বিশেষজ্ঞদের মতে, নির্বাচনী প্রক্রিয়ার নিছক স্কেল ইভিএম হ্যাক বা ফর্ম 17C ষড়যন্ত্র তাত্ত্বিকদের দাবিকে অত্যন্ত অবাস্তব করে তোলে।

লোকসভা নির্বাচনের 6 তম পর্ব পর্যন্ত 486টি আসনে ভোট দেওয়া হয়েছে বা সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রতি আসনে প্রায় হাজার হাজার ভোট কেন্দ্র ছিল, ভোট বিশ্লেষকরা বলছেন, X (আগের টুইটার) ডেটা ভাগ করে।

প্রকৃতপক্ষে, এখন পর্যন্ত প্রায় 9 লাখ ভোট কেন্দ্র ভোটদানে অংশ নিয়েছে।

প্রতিটি নির্বাচনী এলাকায়, কয়েক ডজন প্রার্থী রয়েছে যাদের প্রতিটি ভোটকেন্দ্রে পোলিং এজেন্ট থাকার অনুমতি দেওয়া হয়েছে।

আসুন বিবেচনা করা যাক প্রতি আসনে গড়ে 10 জন প্রার্থী (যদিও প্রকৃত সংখ্যা প্রায় 15.3), বিশেষজ্ঞরা বলছেন।

"এছাড়াও ধরা যাক একজন পোলিং এজেন্ট (যদিও ৩ জন প্রকৃতপক্ষে অনুমোদিত) প্রতি ভোটকেন্দ্রে প্রতি প্রার্থী। এর ফলে ভোট কেন্দ্রে 10 জন পোলিং এজেন্ট থাকবে। আনুমানিক 9 লাখ ভোটকেন্দ্র যে ভোটে অংশ নিয়েছে, তার মানে প্রায় 90 লাখ ভোটগ্রহণ হয়েছে। এজেন্ট," একজন বিশ্লেষক বলেছেন।

যদি কেউ একটি বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি বিবেচনা করে এবং ধরে নেয় যে স্বতন্ত্র প্রার্থীরা প্রতি ভোটকেন্দ্রে একজন এজেন্ট রাখার সামর্থ্য রাখে না।

শুধুমাত্র শীর্ষ 3 প্রতিযোগী দল প্রতিটি স্টেশনে এটি পরিচালনা করতে পারে। এমনকি এই দৃশ্যের মধ্যেও, প্রতি স্টেশনে এখনও 3 জন পোলিং এজেন্ট থাকবে, তিনি যোগ করেন।

9 লক্ষ কেন্দ্র সহ, যা মোট প্রায় 27 লক্ষ পোলিং এজেন্ট।

এইভাবে, প্রার্থীদের বাদ দিয়ে 27 লাখেরও বেশি ব্যক্তি, প্রত্যেকে নিম্নলিখিত কাজগুলি সম্পাদন করেছেন:

ক) ECI দ্বারা প্রতিটি ভোট কেন্দ্রে প্রদত্ত প্রতিটি ফর্ম 17C পরিদর্শন করা হয়েছে৷

খ) প্রত্যেক ভোটারকে পর্যবেক্ষণ করেছেন যারা তাদের ভোট দিয়েছেন এবং তাদের ভোট এবং VVPAT স্লিপের মধ্যে অসঙ্গতির বিষয়ে কোনো অভিযোগ করেননি।
.

গ) প্রতি ভোট কেন্দ্রে সুনির্দিষ্ট ভোটার তালিকা অ্যাক্সেস করা হয়েছে এবং সামগ্রিকভাবে, প্রার্থী পর্যায়ে প্রতিটি নির্বাচনী এলাকার জন্য।

সোশ্যাল মিডিয়ার একজন বিশেষজ্ঞ যুক্তি দিয়েছেন: "কপিল সিবাল এবং কংগ্রেস ইকোসিস্টেমের অন্যান্য সদস্যদের মতো ব্যক্তিত্ব সহ কংগ্রেস পার্টির থিঙ্ক ট্যাঙ্ক পরামর্শ দেয় যে 27 লক্ষেরও বেশি মানুষ (সম্ভবত বাস্তবে এক কোটির কাছাকাছি) প্রধানমন্ত্রী নরেন্দ্রের সাথে ষড়যন্ত্রে জড়িত। মোদি এবং বিজেপি নির্বাচনের ফলাফল নিয়ে হস্তক্ষেপ করবে।"

ধারণাটিকে উপহাস করে, তিনি প্রশ্ন করেন: "যদি প্রায় এক কোটি ব্যক্তি সক্রিয়ভাবে কোন প্রমাণ ছাড়াই যোগসাজশ করে থাকে তাহলে তারা কীভাবে বা কেন তা করবে, বিশেষ করে বিজেপির সাথে কংগ্রেস বা সিপিআই-এম-এর মধ্যে অসম্ভাব্য সহযোগিতা বিবেচনা করে, কোন শব্দটি সঠিকভাবে পরিসংখ্যানকে চিহ্নিত করে কপিল সিবাল এবং অন্যদের মত?"