নয়াদিল্লি [ভারত], শিক্ষা মন্ত্রক বুধবার দেশের বিভিন্ন শহরে দুটি শিফটে 18 জুন ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা পরিচালিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি-নেট) পরীক্ষা বাতিল করেছে, অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারি করা একটি অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে

পরীক্ষার প্রক্রিয়ার সর্বোচ্চ স্তরের স্বচ্ছতা এবং পবিত্রতা নিশ্চিত করার জন্য, ভারত সরকারের শিক্ষা মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে UGC-NET জুন 2024 পরীক্ষা বাতিল করা হবে।

একটি নতুন পরীক্ষা পরিচালিত হবে, যার জন্য তথ্য আলাদাভাবে ভাগ করা হবে।

19 জুন, 2024-এ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) পরীক্ষার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার (I4C) এর জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট থেকে কিছু ইনপুট পেয়েছে। এই ইনপুটগুলি প্রাথমিকভাবে ইঙ্গিত করে যে উপরোক্ত পরীক্ষার অখণ্ডতার সাথে আপস করা হয়েছে।

একই সঙ্গে বিষয়টির পুঙ্খানুপুঙ্খ তদন্তের জন্য বিষয়টি কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই)-এর কাছে হস্তান্তর করা হচ্ছে।

মঙ্গলবার ইউজিসি-নেট পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইউজিসি চেয়ারম্যান মমিদালা জগদেশ কুমার বলেছেন, সারা দেশের 317 টি শহরে পরীক্ষায় 11.21 লক্ষেরও বেশি নিবন্ধিত প্রার্থীদের মধ্যে 81 শতাংশ পরীক্ষায় অংশ নিয়েছিল।

UGC-NET হল ভারতীয় বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে 'সহকারী অধ্যাপক' এবং সেইসাথে 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সহকারী অধ্যাপক'-এর জন্য ভারতীয় নাগরিকদের যোগ্যতা নির্ধারণের জন্য একটি পরীক্ষা। UGC-NET কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা (CBT) মোডে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা পরিচালিত হয়।

"আজ, NTA সফলভাবে UGC - NET জুন 2024 পরিচালনা করেছে... 11,21,225 জন পরীক্ষার্থীর জন্য সারা দেশের 317 শহরের 1205টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট নিবন্ধিত প্রার্থীদের মধ্যে, ~ 81% পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন সকল পরীক্ষার্থীদের জন্য শুভকামনা,” ইউজিসি চেয়ারম্যান টুইট করেছেন।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে, NEET-UG পরীক্ষার বিষয়ে, শিক্ষা মন্ত্রক বলেছে, "রেস মার্ক সম্পর্কিত সমস্যাটি ইতিমধ্যেই সম্পূর্ণভাবে সমাধান করা হয়েছে৷ সরকার পাটনায় পরীক্ষা পরিচালনায় কথিত অনিয়মের রিপোর্টের বিষয়ে ব্যবস্থা নেবে৷ এ বিষয়ে বিহার পুলিশের অর্থনৈতিক অপরাধ ইউনিট থেকে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়েছে।

সরকার আরও বলেছে যে এটি পরীক্ষার পবিত্রতা নিশ্চিত করতে এবং শিক্ষার্থীদের স্বার্থ রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এটি পুনরুক্ত করা হচ্ছে যে কোন ব্যক্তি/সংগঠন এই বিষয়ে জড়িত থাকলে কঠোরতম ব্যবস্থা গ্রহণ করা হবে।