ভুবনেশ্বর, ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি শুক্রবার ভুবনেশ্বরের উপকণ্ঠে ইনফোভ্যালিতে ভারতের "প্রথম" সিলিকন কার্বাইড উত্পাদন সুবিধার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, একটি বিবৃতিতে বলা হয়েছে।

সেমিকন্ডাক্টর পাওয়ার ইলেকট্রনিক্স প্রযুক্তিতে কাজ করা ফার্ম RIR পাওয়ার ইলেকট্রনিক্স লিমিটেড দ্বারা এই সুবিধাটি স্থাপন করা হবে।

অনুষ্ঠানে, মাঝি বলেন, “আরআইআর পাওয়ার ইলেকট্রনিক্স লিমিটেডের সুবিধা প্রতিষ্ঠা ওড়িশাকে ভারতের একটি নেতৃস্থানীয় সেমিকন্ডাক্টর হাব করার জন্য আমাদের চলমান যাত্রার আরেকটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

নতুন সুবিধাটি শুধুমাত্র অত্যাধুনিক পণ্য তৈরি করবে না বরং রাজ্যের প্রতিভাবান যুবকদের জন্য প্রচুর সুযোগ উন্মুক্ত করবে, তাদের ওডিশায় প্রযুক্তির অত্যাধুনিক প্রান্তে কাজ করার সুযোগ প্রদান করবে, সিএম বলেছেন।

এটি দক্ষ পেশাদারদের আকৃষ্ট করবে, স্থানীয় উদ্ভাবনকে উৎসাহিত করবে, অর্থনৈতিক প্রবৃদ্ধি চালাবে এবং ইলেকট্রনিক্স এবং সেমিকন্ডাক্টর উত্পাদনের জন্য ভারতের অন্যতম প্রতিশ্রুতিশীল গন্তব্য হিসাবে ওড়িশার অবস্থানকে আরও দৃঢ় করবে, তিনি যোগ করেছেন।

তিন বছরের মধ্যে প্রায় 620 কোটি টাকা বিনিয়োগের সাথে অত্যাধুনিক সুবিধাটি স্থাপন করা হবে।

এই সুবিধাটি বিভিন্ন স্তরে 500 টিরও বেশি নতুন চাকরি তৈরি করবে বলে আশা করা হচ্ছে, মুখ্যমন্ত্রীর কার্যালয় (সিএমও) তার বিবৃতিতে বলেছে।

এই প্রকল্পটি সেমিকন্ডাক্টর উৎপাদনের জন্য একটি স্ব-নির্ভর কেন্দ্র হয়ে ওঠার ভারতের মিশনে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে, এটি বলে।

RIR পাওয়ার ছাড়াও, ওডিশা ভুবনেশ্বরে নতুন সুবিধা স্থাপনের জন্য সেমিকন্ডাক্টর এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে আরও বেশ কয়েকটি বিনিয়োগের প্রস্তাব পেয়েছে।

প্রাইভেট ফার্মটি প্রযুক্তিগত/গবেষণা সহযোগিতার জন্য আইআইটি, ভুবনেশ্বরের সাথে চুক্তি করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।