পাটনা (বিহার) [ভারত], বিহার কংগ্রেসের সভাপতি অখিলেশ প্রসাদ সিং বুধবার 2024 সালের লোকসভা নির্বাচনের ফলাফলে তার আনন্দ প্রকাশ করেছেন এবং বলেছেন যে এটি তার জন্য একটি আনন্দের মুহূর্ত। তিনি ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তীব্র আক্রমণও শুরু করেছেন, বলেছেন যে প্রধানমন্ত্রীকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী কর্তৃক উত্থাপিত সংরক্ষণ এবং সংবিধানের মতো সমস্যাগুলি সমাধান করতে হবে।

অখিলেশ সিং বলেন, "রাহুল গান্ধী যে প্রশ্নটি তুলেছিলেন তার উত্তর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দিতে হয়েছিল। সেটি সংরক্ষণ বা সংবিধানের বিষয়েই হোক না কেন, তাদের সবকিছুরই উত্তর দিতে হবে," বলেছেন অখিলেশ সিং।

"উত্তরপ্রদেশ, যাকে প্রধানমন্ত্রী মোদী এবং সিএম যোগী তাদের ঘাঁটি হিসাবে বিবেচনা করেছিলেন, তাদের মিথ ভেঙে দিয়েছে। জনগণ জানিয়ে দিয়েছে যে আপনি অহংকার করে ক্ষমতায় থাকতে পারবেন না। 400টি লোকসভা আসন অর্জনের লক্ষ্য অতিক্রম করা একটি দূরের স্বপ্ন ছিল। বিজেপি এমনকি স্পর্শ করতে পারেনি। 270 আসন অর্জনের লক্ষ্য,” তিনি আরও যোগ করেছেন।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, "ছয় মাস আগে নীতীশ কুমার বলতেন যে আমরা একসঙ্গে ইতিহাসের গতিপথ পাল্টে দেব। তাই তাঁর সিদ্ধান্ত নেওয়া উচিত। তিনি আমাদের সঙ্গে যোগ দিলে আমরা স্বাগত জানাব। তিক্ততা ভুলে যেতে হবে এবং দেশে নতুন সরকার প্রতিষ্ঠা করতে হবে।”

জল্পনা চলছে যে ভারত ব্লক কিছু এনডিএ মিত্রদের মুগ্ধ করার চেষ্টা করছে চমক দেওয়ার জন্য।

মঙ্গলবার 2024 সালের লোকসভা নির্বাচনের গণনা অনুষ্ঠিত হয়েছিল। ভারতের নির্বাচন কমিশনের মতে, বিজেপি 240টি আসন জিতেছে, যা তার 2019 সালের 303 আসনের তুলনায় অনেক কম। অন্যদিকে কংগ্রেস 99টি আসন জিতে একটি শক্তিশালী উন্নতি করেছে। ভারত ব্লক 230 চিহ্ন অতিক্রম করেছে, কঠোর প্রতিদ্বন্দ্বিতা তৈরি করেছে এবং সমস্ত ভবিষ্যদ্বাণী অস্বীকার করেছে।

বিহারে, বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ 40 টি আসনের মধ্যে 29টি আসন জিতে একটি দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছে। বিজেপি এবং জেডিইউ প্রতিটি 12টি আসন জিতেছে, আর এলজেপি (রাম বিলাস) এটি প্রতিদ্বন্দ্বিতার সমস্ত পাঁচটি আসন জিতেছে। আরজেডি এবং কংগ্রেস যথাক্রমে চারটি এবং তিনটি আসন জিতেছে।