জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ৭৭তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির (ডব্লিউএইচএ) পূর্ণাঙ্গ অধিবেশনে তিনি এ কথা বলেন।

"ভারত SDG লক্ষ্যমাত্রা অর্জনের পথে রয়েছে, গত কয়েক দশক ধরে মাতৃমৃত্যুর অনুপাত (এমএমআর) এবং শিশুমৃত্যুর হার (IMR) উল্লেখযোগ্য হ্রাস দেখিয়েছে," বলেছেন চন্দ্রা, যিনি WHA-তে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন৷

"আজ, ভারত ভিসারাল লেশম্যানিয়াসিস (কালা-জ্বর রোগ) নির্মূল করার দ্বারপ্রান্তে রয়েছে এবং যক্ষ্মা রোগের ঘটনা এবং মৃত্যুর হারও হ্রাস পেয়েছে," তিনি বলেছিলেন।

চন্দ্র বলেন এই বছরের WHA থিম, "সকলের জন্য স্বাস্থ্য, সকলের জন্য স্বাস্থ্য" বাসুধৈব কুটুম্বকমের প্রাচীন ভারতীয় ঐতিহ্যের সাথে সঙ্গতিপূর্ণ, যার অর্থ "বিশ্ব একটি পরিবার"।

এর অংশ হিসাবে, "ভারত 1,60,000 টিরও বেশি স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র (আয়ুষ্মান আরোগ্য মন্দির) পরিচালনা করে সর্বজনীন স্বাস্থ্য কভারেজ প্রচারের জন্য আয়ুষ্মান ভারত চালু করেছে, যার অর্থ 'লাইভ লং ইন্ডিয়া'।

WHO পক্ষের স্ব-মূল্যায়ন বার্ষিক রিপোর্টিং টুল (SPAR) রিপোর্টের উদ্ধৃতি দিয়ে, চন্দ্র বলেছেন যে কোনও স্বাস্থ্য জরুরী সনাক্তকরণ, রিপোর্টিং এবং সাড়া দেওয়ার জন্য ভারতের মূল ক্ষমতা স্কোর 86 শতাংশ।
,

তিনি আরও জোর দিয়েছিলেন যে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (PM-JAY) হল বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য আশ্বাস প্রকল্প এবং 343 মিলিয়নেরও বেশি সুবিধাভোগীকে সেকেন্ডারি এবং টারশিয়ারি কেয়ার হাসপাতালে ভর্তির জন্য প্রতি পরিবার প্রতি $6,000 স্বাস্থ্য কভার প্রদান করে৷ প্রদান করে, যার ফলে আউট-আউট হ্রাস. দেশের পকেট মানি।

স্বাস্থ্যসেবায় ডিজিটাল উদ্যোগের উদ্ধৃতি দিয়ে তিনি বলেছিলেন যে "ভারত বিশ্বব্যাপী সহযোগিতার জন্য ডিজিটাল জনসাধারণের পণ্যগুলিতে একটি আলোকিত দেশ হিসাবে আবির্ভূত হয়েছে"।

আরও, "চিকিৎসা পণ্যগুলিতে সমান অ্যাক্সেস সকলের জন্য একটি মৌলিক অধিকার" উল্লেখ করে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছিলেন যে "ভারত, WHO-এর সাথে একসাথে, সকলের জন্য উচ্চ মানের চিকিৎসা পণ্যগুলিতে দ্রুত অ্যাক্সেস নিশ্চিত করার জন্য ওষুধ নিয়ন্ত্রক ব্যবস্থাকে শক্তিশালী করবে"। এবং শক্তিশালী করতে চায়"।

স্বাস্থ্য খাতে ভারতের উচ্চ প্রশিক্ষিত এবং অভিজ্ঞ কর্মীবাহিনীও দেশটিকে "চিকিৎসা মূল্যের পর্যটনের মূল গন্তব্যে পরিণত করছে", চন্দ্র বলেন।