জম্মু, বুধবার জম্মু ও কাশ্মীরের সাতটি জেলা জুড়ে 24 টি বিভাগে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপে 61 শতাংশের বেশি ভোটার রেকর্ড করা হয়েছে, নির্বাচন কমিশন জানিয়েছে।

চূড়ান্ত ভোটের শতাংশ বাড়তে পারে কারণ কিছু স্টেশন থেকে ডেটা এখনও কম্পাইল করা হয়নি এবং এতে পোস্টাল ব্যালটও অন্তর্ভুক্ত নয়, কমিশন বলেছে।

জম্মুর চেনাব উপত্যকা অঞ্চলে ডোডা (71.34 শতাংশ) এবং রামবান (70.55 শতাংশ) এর পরে কিশতওয়ার জেলায় সর্বোচ্চ 80.14 শতাংশ ভোট হয়েছে, নির্বাচন কমিশন সর্বশেষ তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেছে।দক্ষিণ কাশ্মীরে, কুলগাম জেলা 62.46 শতাংশ ভোটার তালিকার নেতৃত্বে রয়েছে, তারপরে অনন্তনাগ জেলা (57.84 শতাংশ), শোপিয়ান জেলা (55.96 শতাংশ) এবং পুলওয়ামা জেলা (46.65 শতাংশ), ইসি বলেছে।

2019 সালের আগস্টে 370 ধারা বাতিলের পরে এটি J-K-তে প্রথম বিধানসভা নির্বাচন। শেষ বিধানসভা নির্বাচন 2014 সালে অনুষ্ঠিত হয়েছিল।

"J&K এর বিধানসভার সাধারণ নির্বাচনের ফেজ-1 এ রাত 11:30 টার মধ্যে আনুমানিক ভোটার 61.11 শতাংশ রেকর্ড করা হয়েছে। বাকি পোলিং দলগুলি ফিরে আসার সাথে সাথে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দ্বারা এটি আপডেট করা অব্যাহত থাকবে," গভীর রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে।এটি বলেছে যে প্রতিটি ভোটকেন্দ্রের জন্য রেকর্ড করা ভোটের চূড়ান্ত প্রকৃত হিসাব ভোটের শেষের সময় পোলিং এজেন্টদের সাথে ফর্ম 17 সি-তে ভাগ করা হয়।

এর আগে, সন্ধ্যা 6 টায় ভোটগ্রহণ শেষ হওয়ার ঠিক পরে, মুখ্য নির্বাচনী কর্মকর্তা পি কে পোল বলেছিলেন যে ভোট শান্তিপূর্ণভাবে 6 টায় শেষ হয়েছে এবং সেই সময়ের মধ্যে রেকর্ড করা ভোটের শতাংশ (59 শতাংশ) ছিল "গত সাতটি নির্বাচনের মধ্যে সর্বোচ্চ" -- চারটি লোকসভা ও তিনটি বিধানসভা ভোট।

এখানে সাংবাদিকদের ব্রিফিংয়ে পোল বলেন, নির্বাচন - যা সাতটি জেলার 24টি আসন কভার করে - কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে।কয়েকটি ভোট কেন্দ্র থেকে হাতাহাতি বা তর্কের কিছু ছোটখাটো ঘটনার খবর পাওয়া গেছে কিন্তু "কোন গুরুতর ঘটনা" ঘটেনি যা পুনঃভোট বাধ্যতামূলক করতে পারে, তিনি বলেছিলেন।

90 জন স্বতন্ত্র সহ 219 জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য 2.3 মিলিয়নেরও বেশি ভোটার ব্যালট দেওয়ার যোগ্য ছিলেন।

"গত সাতটি নির্বাচনের মধ্যে 59 শতাংশ ভোটদানের শতাংশ সর্বোচ্চ - চারটি লোকসভা নির্বাচন এবং তিনটি বিধানসভা নির্বাচন," পোল বলেছেন, উন্নত নিরাপত্তা পরিস্থিতি, রাজনৈতিক দলগুলির সক্রিয় অংশগ্রহণ এবং সহ বিভিন্ন কারণের জন্য ভোটারদের ভোটদান বৃদ্ধির কারণ হিসাবে উল্লেখ করেছেন। প্রার্থী এবং বিভাগ দ্বারা একটি প্রচারণা.2014 সালের বিধানসভা নির্বাচনে, জেলাভিত্তিক ভোটের শতাংশ ছিল: পুলওয়ামা 44 শতাংশ, শোপিয়ান 48 শতাংশ, কুলগাম 59 শতাংশ, অনন্তনাগ 60 শতাংশ, রামবান 70 শতাংশ, ডোডা 73 শতাংশ এবং কিশতওয়ার 76 শতাংশ৷

