আশ্চর্যের কিছু নেই, ভারতে তিনজনের মধ্যে মাত্র একজনের স্বাস্থ্য বীমা কভারেজ রয়েছে, যার মধ্যে সরকারি এবং বেসরকারি উভয় স্বাস্থ্য বীমা প্রকল্প রয়েছে। কিন্তু আপনি যদি আবিষ্কার করেন যে স্বাস্থ্য বীমা প্রিমিয়ামের জন্য অর্থ প্রদান করা এখন আপনার মাসিক OTT বা মুদির সাবস্ক্রিপশনের মতো সহজ হতে পারে?

স্বাস্থ্য বীমা, একটি ব্যয় বা একটি বিনিয়োগ?

ভারতে স্বাস্থ্য বীমাকে সবসময়ই একজনের আর্থিক স্বার্থ রক্ষার জন্য নিরাপত্তা বেষ্টনীর পরিবর্তে একটি অগ্রিম আর্থিক বোঝা হিসাবে দেখা হয়। যদিও ভারতে মাথাপিছু গড় আয় প্রতি মাসে প্রায় 16,000 টাকা, স্বাস্থ্য বীমা প্ল্যান প্রিমিয়াম, যখন বার্ষিক প্রদেয়, তখন এক মাসের বেতনের প্রায় 30 শতাংশ (প্রিমিয়াম হিসাবে 5,000 টাকা ধরে নেওয়া হয়) যা একবারে পরিশোধ করা কঠিন করে তোলে .

ভারতের একটি পাবলিক হেলথ ফাউন্ডেশনের রিপোর্টও একটি তীক্ষ্ণ চিত্র পেইন্ট করে, অনুমান করে যে এই ধরনের খরচের কারণে প্রতি বছর একটি বিস্ময়কর 55 মিলিয়ন ভারতীয় দারিদ্রের দিকে ঠেলে দেওয়া হয়। এই দৃশ্যকল্পটি একটি সুরক্ষা জালের জন্য ক্রমবর্ধমান জরুরিতা প্রদর্শন করে এবং ব্যবহারকারীদের বোঝার জন্য যে স্বাস্থ্য বীমা আর একটি বিলাসিতা নয় বরং তাদের আর্থিক ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

মাসিক প্রিমিয়াম প্ল্যানগুলি পকেটে হালকা এবং ব্যবহারকারীদের তাদের সুস্থতার চাহিদা মেটাতে সাহায্য করে

আয়ের অংশ জুড়ে বীমা পণ্যগুলির জন্য অ্যাক্সেসযোগ্যতা এবং ক্রয়ক্ষমতা বাড়ানোর এই প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দেওয়ার পরে, PhonePe প্রতি মাসে 500 টাকা থেকে শুরু করে 3,000 টাকা পর্যন্ত নমনীয় অর্থপ্রদানের বিকল্পগুলির সাথে বীমা প্রিমিয়াম পেমেন্টের জন্য প্রথম ধরনের একটি মাসিক সাবস্ক্রিপশন চালু করেছে৷

এই বৈশিষ্ট্যটি স্বাস্থ্য বীমাকে বাৎসরিক একমুঠো অর্থপ্রদানের বোঝার মধ্যে না পড়ে একজনের পুনরাবৃত্ত মাসিক পরিবারের বিল পরিশোধের মতো সহজ করে তোলে। এটি আপনার পকেটেও সহজ, অর্থ প্রদানের জন্য সুবিধাজনক এবং আমাদের মূল আদর্শের সাথে সত্যই অনুরণিত!

মাসিক প্রিমিয়াম পেমেন্ট প্ল্যানগুলি স্বাস্থ্য বীমা বিভাগে, বিশেষ করে আধুনিক ভারতীয় ভোক্তাদের জন্য উপলব্ধ বিকল্পগুলি প্রসারিত করতে সাহায্য করতে পারে।

এই উদ্ভাবনটি শেষ ভোক্তাদের সম্পর্কে আমাদের গভীর উপলব্ধির দ্বারা চালিত হয়েছিল এবং এই সত্য যে ছোট মাসিক অর্থপ্রদানগুলি তাদের আর্থিক ভার কমাতে সাহায্য করে এবং তাদের আর্থিক সীমাবদ্ধ না করেই তাদের ব্যাপক বীমা কভারেজ বেছে নিতে সক্ষম করে।

