"আমি এইমাত্র ইইউ কমিশনকে জানিয়েছি যে আমি নেদারল্যান্ডসের জন্য ইউরোপের মধ্যে অভিবাসন অপ্ট-আউট চাই। আমাদের আবার আমাদের নিজস্ব আশ্রয় নীতির দায়িত্বে থাকা দরকার!" বুধবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে ফ্যাবার বলেছেন।

ইউরোপীয় কমিশনকে সম্বোধন করা একটি চিঠিতে, ফ্যাবার জাতীয় আশ্রয় নীতির উপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার সরকারের অভিপ্রায়ের রূপরেখা দিয়েছেন, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

তিনি লিখেছেন, "আমাদের সাংবিধানিক দায়িত্ব, স্বাস্থ্যসেবা এবং শিক্ষা অব্যাহত রাখার জন্য এই সরকার নেদারল্যান্ডসে অভিবাসনের পরিমাণ ব্যাপকভাবে হ্রাস করার লক্ষ্য রাখে।"

চিঠিতে আরও বলা হয়েছে যে ইইউ চুক্তি সংশোধন হলে ডাচ সরকার আনুষ্ঠানিকভাবে এই অপ্ট-আউটের অনুরোধ করবে। যাইহোক, ফ্যাবার জোর দিয়েছিলেন যে এই ধরনের বিধান না হওয়া পর্যন্ত, নেদারল্যান্ডস অভিবাসন এবং আশ্রয়ের উপর ইউরোপীয় চুক্তির দ্রুত বাস্তবায়নকে অগ্রাধিকার দেবে, এটিকে "অভিবাসনের উপর ইউরোপীয় নিয়ন্ত্রণ বাড়ানো এবং নেদারল্যান্ডে অভিবাসীদের আগমনকে সীমিত করার জন্য অপরিহার্য হিসাবে দেখবে।" "

ইউরোপীয় কমিশন Faber এর চিঠি প্রাপ্তি নিশ্চিত করেছে কিন্তু অদূর ভবিষ্যতে একটি অপ্ট-আউট হওয়ার সম্ভাবনা হ্রাস করেছে৷

কমিশনের একজন মুখপাত্র জোর দিয়ে বলেছেন যে বর্তমান ইইউ আশ্রয় বিধি নেদারল্যান্ডসের জন্য বাধ্যতামূলক রয়েছে এবং পুনর্ব্যক্ত করেছেন যে কোনও পরিবর্তনের জন্য চুক্তি সংশোধনের প্রয়োজন হবে, এমন একটি প্রক্রিয়া যার জন্য সমস্ত 27 ইইউ সদস্য রাষ্ট্রের সর্বসম্মত অনুমোদনের প্রয়োজন হবে।

"আমরা আশা করি না যে ইইউ চুক্তি শীঘ্রই পরিবর্তন হবে," মুখপাত্র যোগ করেছেন।

একটি আশ্রয় নীতি সংস্কারের জন্য ডাচ সরকারের চাপ তার বৃহত্তর রাজনৈতিক এজেন্ডার অংশ, যা গত সপ্তাহে উপস্থাপন করা হয়েছিল। পরিকল্পনার অধীনে, সরকার যত তাড়াতাড়ি সম্ভব একটি আশ্রয় সংকট ঘোষণা করে একটি জরুরি আইন আইনত সক্রিয় করবে।

এই আইনটি পাস হলে, হাউস অফ রিপ্রেজেন্টেটিভস বা সেনেটের অনুমোদনের অপেক্ষা না করেই সরকারকে আশ্রয়প্রার্থীদের আগমন সীমিত করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে সক্ষম করবে, যদিও আইনসভা সংস্থাগুলি পরে আইনটি পর্যালোচনা করবে।