নয়াদিল্লি, ভারতের শীর্ষ 75টি মূল্যবান ব্র্যান্ডের সম্মিলিত মূল্যায়ন 19 শতাংশের "চিত্তাকর্ষক বৃদ্ধি" হারে USD 450.5 বিলিয়ন হয়েছে, কান্তার ব্র্যান্ডজেড রিপোর্ট অনুসারে।

ভারতের শীর্ষস্থানীয় আইটি সংস্থা টিসিএস টানা তৃতীয় বছরের জন্য সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড রয়ে গেছে, তার পরে এইচডিএফসি ব্যাঙ্ক, এয়ারটেল, ইনফোসিস এবং এসবিআই, রিপোর্টে বলা হয়েছে।

"49.7 বিলিয়ন মার্কিন ডলারের ব্র্যান্ড মূল্যের সাথে, TCS গত বছরের তুলনায় 16 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা উদ্ভাবনে বিনিয়োগের দ্বারা চালিত হয়েছে, বিশেষ করে এআই এবং ডিজিটাল রূপান্তরে," এটি বলে।

কান্তার ব্র্যান্ডজেড মোস্ট ভ্যালুয়েবল ইন্ডিয়ান ব্র্যান্ডস রিপোর্ট অনুসারে, বিগত এক বছরে 54টি ব্র্যান্ড তাদের ব্র্যান্ডের মান বাড়িয়েছে, ব্যবসায়িক সেক্টর জুড়ে ব্র্যান্ডগুলি প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করেছে৷

"এই চিত্তাকর্ষক প্রবৃদ্ধি বিশ্বব্যাপী অন্যান্য ব্র্যান্ডজেড র‍্যাঙ্কিংকে ছাড়িয়ে গেছে এবং গ্লোবাল টপ 100-এ দেখা 20 শতাংশ বৃদ্ধিকে ঘনিষ্ঠভাবে প্রতিফলিত করে," এটি বলে।

আর্থিক পরিষেবা ব্র্যান্ডগুলি তালিকায় প্রাধান্য পেয়েছে কারণ 17টি ব্র্যান্ড র‌্যাঙ্কিং সামগ্রিক ব্র্যান্ড মূল্যের 28 শতাংশ অবদান রেখেছে। এইচএফডিসি ব্যাঙ্ক 38.3 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সাথে দ্বিতীয় স্থানে রয়েছে এবং রাষ্ট্র-চালিত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 18 বিলিয়ন মার্কিন ডলারের মূল্যায়নের সাথে পঞ্চম স্থানে রয়েছে। আইসিআইসিআই ব্যাঙ্ক 15.6 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সাথে ষষ্ঠ স্থানে এবং এলআইসি 11.5 বিলিয়ন মার্কিন ডলার মূল্যায়নের সাথে 10 নম্বরে রয়েছে।

ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম Zomato দ্রুততম বৃদ্ধি পেয়েছে, তার ব্র্যান্ডের মূল্য দ্বিগুণ করে USD 3.5 বিলিয়ন করেছে এবং 31তম স্থানে রয়েছে। এটি "নিরলস উদ্ভাবন এবং দ্রুত বাণিজ্যের সম্প্রসারণের দ্বারা পরিচালিত হয়।

স্বয়ংচালিত সেক্টরের নেতৃত্বে রয়েছে মারুতি সুজুকি, যা 17 তম অবস্থানে রয়েছে, তারপরে বাজাজ অটো রয়েছে যা 20 তম স্থানে রয়েছে। মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ব্র্যান্ড মূল্যায়নে 78 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং 30 তম অবস্থানে রয়েছে।

"XUV700, Scorpio N, এবং Thar-এর মতো মডেলগুলির সাফল্য, যেগুলির উচ্চ চাহিদা এবং দীর্ঘ অপেক্ষার সময় অব্যাহত রয়েছে, মাহিন্দ্রার মধ্য ও প্রিমিয়াম SUV-এর নেতৃত্বকে দৃঢ় করেছে," এতে বলা হয়েছে৷

2024 র‍্যাঙ্কিংটি 108টি বিভাগে 1,535টি ব্র্যান্ডের 1.41 লাখ উত্তরদাতার মতামতের ভিত্তিতে করা হয়েছে।

কান্টার হল বিশ্বের শীর্ষস্থানীয় বিপণন ডেটা এবং বিশ্লেষণ ব্যবসা।