আহমেদাবাদ, নরেন্দ্র মোদী সরকার খুব অল্প সময়ের মধ্যে দেশ থেকে নকশালদের নির্মূল করবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার জোর দিয়েছিলেন।

কেন্দ্রীয় সরকার সন্ত্রাসবাদ এবং নকশালদের বিরুদ্ধে অবিরাম অভিযান পরিচালনা করছে, তিনি একটি বিবৃতিতে বলেছেন, ছত্তিশগড়ে 29 জন মাওবাদীকে নিরাপত্তা বাহিনী গুলি করে হত্যা করার একদিন পর।

শাহ বলেন, "আমি দৃঢ়ভাবে বলতে পারি যে নকশালদের বিরুদ্ধে অভিযান আগামী দিনেও অব্যাহত থাকবে এবং মোদির নেতৃত্বে আমরা খুব অল্প সময়ের মধ্যে আমাদের দেশ থেকে নকশালবাদকে নির্মূল করব।"

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন যে তিন মাস আগে ছত্তিশগড়ে বিজেপি সরকার গঠনের পর থেকে 80 টিরও বেশি নকশালকে নির্মূল করা হয়েছে, 12 জনেরও বেশি গ্রেপ্তার করা হয়েছে এবং 150 জনেরও বেশি আত্মসমর্পণ করেছে।

শাহ বলেন, 2014 সাল থেকে মাওবাদী প্রভাবিত এলাকায় নিরাপত্তা বাহিনীর একটি বড় সংখ্যক ক্যাম্প স্থাপন করা হয়েছে। 2019 সাল থেকে, এই ধরনের 250 টির মতো ক্যাম্প স্থাপন করা হয়েছে, নিরাপত্তা শূন্যতার অবসান ঘটিয়েছে, তিনি বলেন।

ছত্তিশগড়ের সর্ববৃহৎ এনকাউন্টারে, মঙ্গলবার নিরাপত্তা কর্মীরা কাঙ্কের জেলায় কয়েকজন সিনিয়র সদস্য সহ 29 জন নকশালকে গুলি করে হত্যা করেছে।

বামপন্থী উগ্রবাদের বিরুদ্ধে রাজ্যের লড়াইয়ের ইতিহাসে একক এনকাউন্টারে মাওবাদীদের দ্বারা এটিই সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

2024 সালের শুরু থেকে, মাওবাদীদের শক্ত ঘাঁটি বস্তার অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সাথে বিচ্ছিন্ন বন্দুক-যুদ্ধে 79 জন নকশাল নিহত হয়েছে।

প্রচণ্ড বন্দুক-যুদ্ধে তিন নিরাপত্তা কর্মীও আহত হয়েছেন এবং ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।