বৃহস্পতিবার মহারাষ্ট্রের নাগপুরে ছত্রপতি শিবাজি মহারাজের করোনেশনের ৩৫১ তম বার্ষিকী নাগপুর (মহারাষ্ট্র) [ভারত] [ভারত]।

17 তম শতাব্দীতে মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা হিসাবে একটি স্থায়ী উত্তরাধিকার প্রতিষ্ঠা করেছিলেন যোদ্ধা রাজার রাজ্যাভিষেক চিহ্নিত করার জন্য উদযাপনগুলি প্রত্যক্ষ করতে বিপুল সংখ্যক লোক জড়ো হয়েছিল।

১ June শে জুন, ১7474৪ সালে তিনি 'ছত্রপতি বা "সুপ্রিম সার্বভৌম" হিসাবে একটি দুর্দান্ত অনুষ্ঠানে সিংহাসনে আরোহণ করেছিলেন। হিন্দু ক্যালেন্ডারে, তাঁর রাজ্যাভিষেক অনুষ্ঠানটি ১৫৯6 সালে জ্যেশথা মাসের প্রথম পাক্ষিকের ১৩ তম দিন (ট্রায়োদাশি) অনুষ্ঠিত হয়।

যে কোনও রাজার রাজত্বকে মুঘল সম্রাট দ্বারা অনুমোদিত হতে হয়েছিল তবে শিবাজি মুঘল কর্তৃপক্ষকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। এইভাবে, শিবাজিকে আনুষ্ঠানিকভাবে মারাঠা সাম্রাজ্যের স্বাধীন রাজা ঘোষণা করা হয়েছিল।

গত বছর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে মারাঠা রাজার রাজ্যাভিষেকের ৩৫০ বছরের উদযাপনের আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার সময় বলেছিলেন যে সাংস্কৃতিক বিষয় বিভাগকে মারাঠার যুগের সাহিত্য, ধ্বংসাবশেষ এবং অন্যান্য বিষয় সংগ্রহ ও সংগ্রহ করার দায়িত্ব অর্পণ করা হয়েছে বিশ্বজুড়ে যোদ্ধা তাঁর ধারণাগুলি এবং বিশ্বাসকে প্রচার করতে এবং তাঁর উত্তরাধিকার সংরক্ষণের জন্য।

রাজ্যাভিষেকটি 'শিবরজ্যভিশেক সোহালা' নামেও পরিচিত।

পুরান্দরের যুদ্ধের সময় ১6565৫ সালে মুঘল সাম্রাজ্য ও মারাঠাদের মধ্যে থাকা উচিত, তিনি ফাতেখানের নেতৃত্বে সেনাবাহিনীকে পরাজিত করেছিলেন।

প্রতাপগাদের যুদ্ধে শিবাজির বাহিনী বিজাপুর সুলতানেটের তুলনায় বিজয়ী হয়েছিল।

তাঁর অধীনে, মারাঠারা ডেকান অঞ্চলে শক্তিশালী মুঘল সাম্রাজ্যের আধিপত্যকে চ্যালেঞ্জ জানিয়ে একটি শক্তিশালী জাতীয় শক্তি হিসাবে আত্মপ্রকাশ করেছিল।