নয়াদিল্লি, ব্যাটিং গ্রেট ভিভিএস লক্ষ্মণ সাম্প্রতিক টি-টোয়েন্টি বিশ্বকাপে "পরাজয়ের চোয়াল থেকে" জয়ের সময় ভারতের "স্থিতিস্থাপকতা"কে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন খেলোয়াড় এবং প্রাক্তন প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের আবেগপূর্ণ উদযাপন তাদের কাছে সেই জয়ের মূল্যকে উদাহরণ করে।

ভারত 11 বছর পর তাদের প্রথম আইসিসি ট্রফি এবং 17 বছর পর তাদের দ্বিতীয় টি-টোয়েন্টি শিরোপা জিতেছিল যখন তারা 29 জুন বার্বাডোসে ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে সাত রানে হারিয়েছিল।

"দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের 30 বলে 30 রানের প্রয়োজনে চাপের মধ্যে থাকার পরে আমরা যে ধরনের ফিনিশিং করেছি। এবং সেখান থেকে চরিত্র, স্থিতিস্থাপকতা এবং আত্মবিশ্বাস দেখানোর জন্য ম্যাচটি পরাজয়ের চোয়াল থেকে টেনে তুলে নেওয়ার চরিত্রটি দেখায়। পুরো দলের," লক্ষ্মণ বিসিসিআই এর 'এক্স' হ্যান্ডেলে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন।

"তারা যে পরিমাণ কঠোর পরিশ্রম করেছে, উদযাপন (খেলোয়াড় এবং সহায়তা কর্মীদের দ্বারা) এই জয়ের পিছনে বড় গল্প বলেছে।"

49 বছর বয়সী লক্ষ্মণ, যিনি বর্তমানে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট একাডেমীর (এনসিএ) নেতৃত্ব দিচ্ছেন, বলেছেন যে দলের উত্সাহী উদযাপনগুলি দেখায় যে প্রতিটি খেলোয়াড় এবং সমর্থন কর্মীদের জন্য বিজয় কতটা বোঝায়।

"অবশ্যই, বিশ্বকাপ জেতা একটি বিশেষ অনুভূতি। আপনি যখন সেরাদের বিরুদ্ধে খেলছেন এবং ট্রফি জিতছেন, তখন টুর্নামেন্টে অংশগ্রহণকারী সমস্ত খেলোয়াড়দের জন্য এটি অনেক কিছু বোঝায়।

"সবাই তাদের আবেগ দেখিয়েছিল এবং এটি দেখায় যে এটি দলের প্রতিটি খেলোয়াড়ের জন্য কতটা বোঝায়, সেইসাথে সাপোর্ট স্টাফদের জন্য, আবেগগুলি সত্যিই অনেক বেশি ছিল। আপনি হার্দিক পান্ডিয়াকে শেষ ডেলিভারি করার পরে ভেঙে পড়তে দেখেছেন। আপনি রোহিতকে দেখেছেন। শর্মা মাটিতে।

"পুরো দেশ এই জয়ে আনন্দ করছে। এটি একটি বিশেষ অনুভূতি ছিল মনে রেখে আমরা ছয় মাস আগে (ওডিআই বিশ্বকাপের) কাছাকাছি এসেছিলাম (ওডিআই বিশ্বকাপ)। আমাদের ৫০ ওভারের বিশ্বকাপ জেতা উচিত ছিল, পুরো আধিপত্য বজায় রেখে। টুর্নামেন্ট কিন্তু ফাইনালের বাধা অতিক্রম করতে পারছে না, "তিনি বলেছিলেন।

লক্ষ্মণ দ্রাবিড়ের অভিব্যক্তিপূর্ণ উদযাপনের একটি বিশেষ উল্লেখ করেছেন, যিনি সাধারণত প্রকাশ্যে আবেগ প্রদর্শনকে ঘৃণা করেন।

"রাহুলের মতো কেউ যার সাথে আমি এত ক্রিকেট খেলেছি, তাকে এত বছর ধরে চিনতাম, কিন্তু তার জন্য সেই আবেগ দেখানোর জন্য, প্রথমে যখন শেষ বলটি বোল্ড করা হয়েছিল এবং তারপরে দলের সদস্যদের সাথে তার বিভিন্ন কথোপকথন ছিল এবং যখন সে। ট্রফি তুলেছেন।

"আমি ভেবেছিলাম যে রোহিত এবং বিরাট কোহলির কাছে ট্রফিটি তাঁর (দ্রাবিড়) হাতে তুলে দেওয়া একটি দুর্দান্ত অঙ্গভঙ্গি ছিল এবং তিনি যেভাবে ট্রফি তুলে উদযাপন করেছিলেন, তা দেখায় যে এটি তাদের প্রত্যেকের জন্য কতটা বোঝায়," বলেছেন লক্ষ্মণ যিনি জুটি বেঁধেছিলেন। 2001 সালে কলকাতায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি স্মরণীয় টেস্ট জয়ে দ্রাবিড়ের সাথে যখন তারা ফলো-অনের পরে সেই বিখ্যাত 376 রানের জুটি সেলাই করেছিল।

লক্ষ্মণ, যার 134 টেস্টে 45.97 গড়ে 8781 রান রয়েছে, টি-টোয়েন্টি ফর্ম্যাটে তাদের অবদানের জন্য অধিনায়ক রোহিত, তারকা ব্যাটার বিরাট কোহলি এবং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার প্রশংসা করেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এই ত্রয়ী টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন।

"খেলার এই দৃঢ়চেতাদের প্রতি আমার বার্তা, বিরাট, রোহিত এবং রবীন্দ্র জাদেজা, একজন অত্যন্ত প্রতিভাবান খেলোয়াড় যিনি ভারতীয় দলের অগ্রগতিতে অপরিসীম অবদান রেখেছেন। এই দুর্দান্ত খেলায় আপনি যে অবদান রেখেছেন তার জন্য অভিনন্দন এবং একটি উদাহরণ তৈরি করেছেন। তরুণরা যে আবেগ এবং গর্ব নিয়ে এই খেলা খেলেছে তা অনুকরণীয়।

"যদিও তারা এই ফরম্যাট থেকে অবসর নিয়েছে, আমি নিশ্চিত যে তারা তাদের ক্যারিয়ারে এখনও পর্যন্ত যেভাবে প্রস্তুতি নিয়েছিল এবং দেশের জন্য খ্যাতি বয়ে আনতে থাকবে সেভাবে তারা প্রস্তুত থাকবে।

"একটি চমৎকার টি-টোয়েন্টি ক্যারিয়ারের জন্য অনেক অভিনন্দন এবং আমি নিশ্চিত যে তারা খেলার দীর্ঘ সংস্করণে এবং 50-ওভারের ফর্ম্যাটে অবদান রাখতে থাকবে।"