কিশতওয়ার জেলায়, তিনি বলেন, প্যাডার-নাগসেনি অংশে সর্বোচ্চ ৮০.৬৭ শতাংশ ভোট পড়েছে, তারপরে ইন্দেরওয়াল (৮০.০৬ শতাংশ) এবং কিশতওয়ার (৭৮.১১ শতাংশ)।

কিশতওয়ারের একটি ভোটকেন্দ্রের বাইরে তার সহকর্মীদের দ্বারা পরাভূত হওয়ার আগে একজন পুলিশ সদস্যকে মেজাজ হারানো এবং তার বন্দুকের লক্ষ্য দেখানোর একটি সোশ্যাল মিডিয়া ভিডিও সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি বলেছিলেন যে জেলা নির্বাচন অফিসার এবং সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার নোট নিয়েছেন এবং সমস্যাটি সৌহার্দ্যপূর্ণভাবে সমাধান করা হয়েছে।ভোটকেন্দ্রে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন পিডিপি ও বিজেপি প্রার্থীরা।

পোল আশা প্রকাশ করেছেন যে 25 সেপ্টেম্বর এবং 1 অক্টোবরের বাকি দুটি ধাপেও উচ্চ ভোটের শতাংশ দেখতে পাবে।

ইতিমধ্যে, নির্বাচন কমিশন ভোট কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি সমগ্র বিশ্বকে প্রদর্শন করে, গণতান্ত্রিক অনুশীলনে জম্মু ও কাশ্মীরের জনগণের গভীর আস্থা ও আস্থার প্রতি সন্তোষ প্রকাশ করেছে।সাতটি জেলার 3,276টি ভোট কেন্দ্র এবং জম্মু, উধমপুর এবং দিল্লিতে অভিবাসী পণ্ডিতদের জন্য 24টি বিশেষ ভোট কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল।

কর্মকর্তাদের মতে, 35,000 এরও বেশি যোগ্য কাশ্মীরি অভিবাসী ভোটারদের মধ্যে 31.42 শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। জম্মুর 19টি ভোটকেন্দ্রে 27 শতাংশ ভোট দিয়েছেন, দিল্লির চারটি ভোটকেন্দ্রে 40 শতাংশ এবং উধমপুরের একটি ভোটকেন্দ্রে 30 শতাংশ ভোট দিয়েছেন৷

প্রথম দফায় যে সাতটি জেলায় ভোট অনুষ্ঠিত হয়েছিল, তার প্রতিটিতে ভোটারদের অংশগ্রহণ 2024 সালের লোকসভা নির্বাচনে অংশগ্রহণের চেয়ে বেশি ছিল, নির্বাচন কমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।কর্মক্ষমতা জম্মু ও কাশ্মীরের লোকসভা নির্বাচনের সময় প্রত্যক্ষ করা প্রবণতার উপর ভিত্তি করে তৈরি করে যেখানে ভোট কেন্দ্রে ভোটারদের 58.58 শতাংশ ভোট পড়েছে, যা গত 35 বছরের মধ্যে সর্বোচ্চ।

সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে দিনভর নিরবচ্ছিন্নভাবে চলে। পুরুষ এবং মহিলা, যুবক এবং বৃদ্ধ, কেউ কেউ হাঁটতে খুব দুর্বল এবং অন্যরা ধৈর্য ধরে তাদের পালা অপেক্ষা করছে, কাশ্মীর উপত্যকা এবং জম্মু জুড়ে ভোট কেন্দ্রের বাইরে সারিবদ্ধ।

নিরাপত্তা বাহিনী যাতে কোনো ঝামেলা না হয় তা নিশ্চিত করতে তৎপর। বিজবেহারা এবং ডি এইচ পোরার কিছু এলাকায় রাজনৈতিক কর্মীদের মধ্যে সংঘর্ষের খবর ছাড়া দিনটি বেশিরভাগ ঘটনা ছাড়াই ছিল।