মামলা দুটি
27 বছর বয়সী মহিলা এবং অন্য একজন তার 50 এর দশকের শেষের দিকে
-অ্যাসিস্টেড ফাংশনাল ব্রেস্ট প্রিজারভেটিও সার্জারি (RAFBPS), যা ডা-ভিঞ্চি রোবট ব্যবহার করে করা একটি ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার পদ্ধতি, করা হয়েছে, দিল্লির সি কে বিড়লা হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন।

হাসপাতালের সার্জিক্যাল অনকোলজির ডিরেক্টর ডাঃ মনদীপ সিং মালহোত্রা বলেন, "ভারতে প্রথম যেখানে ল্যাটিসিমাস ফ্ল্যাপ পুনর্গঠনের সাথে রোবট-সহায়ক কার্যকরী স্তন সংরক্ষণের সার্জারি পরিচালিত হয়েছে, এই সার্জারটি আরও সুনির্দিষ্ট ভিজ্যুয়ালাইজেশন এবং ছোট ছেদ প্রদান করে।"

"এই ধরনের অস্ত্রোপচারে, টিস্যু অপসারণ এবং স্তন পুনর্গঠনের জন্য একটি রোবট বগল থেকে স্তনে প্রবেশ করতে ব্যবহার করা হয়, যদি সম্ভব হয় স্তনের স্কি এবং স্তনবৃন্ত সংরক্ষণ করা হয়, এইভাবে স্তনের সংবেদন সংরক্ষণ করা হয়," তিনি যোগ করেন।

27 বছর বয়সী মহিলাটি তার সন্তানের জন্মের কয়েক মাস পরে স্তনে পিণ্ড নিয়ে হাসপাতালে এসেছিলেন। গর্ভাবস্থায় এবং স্তন্যপান করানোর সময় স্তনের পরিবর্তনের সাথে তার অস্বীকৃতি এবং উপসর্গের মুখোশের কারণে, ক্যান্সার একটি উন্নত পর্যায়ে অগ্রসর হয়।

মহিলাটিকে নিও-অ্যাডজুভেন্ট কেমোথেরাপি দেওয়া হয়েছিল, যা লক্ষ্যযুক্ত ওষুধের সাথে অবশিষ্ট টিউমারকে সর্বোত্তম অপসারণের অনুমতি দেয় এবং তিনি এই পদ্ধতিগত চিকিত্সার জন্য ব্যতিক্রমীভাবে ভাল প্রতিক্রিয়া দেখিয়েছিলেন।

রোগীর কোনো জটিলতা ছাড়াই RAFBPS করা হয়েছে এবং দ্রুত পুনরুদ্ধারের অভিজ্ঞতা হয়েছে।

50-এর দশকের শেষের দিকের মহিলার প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সার ধরা পড়েছিল কিন্তু তম ক্যান্সারটি বহুমুখী ছিল, অর্থাৎ, তার তিনটি স্তনে পিণ্ড ছিল। RAFBPS ক্যান্সারযুক্ত টিস্যু অপসারণ করতে রোবোটিক অস্ত্র ব্যবহার করে এবং একই সাথে স্তন পুনর্গঠনের জন্য পেছন থেকে টিস্যু সংগ্রহ করে; একটি একক পার্শ্বীয় স্তন্যপায়ী ছেদ সহ।

"এই পদ্ধতিটি সম্পূর্ণ স্তনের সংবেদন সংরক্ষণ করার সময় অসাধারণ প্রাকৃতিক-সুদর্শন ফলাফল প্রদান করে। স্তনের মূল ত্বক এবং স্তনবৃন্ত ধরে রেখে, স্তনের সংবেদন অক্ষুণ্ণ থাকে, তাই স্তন দেখতেও আসল স্তনের মতোই মনে হয় এবং রোবটটি বেটে নান্দনিকতার সাহায্যে এই অস্ত্রোপচারকে আরও সহজ করে তোলে,” ডাঃ মনদীপ বলেন।

"স্তন হারানো যে কোনও বয়সের মহিলাদের জন্য অসুস্থ এবং স্তন সংরক্ষণের বিকল্পের জন্য সমানভাবে মূল্যায়ন করা উচিত," তিনি বলেছিলেন।

আরও, ডাক্তার প্রাথমিক পর্যায়ের ব্রেস ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য পদ্ধতিটি সুপারিশ করেছেন, "অতিরিক্ত ত্বক/স্তনবৃন্তের জড়িত না হয়ে এবং যে মহিলারা নিও-অ্যাডজুভেন্ট কেমোথেরাপি/সিস্টেমিক থেরাপিতে খুব ভাল সাড়া দিয়েছেন।"