উপযুক্ত কভারেজ নির্বাচনের স্বচ্ছতা ATS (গড় লেনদেনের আকার) তে প্রতিফলিত হয় ক্রমবর্ধমান সংখ্যক ব্যবহারকারী ব্যাপক সুরক্ষার জন্য বেছে নেয়।

প্রকৃতপক্ষে, এই লঞ্চের পর থেকে, PhonePe অনেক গ্রাহককে (বিশেষ করে যারা প্রথমবারের মতো স্বাস্থ্য বীমা ক্রয় করছেন) মাসিক অর্থপ্রদানের বিকল্পগুলি বেছে নিতে দেখেছে, বিশেষ করে টায়ার 2 শহর এবং তার বাইরে থেকে৷ উপরন্তু, তারা উচ্চ কভারেজ এবং আরও বৈশিষ্ট্যের জন্যও বেছে নিচ্ছে কারণ মাসিক উপাদান পরিকল্পনাগুলিকে আরও সাশ্রয়ী করে তোলে।

বর্তমানে, অন্যান্য মাসিক অর্থপ্রদানের বিকল্পগুলি গ্রাহকদের কাছে উপলব্ধ থাকলেও এটি শুধুমাত্র ঋণ বা ক্রেডিট কার্ডের মাধ্যমেই সম্ভব। যাইহোক, এর সাথে চ্যালেঞ্জ হল যে এটি শুধুমাত্র তাদের জন্য সীমাবদ্ধ যাদের একটি শালীন ক্রেডিট ইতিহাস এবং/অথবা ক্রেডিট কার্ডগুলিতে অ্যাক্সেস রয়েছে।

PhonePe-এ, আমাদের মাসিক অর্থপ্রদানের অফারটি স্বাস্থ্য বীমাতে আরও ভাল অ্যাক্সেসযোগ্যতা প্রদান করে কারণ এতে অতিরিক্ত আর্থিক বাধ্যবাধকতা বা ক্রেডিট চেকের প্রয়োজন হয় না, ব্যাপক অন্তর্ভুক্তি এবং খরচ-কার্যকারিতা নিশ্চিত করে।

এটি আরও দেখায় যে বাজেট-বান্ধব এবং কাস্টমাইজড স্বাস্থ্য বীমা শুধুমাত্র বৈষম্য দূর করতে পারে না বরং প্রত্যেককে তাদের আয় এবং জনসংখ্যার অবস্থা নির্বিশেষে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে ন্যায়সঙ্গত অ্যাক্সেস পাওয়ার ক্ষমতা দেয়।

উপসংহারে, বীমাকে সকলের কাছে সত্যিকারের অ্যাক্সেসযোগ্য করে তোলার জন্য শিল্প জুড়ে উল্লেখযোগ্য পরিবর্তন করার সময় এসেছে। এটি মূলত '2047 সালের মধ্যে সকলের জন্য বীমা' IRDAI-এর দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ হবে।

তাই, সময়ের প্রয়োজন হল যেকোন বাধা দূর করা যা ব্যবহারকারীদের মধ্যে বীমা সুরক্ষা বেছে নিতে অনিচ্ছা সৃষ্টি করতে পারে বা তাদের জন্য স্বাস্থ্য কভারেজকে একটি কঠিন বিক্রয় করে তুলতে পারে।

দর্জি-তৈরি অফার এবং গ্রাহক-বান্ধব সমাধানগুলির সাথে মিলিত একটি উদ্ভাবনী পদ্ধতি ভারতে বীমা ব্যবধান পূরণ করতে সাহায্য করবে এবং এইভাবে ডিজিটাল বীমা খাতে ব্যাঘাত ঘটাবে।

আমরা বিশ্বাস করি যে মাসিক সাবস্ক্রিপশন মডেল যেমন PhonePe-এর ডিস্ট্রিবিউশন, ব্যবহারকারীর নির্ভরযোগ্যতা, গ্রাহক-কেন্দ্রিক পদ্ধতি এবং সাধারণ DIY ভ্রমণের সাথে মিশ্রিত বৈচিত্র্যপূর্ণ বৈশিষ্ট্যগুলি দেশে বীমা গ্রহণ এবং অনুপ্রবেশকে শক্তিশালী করতে সাহায্য করবে।

(নীলেশ আগরওয়াল হেড অফ বিজনেস, ফোনপে ইন্স্যুরেন্স ব্রোকিং সার্ভিসেস)