নয়াদিল্লি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়াল বুধবার বলেছেন যে চার সদস্যের ইউরোপীয় দেশ ব্লক ইএফটিএ ভারতে বিনিয়োগ করতে আগ্রহী এবং দেশীয় শিল্পের সুযোগের সদ্ব্যবহার করা উচিত।

10 মার্চ, ভারত এবং ইউরোপীয় ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশন (ইএফটিএ) একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে, যার অধীনে নয়াদিল্লি 15 বছরের মধ্যে 100 বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে গ্রুপিং থেকে যখন সুইস ঘড়ি, চকলেট এবং কাটের মতো বেশ কয়েকটি পণ্যের অনুমতি দেয়। কম বা শূন্য শুল্ক এ পালিশ হীরা.

ইউরোপীয় মুক্ত বাণিজ্য সমিতি (EFTA) সদস্য হল আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে এবং সুইজারল্যান্ড।

গয়াল বলেছেন যে তিনি EFTA প্রতিশ্রুতি এগিয়ে নিতে রবিবার সুইজারল্যান্ডে রওনা হবেন।

এই 100 বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি বিদেশী সরাসরি বিনিয়োগের জন্য, পোর্টফোলিও বিনিয়োগ নয়, তিনি যোগ করেছেন।

"ইতিহাসে প্রথমবার, একটি এফটিএ বিনিয়োগ এবং চাকরিতে গেছে। আমি (ভারত) এফটিএ-তে দেওয়া ছাড়গুলি প্রত্যাহার করতে পারি যদি তারা (ইএফটিএ) (বিনিয়োগের) প্রতিশ্রুতি পূরণ না করে।

"আমি আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে এবং সুইজারল্যান্ডে যে উত্তেজনা খুঁজে পাচ্ছি তা আমাকে বিশ্বাস করে যে আমরা আসলেই (প্রতিশ্রুতি) অতিক্রম করতে পারি যদি আমরা সবাই আরও আসন্ন হই। তারা ভারতীয় অংশীদার এবং বিনিয়োগকারীদের সন্ধান করবে," তিনি এখানে এক অনুষ্ঠানে বলেছিলেন। শিল্প ঘটনা।

চুক্তির বিধান অনুসারে, ভারত দুই পক্ষের মধ্যে বাণিজ্য চুক্তির অধীনে EFTA দেশের পণ্যের উপর সাময়িকভাবে শুল্ক ছাড় প্রত্যাহার করার বিকল্প পাবে, যদি চার-দেশের ব্লক তার 100 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের বাধ্যবাধকতা পূরণ না করে।

যদিও বিনিয়োগগুলি 15 বছরে প্রবাহিত হতে হবে -- প্রথম 10 বছরে USD 50 বিলিয়ন (চুক্তি বাস্তবায়নের পরে গণনা করা হয়েছে) এবং পরবর্তী পাঁচ বছরে আরও 5 বিলিয়ন মার্কিন ডলার, বাণিজ্য চুক্তিতে তিন বছরের গ্রেস পিরিয়ডেরও ব্যবস্থা রয়েছে। চুক্তির নথি অনুযায়ী, বাধ্যবাধকতা পূরণের জন্য EFTA ব্লকের কাছে।

দেশের রপ্তানি সম্পর্কে আরও কথা বলতে গিয়ে, গোয়াল বলেছেন যে 2030 সালের মধ্যে পণ্য ও পরিষেবা রপ্তানি 2 ট্রিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য "সম্ভব এবং অর্জনযোগ্য"।

তিনি যোগ করেছেন যে দেশের অর্থনৈতিক বৃদ্ধির গতির পরিপ্রেক্ষিতে, ভারত প্রায় চার বছরের মধ্যে তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।

মন্ত্রী আরও কমপ্লায়েন্সের বোঝা কমানোর বিষয়ে শিল্পকে তাদের মতামত শেয়ার করার পরামর্শ দিয়েছেন।

42টি আইনের 183টি ধারায় সংশোধনীর মাধ্যমে ছোটখাটো অপরাধকে অপরাধমূলক করার মাধ্যমে ব্যবসার সহজতা বৃদ্ধির জন্য একটি আইন করার পর, মন্ত্রণালয় জন বিশ্বাস বিল 2.0-এ কাজ শুরু করেছে।

"এটি সম্পর্কে ধারণাগুলি ভাগ করুন। আরও অনেক কিছু করা দরকার। আমাদের আপনার সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন," তিনি বলেন, মন্ত্রক পেট্রোলিয়াম এবং বিস্ফোরক সুরক্ষা সংস্থা (PESO) এর সিস্টেমকেও পরিষ্কার করার চেষ্টা করছে৷

মন্ত্রী ভারতে উৎপাদিত এবং পাওয়া যায় এমন পণ্যগুলি আমদানি করা থেকে দূরে থাকার জন্য শিল্পকেও বলেছিলেন।

"আমাদের সবাইকে একে অপরের যত্ন নিতে হবে," তিনি বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে শিল্পেরও বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানো উচিত কারণ এটি অপরিশোধিত তেলের আমদানি বিল কমাতে সহায়তা করবে।

"এটি অর্থনীতিকে চাঙ্গা করবে। তেল দেশের বৃহত্তম আমদানিকৃত পণ্য এবং সরকার অপরিশোধিত তেলের উপর আমাদের নির্ভরতা কমাতে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ," তিনি বলেছিলেন।