বৃহস্পতিবার মুখ্য সচিব মনোজ পন্তের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে দেওয়া একটি নোট অনুসারে রাজ্য সরকার পুলিশের প্রাক্তন মহাপরিচালক সুরজিৎ কর পুরকায়স্থকে এই প্রচেষ্টার নেতৃত্বে নিযুক্ত করেছে, যার একটি অনুলিপি আইএএনএস-এর কাছে পাওয়া যায়।

"এই বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা সংশ্লিষ্ট সকলের প্রসারিত করা উচিত," নোটে লেখা হয়েছে।

নোট অনুসারে, স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে অন-ডিউটি ​​রুম, ওয়াশরুম, সিসিটিভি এবং পানীয় জলের সুবিধার পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। এই সংযোগের কাজ যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে হবে।

সমস্ত মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল এবং অন্যান্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই সমস্ত স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে এই ব্যবস্থাগুলির বাস্তবায়ন নিশ্চিত করতে পরামর্শ দেওয়া উচিত, নোটে লেখা হয়েছে।

নোট অনুসারে, এটিও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে অভ্যন্তরীণ অভিযোগ কমিটি সহ কমিটিগুলিকে বিভাগ দ্বারা সম্পূর্ণরূপে কার্যকর করা উচিত।

"এটি নিশ্চিত করা উচিত যে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের সাথে পরামর্শ করে প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে মহিলা পুলিশ/নিরাপত্তা কর্মীদের সাথে পর্যাপ্ত সংখ্যক পুলিশ/নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে৷ এটিও নিশ্চিত করা উচিত যে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ দ্বারা মোবাইল টিম মোতায়েন করা হয়েছে৷ নজরদারি, বিশেষ করে রাতের বেলায়,” মুখ্য সচিবের নোট পড়ে।

"এটি নিশ্চিত করা উচিত যে স্বাস্থ্যসেবা কর্মীদের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় হেল্পলাইন নম্বর কার্যকর করা হয়েছে। এই ধরনের হেল্পলাইনগুলি যত তাড়াতাড়ি সম্ভব প্রতিটি স্বাস্থ্যসেবা সুবিধায় উপলব্ধ করা উচিত। অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেমের সাথে একটি প্যানিক কল বোতাম অ্যালার্ম সিস্টেম করা উচিত। যত তাড়াতাড়ি সম্ভব প্রতিটি স্বাস্থ্যসেবা সুবিধা চালু করা হবে," এটি লেখা হয়েছে।

ডাক্তার, নার্স এবং জিডিএ টেকনিশিয়ানসহ অন্যান্যদের শূন্য পদ পূরণের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। "রোগী এবং রোগীর পক্ষগুলি সহ সমস্ত স্টেকহোল্ডারদের অভিযোগ এবং অভিযোগগুলি অবিলম্বে মোকাবেলা করার জন্য একটি শক্তিশালী অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা তৈরি করা উচিত," নোটে লেখা হয়েছে।