য পরিবর্তন চিহ্নিত করে, আরও কর্মীরা সুযোগ খুঁজে পায় যা তাদের বাড়ির কাছাকাছি রাখে।"

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে নীল-কলার শ্রমিকরা নতুন বাজারের চাহিদার সাথে খাপ খাইয়ে স্থিতিস্থাপকতা প্রদর্শন করছে। অটোমেশন এবং ডিজিটালাইজেশন শিল্পের পুনর্নির্মাণ হিসাবে, এই শ্রমিকরা নতুন প্রযুক্তির সাথে ঐতিহ্যগত দক্ষতাকে মিশ্রিত করে এমন ভূমিকায় আপস্কিলিং এবং রূপান্তরিত করছে, ফলাফলগুলি দেখায়।