মুম্বাই, বৃহস্পতিবার বিধান ভবনের একটি লিফটে মহারাষ্ট্রের ডেপুটি সিএম দেবেন্দ্র ফড়নাভিস এবং শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরের মধ্যে একটি দুর্ঘটনাবশত সংঘর্ষ রাজ্য রাজনৈতিক চেনাশোনাগুলিতে আলোড়ন সৃষ্টি করেছে।

রাজ্য বিধানসভার বর্ষা অধিবেশনের প্রথম দিনে, ফড়নবীস এবং ঠাকরে একসঙ্গে লিফটের জন্য অপেক্ষা করছেন।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে দুই নেতা কিছু কথা বিনিময় করছেন। পরে কথোপকথন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ঠাকরে বলেছিলেন, "মানুষ নিশ্চয়ই 'না না কার্তে প্যায়ার তুমহি সে কার বাথে' গানটি ভেবেছিল (অস্বীকার করা সত্ত্বেও আমি আপনার প্রেমে পড়েছি)। কিন্তু এমন কিছু ঘটবে না।”

লিফটগুলির কান নেই তাই লিফটগুলিতে এই জাতীয় আরও মিটিং করা একটি ভাল পরামর্শ, সাংবাদিকদের সাথে কথা বলার সময় ঠাকরে একটি হালকা নোটে যোগ করেছিলেন।

ঠাকরে বলেছিলেন যে লিফট এনকাউন্টার থেকে অন্য কিছু অনুমান করা যায় না কারণ এটি একটি "অপ্রত্যাশিত বৈঠক" ছিল।

লিফটে থাকা বিজেপি বিধায়ক প্রবীণ দারেকার বলেন, “লিফটের দরজা খুলে গেলে, ফড়নবীস শাসক দলের অফিসের দিকে হেঁটে যান এবং উদ্ধব জি বিরোধী দলের অফিসে চলে যান। এর মানে তার ক্ষমতাসীন বেঞ্চে যোগ দেওয়ার কোনো ইচ্ছা নেই।”

প্রবীণ বিজেপি মন্ত্রী চন্দ্রকান্ত পাতিলও বিধান পরিষদের বিরোধীদলীয় নেতা আম্বাদাস দানভের অফিসে ঠাকরের সাথে দেখা করেছিলেন।

পাতিল ঠাকরেকে একটি তোড়া এবং একটি দুধের চকোলেট উপহার দেন। "আপনি আগামীকাল লোকেদের আরেকটি চকলেট দেবেন," শুক্রবার পেশ করা রাজ্যের বাজেটের অংশ হওয়ার আপাত রেফারেন্সে ঠাকরে বলেছিলেন।

চার মাসের মধ্যে রাজ্য বিধানসভা নির্বাচনের আগে এটাই শেষ বিধানসভা অধিবেশন। বিজেপি, শিবসেনা এবং এনসিপি-র মহাযুতি জোট বিধানসভা নির্বাচনের আগে 'অল প্লিজ' বাজেট পেশ করার পরিকল্পনা করছে বলে খবর রয়েছে।

জল্পনা রয়েছে যে সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে মহাযুতি জোটের পরাজয়ের পরে, ডেপুটি সিএম অজিত পাওয়ার, যিনি অর্থ পোর্টফোলিওও ধারণ করেন, তিনি একটি জনপ্রিয় বাজেট পেশ করতে প্রস্তুত।

মহারাষ্ট্রের 48টি লোকসভা আসনের মধ্যে, ক্ষমতাসীন জোট 17টি জিতেছে, যেখানে কংগ্রেসের বিরোধী মহা বিকাশ আঘাদি জোট, এনসিপি (শারদচন্দ্র পাওয়ার) এবং শিবসেনা (ইউবিটি) 30টি জিতেছে।