কোহিমা, দুই দশকের ব্যবধানের পর অনুষ্ঠিত নাগাল্যান্ডের নাগরিক সংস্থার নির্বাচনের ভোট গণনা শনিবার অনুষ্ঠিত হবে।

রাজ্য নির্বাচন কমিশনের একজন আধিকারিক জানিয়েছেন, 25টি আরবান স্থানীয় সংস্থা - তিনটি পৌরসভা এবং 22টি টাউন কাউন্সিলের 10টি জেলায় বিস্তৃত ভোট গণনার জন্য সবকিছু প্রস্তুত রয়েছে৷

16টি গণনা কেন্দ্রে সকাল 8টা থেকে ভোট গণনা শুরু হবে, কর্মকর্তা জানিয়েছেন।

33 শতাংশ মহিলা সংরক্ষণের সাথে প্রথমবারের মতো শহুরে স্থানীয় সংস্থা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল 2004 সালে।

সরকার অতীতে বেশ কয়েকবার শহুরে স্থানীয় সংস্থাগুলির নির্বাচনের ঘোষণা করেছিল কিন্তু মহিলাদের জন্য সংরক্ষণের বিরুদ্ধে উপজাতি সংস্থা এবং সুশীল সমাজের সংগঠনগুলির আপত্তি, এবং জমি ও সম্পত্তির উপর কর নির্বাচন পিছিয়ে দেয়।

বুধবার 2.23 লক্ষেরও বেশি ভোটারের প্রায় 82 শতাংশ 26 জুন নাগরিক নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে।

11টি রাজনৈতিক দলের মোট 523 জন প্রার্থী ভোটে ছিলেন। ৬৪টি ওয়ার্ডে আরও ৬৪ প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দলগুলির মধ্যে রয়েছে এনডিপিপি, বিজেপি, কংগ্রেস, নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ), রাইজিং পিপলস পার্টি, আরপিআই (আথাওয়ালে), জেডি (ইউ), এলজেপি, এনসিপি এবং এনপিপি।

নাগাল্যান্ডে মোট 39টি টাউন কাউন্সিল রয়েছে, কিন্তু রাজ্যের পূর্ব অংশের ছয়টি জেলায় 14টিতে কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি।

ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন (ENPO), ছয়টি পূর্ব জেলার সাতটি নাগা উপজাতির শীর্ষ সংস্থা, একটি 'ফ্রন্টিয়ার নাগাল্যান্ড টেরিটরি' দাবি করে, দাবি করে যে এই অঞ্চলটি বছরের পর বছর ধরে অবহেলিত হয়েছে।

এই অঞ্চল থেকে 59 টির মতো মনোনয়ন গৃহীত হয়েছিল তবে উপজাতীয় সংস্থাগুলি প্রার্থীদের তাদের মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য করেছিল।