যদিও নারী ও পুরুষের হৃদপিন্ডের মধ্যে শারীরবৃত্তীয় পার্থক্য বিদ্যমান কারণ নারীর হৃদপিন্ড পাতলা দেয়াল সহ ছোট, তবুও, সার্টাই হৃদরোগের নির্ণয়ের মানদণ্ড উভয়ের জন্যই একই।

"এর মানে হল যে একই ঝুঁকির মাপকাঠি পূরণ করার আগে নারীদের হৃদয় অবশ্যই পুরুষদের তুলনায় অসামঞ্জস্যপূর্ণভাবে বৃদ্ধি পাবে," ফিজিওলজি জার্নালে ফ্রন্টিয়ার্সে প্রকাশিত পেপে গবেষকরা যুক্তি দিয়েছেন।

তারা বলেছে যে এই যৌন-নিরপেক্ষ পদ্ধতির কারণে মহিলাদের মধ্যে বিশেষত "ফার্স্ট-ডিগ্রি অ্যাট্রিওভেন্ট্রিকুলার ব্লক (এভি) ব্লক, হৃদস্পন্দনকে প্রভাবিত করে এমন একটি ব্যাধি এবং প্রসারিত কার্ডিওমায়োপ্যাথি, পুরুষদের তুলনায় যথাক্রমে দুইবার এবং 1.4 গুণ বেশি হৃদপিণ্ডের পেশীর রোগ" এর সময় গুরুতর কম রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করে। "

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির লিভিং ম্যাটার ল্যাবের গবেষক স্কাইলার সেন্ট পিয়ের বলেন, "আমরা দেখতে পেয়েছি যে যৌন-নিরপেক্ষ মানদণ্ডগুলি পর্যাপ্তভাবে মহিলাদের নির্ণয় করতে ব্যর্থ হয়। আমি লিঙ্গ-নির্দিষ্ট মানদণ্ড ব্যবহার করা হয়েছিল, এই কম গুরুতর হবে।"

"আমরা পুরুষ এবং মহিলাদের উভয়ের কার্ডিওভাসকুলার রোগ সনাক্তকরণের উন্নতির জন্য সর্বোত্তম পরীক্ষা খুঁজে পেয়েছি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (EKG), " তিনি যোগ করেছেন।

লিঙ্গ-নির্দিষ্ট মানদণ্ডের উপর ভিত্তি করে আরও সঠিক হার্ট রিস্ক মডেল তৈরি করতে, তম দল জনপ্রিয় ফ্রেমিংহাম রিস্ক স্কোর কার্ডিয়াক ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং, পালস ওয়েভ অ্যানালাইসিস, ইকেজি এবং ক্যারোটি আল্ট্রাসাউন্ডে বিবেচিত নয় এমন চারটি মেট্রিক যুক্ত করেছে।

ফ্রেমিংহাম রিস্ক স্কোর হল বয়স, লিঙ্গ, কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপের ভিত্তিতে হার্টের ঝুঁকি নির্ণয় করার জন্য একটি জনপ্রিয় ব্যবস্থা। ডায়াগনস্টিক সিস্টেম অনুমান করে যে একজন ব্যক্তির পরবর্তী 1 বছরের মধ্যে হৃদরোগ হওয়ার সম্ভাবনা কতটা।

দলটি ইউকে বায়োব্যাঙ্কের 20,000 জনেরও বেশি ব্যক্তির ডেটা ব্যবহার করেছে যারা এই পরীক্ষাগুলি করেছে।

মেশিন লার্নিং ব্যবহার করে, গবেষকরা নির্ধারণ করেছেন যে পরীক্ষিত মেট্রিকগুলির মধ্যে EKGগুলি পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যেই কার্ডিওভাসকুলার রোগ সনাক্তকরণের উন্নতিতে সবচেয়ে কার্যকর। তবে এর মানে এই নয় যে ঐতিহ্যগত ঝুঁকির কারণ ঝুঁকি মূল্যায়নের জন্য গুরুত্বপূর্ণ হাতিয়ার নয়, গবেষকরা বলেছেন।

"আমরা প্রস্তাব করি যে চিকিত্সকরা প্রথমে একটি সাধারণ জরিপ ব্যবহার করে লোকেদের চিরাচরিত ঝুঁকির কারণগুলির সাথে স্ক্রীন করুন এবং তারপরে উচ্চ ঝুঁকির রোগীদের জন্য EKG ব্যবহার করে দ্বিতীয় পর্যায়ের স্ক্রিনিং করুন," তারা যোগ করে।