লকহিড মার্টিন, স্পেসএক্স, ব্লু অরিজিন, কোয়ান্টাম স্পেস এবং নর্থরপ গ্রুম্যান অন্তর্ভুক্ত কোম্পানিগুলি দশটি তিন মাসব্যাপী গবেষণা পরিচালনা করবে।

এছাড়াও, NASA কেন্দ্র, দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় NASA এর জেট প্রপালশন ল্যাবরেটরি এবং জনস হপকিন্সের ফলিত পদার্থবিদ্যা গবেষণাগারও গবেষণা তৈরি করছে।

একবার সম্পূর্ণ হয়ে গেলে, NASA লক্ষ্য করে মঙ্গল গ্রহের নমুনা রিটার্ন আর্কিটেকচারে পরিবর্তন বা বর্ধিতকরণ বিবেচনা করার জন্য সমস্ত গবেষণা মূল্যায়ন করা।

নাসার প্রশাসক বিল নেলসন বলেছেন যে মঙ্গল গ্রহের নমুনা ফেরত অভিযানটি "সবচেয়ে জটিল" হবে যা মার্কিন মহাকাশ সংস্থা হাতে নিয়েছে। তিনি বলেন, "কম ঝুঁকি সহ, এবং কম খরচে এটি আরও দ্রুত সম্পন্ন করা গুরুত্বপূর্ণ।"

"আমি লাল গ্রহ থেকে মহান মহাজাগতিক রহস্য উন্মোচন করার জন্য নতুন, উত্তেজনাপূর্ণ, এবং উদ্ভাবনী ধারণা খুঁজতে এই কোম্পানি, কেন্দ্র এবং অংশীদাররা যে দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে তা দেখে আমি উত্তেজিত," নেলসন বলেছেন।

মঙ্গল গ্রহের প্রাথমিক ইতিহাস নির্ধারণ করতে এবং পৃথিবী সহ বাসযোগ্য বিশ্বের গঠন ও বিবর্তন বোঝার জন্য গত শতাব্দীতে নাসা বেশ কয়েকটি মিশনে নিযুক্ত রয়েছে।

নাসার মার্স স্যাম্পল রিটার্ন হল ESA (ইউরোপীয় স্পেস এজেন্সি) এর সাথে একটি কৌশলগত অংশীদারিত্ব যা গত দুই দশক ধরে আন্তর্জাতিক গ্রহ অনুসন্ধানের দীর্ঘমেয়াদী লক্ষ্য।