মুম্বাই, 25000 টন ওজনের একটি বিশাল 136 মিটার লম্বা গার্ডার শুক্রবার সকালে ওয়ারলিতে উপকূলীয় সড়কের দক্ষিণ-বাউন্ড করিডোরে চালু করা হবে, থম সাগরে এই ধরনের ইনস্টলেশনের জন্য ভারতে প্রথম ইঞ্জিনিয়ারিং কীর্তি, মুম্বাইয়ের নাগরিক সংস্থা জানিয়েছে। .

বৃহস্পতিবার সন্ধ্যায় জারি করা এক রিলিজে, বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেটিও (বিএমসি) জানিয়েছে যে গার্ডারটি 10.5 কিলোমিটার উপকূলীয় সড়ককে বান্দ্রা-ওরলি সমুদ্র সংযোগের সাথে সংযুক্ত করবে।

ওয়ারলি এবং মেরিন লাইনের মধ্যে উপকূলীয় সড়কের দক্ষিণমুখী করিডোরটি এই বছরের 11 মার্চ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। তবে এটি সমুদ্র সংযোগের সাথে সংযুক্ত নয়।

136-মিটার দীর্ঘ এবং 18-21 মিটার-চওড়া বো আর্চ স্ট্রিন টাইপ গার্ডারের উৎক্ষেপণ প্রক্রিয়া "উচ্চাভিলাষী" এবং পাঁচ থেকে ছয় ঘন্টা চলবে, রিলিজ বলেছে।

একজন নাগরিক আধিকারিক জানিয়েছেন যে লঞ্চটি আবহাওয়ার পরিস্থিতি, সমুদ্রের রুক্ষতা এবং বাতাসের গতির মতো অন্যান্য কারণগুলির উপর নির্ভর করবে।

"গার্ডারটি 2500 টন ওজনের একটি বার্জে নাভা শেভা বন্দর থেকে লঞ্চিং সাইটে স্থানান্তর করা হয়েছে। দেশে প্রথমবারের মতো সমুদ্রে এই ধরনের বো আর্ক স্ট্রিং টাইপ গার্ডার স্থাপন করা হবে এবং খুব কম জায়গায়, সুক গার্ডার সারা বিশ্বে চালু করা হয়েছে,” বিবৃতিতে বলা হয়েছে।

এই বিশাল গার্ডারগুলি, যেগুলিকে নোনা জল এবং আর্দ্রতা থেকে রক্ষা করার জন্য মরিচা-বিরোধী রং দিয়ে আঁকা হয়েছে, ওয়ার্লি উপকূলে মাছ ধরার নৌকা যাতে ঝামেলার সম্মুখীন না হয় তা নিশ্চিত করার জন্য ইনস্টল করা হচ্ছে, BMC জানিয়েছে।

"উত্তরমুখী করিডোরের উপকূলীয় সড়কের আরও একটি 143-মিটার দীর্ঘ, 26-29 মিটার চওড়া গার্ডারও নাভা শেভা বন্দরে পৌঁছেছে এবং এর লঞ্চটি মে মাসের শেষের দিকের পরিকল্পনা করা হয়েছে। দ্বিতীয় গার্ডারের পরিবহনের পরিকল্পনা করা হবে তম লঞ্চের পর। প্রথম গার্ডার," বিএমসি রিলিজ বলেছে।