সাইন হিন্দু শ্মশানে প্রায় পাঁচ বছর ধরে একটি পাইলট প্রকল্পের পরীক্ষা করার পর, BMC এখন দেশের ঘনবসতিপূর্ণ বাণিজ্যিক রাজধানীর 52টি শ্মশান-ভূমির মধ্যে আরও 9টি স্থানে (মোট 10টি) এটি বাস্তবায়ন করবে।

BMC কমিশনার ভূষণ গাগরানি এবং অতিরিক্ত মিউনিসিপ্যাল ​​কমিশনার অশ্বিনী জোশীর দ্বারা পরিচালিত, প্রধান প্রকৌশলী কৃষ্ণ পেরেকার, নির্বাহী প্রকৌশলী অমল মোহিতে, ডেপুটি সিই অনিল ডাম্বোরেকার এবং সহকারী সিই সুরেশ পাতিলের সমন্বয়ে মেকানিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একটি দল এখন এই প্রকল্পটি সম্পাদন করছে যা আগামী ৬-৮ মাসের মধ্যে সম্পন্ন হবে।

হাইলাইটগুলি ব্যাখ্যা করে, পেরেকার বলেছিলেন যে নতুন পরিবেশ-বান্ধব পিয়ার সিস্টেম প্রযুক্তি মৃতদেহের দাহের জন্য ব্যবহৃত কাঠের বিপুল সঞ্চয় নিশ্চিত করবে, সেইসাথে এটি থেকে নির্গত ধোঁয়া এবং কণাগুলি হ্রাস করবে, এবং আত্মীয়দের ইচ্ছামতো সমস্ত অনুষঙ্গী ধর্মীয় আচারগুলি সম্পন্ন করবে। / শোকার্তরা।

"আমরা একটি ট্রলি সরবরাহ করব যাতে মৃতদেহটি স্থাপন করা হবে এবং কাঠ দিয়ে ঢেকে দেওয়া হবে, পরিবার / আত্মীয়দের ইচ্ছা অনুযায়ী সমস্ত আচার সঞ্চালন করা হবে। তারপর, মৃতদেহটিকে চুল্লিতে চাকা করা হবে যেখানে এটি পাঠানো হবে। ছাই," পেরেকার আইএএনএসকে বলেছেন।

এটি একটি খোলা অন্ত্যেষ্টিক্রিয়া চিতায় মৃত ব্যক্তির মৃতদেহ দাহ করার প্রয়োজনীয়তা দূর করবে - যেমনটি বর্তমানে করা হচ্ছে - এবং ঘন ধোঁয়াকে সরাসরি খোলা বাতাসে ছড়িয়ে পড়তে বাধা দেবে, আশেপাশে বসবাসকারী লোকজনকে বিরক্ত করবে।

পাটিল বলেছেন যে পাইলট প্রকল্পটি সায়ন (2020) এ চালু হওয়ার পরে, এটি ভাল জনসাধারণের প্রতিক্রিয়া অর্জন করেছে এবং এখন একই সিস্টেমটি বর্তমান পর্যায়ে 24টি BMC ওয়ার্ডের আরও 9টি শ্মশান-ভূমিতে প্রয়োগ করা হবে।

প্রতি মৃতদেহের জন্য প্রায় 350-400 কেজি জ্বালানী কাঠের প্রয়োজনের তুলনায়, নতুন সিস্টেমটি সবেমাত্র 100-125 কেজি কাঠে একই কাজ করবে, এবং করদাতাদের জন্য, পেরেকার যোগ করেছেন।

সায়ন ছাড়াও, শ্মশানে পরিবেশ-বান্ধব অন্ত্যেষ্টিক্রিয়া ব্যবস্থা চালু হচ্ছে যেমন: ভৈওয়াদা, ওয়াডালায় গোয়ারি, রে রোডের বৈকুণ্ঠধাম, ভিক্রোলির ঠাকুর নগর, গোভান্দির দেওনার কলোনি, চেম্বুরের অমরধাম পোস্টাল কলোনি, শিবপুরের ওশিওয়ারা, যোগেশ্বরীতে। বোরিভালি পশ্চিমে গোরেগাঁও ও বাভাই।

মুম্বাইয়ের প্রতিটি স্মাশান-ভূমিতে একাধিক অন্ত্যেষ্টিক্রিয়া রয়েছে যেখানে প্রতিদিন গড়ে প্রায় 10-12টি শেষকৃত্য হয়, এছাড়াও শহরের 10টি বৈদ্যুতিক শ্মশান এবং 18টি গ্যাস শ্মশানে।

কর্মকর্তারা বলেছিলেন যে প্রতিদিন এবং বার্ষিক যে পরিমাণ কাঠ সংরক্ষণ করা যেতে পারে তা বায়ু দূষণ নিয়ন্ত্রণের পাশাপাশি দুর্দান্ত হবে কারণ চুল্লি থেকে ধোঁয়া 30 মিটার লম্বা চিমনি থেকে বের করা হবে।

কর্মকর্তারা উল্লেখ করেছেন যে দহন ব্যবস্থাটি সর্বাধিক শক্তি সরবরাহ করার জন্য এবং লম্বা চিমনির মাধ্যমে বায়ুমণ্ডলে ধোঁয়া ও ধোঁয়াকে কমিয়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, কারণ বেশিরভাগ শ্মশান-ভূমি কাছাকাছি বা ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকার মধ্যে।

এই বিশেষ ব্যবস্থাটি সর্বনিম্ন পরিমাণে ধোঁয়াও উৎপন্ন করে, প্লাস ওয়াটার স্ক্রাবার এবং একটি বিভাজক সিস্টেম এটি থেকে কণা এবং বিষাক্ত গ্যাস অপসারণ করে, মহারাষ্ট্রে তার ধরনের প্রথম উদ্যোগে, অন্যান্য বড় শহরে বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে।