ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের (USDA) প্রাণী ও উদ্ভিদ স্বাস্থ্য পরিদর্শন পরিষেবা (APHIS), বুধবার, বাড়ির ইঁদুরগুলিতে আরও 36টি H5N1 এভিয়ান ফ্লু সনাক্তকরণ এবং গৃহপালিত বিড়ালগুলিতে আরও চারটি ভাইরাস সনাক্তকরণের খবর দিয়েছে।

ত্রিবেদী স্কুলের বায়োসায়েন্স অ্যান্ড হেলথ রিসার্চের ডিন ডঃ অনুরাগ আগরওয়াল বলেন, "এটি আসলেই উদ্বেগজনক, যদিও তাৎক্ষণিক কোনো হুমকি নেই। দীর্ঘমেয়াদী সমস্যা হল যে ভাইরাস যত বেশি ছড়ায়, ততই এটি রূপান্তরিত বা পুনর্মিলনের সুযোগ পায়" অশোকা বিশ্ববিদ্যালয়ের বায়োসায়েন্সেস, আইএএনএসকে জানিয়েছেন।

"এটি একাই ভবিষ্যত মানুষের ঝুঁকির পরিপ্রেক্ষিতে শালীনভাবে উদ্বেগজনক। তবে, যখন মানুষের বাড়িতে থাকা প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ছে, এখানে যেমন দেখা যাচ্ছে, উদ্বেগের মাত্রা বেশি," তিনি যোগ করেন।

জীববিজ্ঞানী বিনোদ স্কারিয়া, X.com-এর একটি পোস্টে বলেছেন যে "ভাইরাস মানুষের সংস্পর্শে গৃহপালিত প্রাণীদের মধ্যে চলে যাওয়ায় এটি উদ্বেগজনক"।

বার্ড ফ্লু ভাইরাস H5N1 সাম্প্রতিক বছরগুলিতে স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ভাইরাসটি 2023 সালে রেকর্ড সংখ্যক পাখিকে হত্যা করেছিল।

এটি অন্যদের মধ্যে ওটার, সামুদ্রিক সিংহ, মিঙ্কস, শিয়াল, ডলফিন এবং সীলগুলিতে ছড়িয়ে পড়ে।

ভাইরাসটি পোল্যান্ডে 29টি বিড়াল এবং দক্ষিণ কোরিয়ায় 40টি আশ্রয় বিড়ালের মধ্যে 38টি মারা গেছে। ইতিমধ্যে, পৃথক ঘটনায়, বার্ড ফ্লু ভাইরাস চীন, চিলি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতে বেশ কিছু মানুষকেও প্রভাবিত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মঙ্গলবার পশ্চিমবঙ্গে একটি চার বছরের শিশুর H9N2 ভাইরাসের কারণে বার্ড ফ্লুতে মানুষের সংক্রমণ নিশ্চিত করেছে।

এটি ভারত থেকে H9N2 বার্ড ফ্লুর দ্বিতীয় মানব সংক্রমণ, 2019 সালে প্রথমটি, সংস্থাটি বলেছে।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় স্বাস্থ্য কর্তৃপক্ষ শিশুটির মধ্যে ভাইরাসটি সনাক্ত করেছে।

মার্চের শেষের দিকে, H5N1 মার্কিন যুক্তরাষ্ট্রে দুগ্ধজাত গাভীকে সংক্রামিত করেছিল এবং পরবর্তীকালে, টেক্সাস এবং মিশিগানে অন্তত তিনজন মানুষ অসুস্থ গবাদি পশু থেকে ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। অতি সম্প্রতি, মেক্সিকোতে একজন 59 বছর বয়সী মানুষ H5N2 বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার পর মারা গেছেন, এটি এমন একটি স্ট্রেন যা আগে মানুষের মধ্যে দেখা যায়নি।

"বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা হল একটি ভাইরাল অসুখ যা মূলত পাখিদের সংক্রামিত করে। তবে, সংক্রামিত পাখির সংস্পর্শে আসা মানুষ এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে এটি ঝাঁপিয়ে পড়ার সম্ভাবনা রয়েছে," ডাঃ স্বাতী রাজাগোপাল, পরামর্শদাতা - সংক্রামক রোগ এবং ট্রাভেল মেডিসিন, অ্যাস্টার সিএমআই হাসপাতাল, বেঙ্গালুরু, আইএএনএসকে জানিয়েছে।

"H5N1, H7N9, এবং H5N6 স্ট্রেনগুলি মানব সংক্রমণের সম্ভাবনার কারণে সম্প্রতি সবচেয়ে বেশি উদ্বেগ বাড়িয়েছে৷ মানুষের মধ্যে এই সংক্রমণগুলি সাধারণত অসুস্থ প্রাণী বা দূষিত পরিবেশ যেমন পোল্ট্রি খামারগুলির সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে ঘটে," তিনি যোগ করেছেন৷

মানুষের মধ্যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার তীব্রতা হালকা থেকে শুরু করে সাধারণ মাথার ঠান্ডার মতো, জীবন-হুমকি হতে পারে। শ্বাসকষ্টের সমস্যা ছাড়াও, বার্ড ফ্লুর লক্ষণগুলির মধ্যে চোখের প্রদাহ (কনজাংটিভাইটিস), পাকস্থলী এবং অন্ত্রের সমস্যা (গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ), এমনকি মস্তিষ্কের প্রদাহ (এনসেফালাইটিস) এবং মস্তিষ্কের কর্মহীনতা (এনসেফালোপ্যাথি) অন্তর্ভুক্ত থাকতে পারে।

কিছু বিশেষ ক্ষেত্রে, কিছু লোক বার্ড ফ্লুতে, বিশেষ করে H5N1 স্ট্রেনের সংস্পর্শে আসে, তাদের কোনো লক্ষণই দেখা যায় না।

"ইনফ্লুয়েঞ্জা মহামারীকে মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হুমকি হিসাবে বিবেচনা করা হয়। H5N1 ইনফ্লুয়েঞ্জা, পাখি থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া, পরবর্তী বড় মহামারীর সম্ভাব্য উত্স হতে পারে," গৌতম মেনন, গবেষণার ডিন এবং অশোকের পদার্থবিজ্ঞান ও জীববিজ্ঞানের অধ্যাপক। বিশ্ববিদ্যালয়, আইএএনএসকে জানিয়েছে।

ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় তিনি OneHealth পন্থাগুলির জন্য আহ্বান জানান যা একসাথে মানব, প্রাণী এবং পরিবেশগত স্বাস্থ্যের উপর ফোকাস করে।