মুম্বাই, একটি সৌর প্যানেল প্রকল্প, যা পূর্ব মহারাষ্ট্রের নাগপুরে স্থাপনের প্রস্তাব করা হয়েছিল, প্রতিবেশী গুজরাটে স্থানান্তরিত করা হয়েছে, বৃহস্পতিবার কংগ্রেসের বিধানসভার বিরোধীদলীয় নেতা বিজয় ওয়াদেত্তিওয়ার দাবি করেছেন।

ওয়াডেত্তিওয়ার বজায় রেখেছিলেন যে মেগা প্রকল্পটি মহারাষ্ট্রে 18,000 কোটি টাকার বিনিয়োগ আনবে।

"এটি প্রকাশ্যে এসেছে যে রাজনৈতিক এবং আমলাতান্ত্রিক উদাসীনতার কারণে প্রকল্পটি রাজ্যের বাইরে চলে গেছে," কংগ্রেস নেতার অভিযোগ।

রাজ্যের শিল্পমন্ত্রী উদয় সামন্ত ওয়াদেত্তিওয়ারের দাবি প্রত্যাখ্যান করেছেন।

ওয়াডেত্তিওয়ার উল্লেখ করেছেন যে বেদান্ত-ফক্সকন এবং টাটা-এয়ারবাস প্রকল্পের পরে এটি তৃতীয় মেগা শিল্প উদ্যোগ যা মহারাষ্ট্র থেকে বিজেপি শাসিত গুজরাটে স্থানান্তরিত করা হয়েছে, যেখানে জাফরান দল শাসক জোটের একটি উপাদান।

চন্দ্রপুর জেলার ব্রহ্মপুরীর বিধায়ক অভিযোগ করেছেন যে শাসক প্রশাসনের নেতারা "জিভ কাটা এবং গান গাওয়া" - কংগ্রেস এমপি রাহুল গান্ধীর বিরুদ্ধে মন্তব্য - হিন্দু-মুসলিম, "দল ভাঙা এবং বিধায়ক চুরি" সম্পর্কে মন্তব্য করতে ব্যস্ত ছিলেন।

"শিল্পগুলি মহারাষ্ট্রে কাজ করা কঠিন বলে মনে করছে," তিনি জোর দিয়েছিলেন।

এদিকে, শিল্পমন্ত্রী সামন্ত ওয়াডেত্তিওয়ারের দাবি প্রত্যাখ্যান করেছেন এবং বিরোধী মহা বিকাশ আঘাদি (এমভিএ), যার মধ্যে কংগ্রেস একটি উপাদান, মিথ্যা ছড়ানোর জন্য অভিযুক্ত করেছেন।

তিনি উল্লেখ করেছেন যে একটি নেতৃস্থানীয় পুনর্নবীকরণযোগ্য শক্তি সংস্থা, যা 550 মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে, মহারাষ্ট্রে তার ক্ষমতা 2,000 মেগাওয়াটে প্রসারিত করার পরিকল্পনা করছে।

ReNew থেকে একটি বিবৃতি ট্যাগ করে, তিনি বলেছিলেন যে সংস্থাটি স্পষ্ট করেছে যে এটি কোথাও যাচ্ছে না।

বেসরকারী সংস্থাটি 1 লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে এবং মহারাষ্ট্রে 30,000 কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, সামন্ত জোর দিয়েছিলেন।

সংস্থাটি বলেছে যে এটি সৌর উত্পাদনের আপস্ট্রিম চেইনে বিনিয়োগ করার পরিকল্পনা করছে এবং গুজরাট বা অন্য কোনও রাজ্যে অনুরূপ প্রকল্পগুলিতে বিনিয়োগ করছে না।