নয়াদিল্লি, লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী বুধবার অভিযোগ করেছেন যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং "শহীদ" অগ্নিবীরদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সংসদে "মিথ্যা" বলেছেন এবং এর জন্য ক্ষমা চাওয়ার দাবি করেছেন।

কংগ্রেস নেতা মৃত অগ্নিবীরের পিতার কথিতভাবে এক্স-এ একটি ভিডিও শেয়ার করেছেন যিনি বলেছিলেন যে রাজনাথ সিং দাবি করেছিলেন যে শহীদ অগ্নিবীরের নিকটাত্মীয়দের 1 কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল কিন্তু তার পরিবার এই ধরনের কোনও সহায়তা পায়নি।

তার ভিডিও বার্তায়, গান্ধী বলেছিলেন যে তিনি সংসদে তার ভাষণে বলেছিলেন যে সত্যের সুরক্ষা প্রতিটি ধর্মের ভিত্তি।

"জবাবে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, ভগবান শিবের ছবির আগে, ক্ষতিপূরণের বিষয়ে দেশ, তার সশস্ত্র বাহিনী এবং অগ্নিবীরদের কাছে মিথ্যা বলেছেন," গান্ধী ভিডিওতে বলেছেন।

এরপর তিনি অগ্নিবীর শহীদের পিতা অজয় ​​সিং-এর কথিত বক্তব্যের উল্লেখ করেন।

অজয় সিংয়ের বাবা বলেছেন যে রাজনাথ সিং বিবৃতি দিয়েছিলেন যে শহীদদের পরিবারকে 1 কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে কিন্তু তার পরিবার এই ধরনের কোনও সহায়তা পায়নি।

"রাহুল গান্ধী সংসদে আমাদের কণ্ঠস্বর তুলছেন যে শহীদদের পরিবারগুলিকে প্রয়োজনীয় সমস্ত সাহায্য পেতে হবে। অগ্নিবীর নিয়োগ বন্ধ করতে হবে এবং নিয়মিত নিয়োগ পুনর্বহাল করতে হবে," তিনি বলেছিলেন।

গান্ধী বলেছিলেন যে প্রতিরক্ষা মন্ত্রী শহীদ অজয় ​​সিংয়ের পরিবার, সশস্ত্র বাহিনী এবং দেশের যুবকদের কাছে "মিথ্যা বলেছেন" এবং তাদের কাছে ক্ষমা চাইতে হবে।

রাজনাথ সিং অগ্নিপথ সামরিক নিয়োগ প্রকল্পে লোকসভায় বিরোধী দলের নেতার দাবি খণ্ডন করার পরে গান্ধের নতুন আক্রমণ এসেছিল, বলেছেন যে এটি 158 টি সংস্থার পরামর্শ নেওয়ার পরে চালু করা হয়েছিল।

গান্ধী সোমবার স্বল্পমেয়াদী সামরিক নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্পের সমালোচনা করেছিলেন এবং বলেছিলেন যে সরকার তাদের "শহীদ" (শহীদ) এর মর্যাদাও দেয় না এবং যদি তারা কর্মে নিহত হয় তবে তাদের পরিবারকে কোনও ক্ষতিপূরণ দেওয়া হয় না।

সিং, যিনি রাষ্ট্রপতির ভাষণে গান্ধী যখন ধন্যবাদ প্রস্তাবে বক্তৃতা করছিলেন তখন হস্তক্ষেপ করেছিলেন, বলেছিলেন যে একজন অগ্নিবীর যিনি কর্তব্যের লাইনে নিজের জীবন বিলিয়ে দেন তাকে 1 কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়।

কেন্দ্রীয় মন্ত্রী গান্ধীকে সংসদকে বিভ্রান্ত না করার জন্য বলেছিলেন এবং লোকসভার স্পিকার ওম বিড়লাকে অনুরোধ করেছিলেন অগ্নিপথ প্রকল্পের প্রাক্তন কংগ্রেস সভাপতির দাবিগুলিকে বাতিল করার জন্য।

হস্তক্ষেপ করে প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, "আমি বিরোধী দলের নেতাকে বিনীতভাবে অনুরোধ করতে চাই সংসদকে বিভ্রান্ত করার চেষ্টা না করার জন্য। অগ্নিবীর প্রকল্পের বিষয়ে, অনেক লোকের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করা হয়েছিল, 158টি সংস্থা, তাদের পরামর্শ নেওয়া হয়েছিল, তারপরে এই অনেক ভেবেচিন্তে অগ্নিবীর স্কিম আনা হয়েছে।”

"এবং, আমি এটাও স্পষ্ট করতে চাই যে এই ধরনের স্কিমগুলি অনেক দেশেই চালু আছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে, যুক্তরাজ্যে রয়েছে। সেখানকার মানুষের কোনো আপত্তি নেই। অগ্নিবীর প্রকল্প না বুঝে, সঠিকভাবে না বুঝে এটি সম্পর্কে তথ্য ... এইভাবে হাউসকে বিভ্রান্ত করা, উপযুক্ত বলে মনে করা যায় না, "মন্ত্রী যোগ করেছেন।

সিংয়ের খণ্ডন করার পরে গান্ধী বলেছিলেন, "রাজনাথ সিংয়ের একটি মতামত আছে এবং আমারও একটি মতামত আছে কিন্তু অগ্নিবীররা সত্য জানে। অগ্নিবীররা জানে তাদের কী মুখোমুখি হতে হবে।"