এই ধরনের অধ্যয়ন অত্যাবশ্যক কারণ এই রোগগুলির মধ্যে জিনগত এবং জীবনধারার উভয় কারণ রয়েছে যা ঝুঁকিতে অবদান রাখে। গবেষণাটি 10,000 নমুনার লক্ষ্য অতিক্রম করতে সক্ষম হয়েছে।

'ফেনোম ইন্ডিয়া-সিএসআইআর হেলথ কোহর্ট নলেজবেস' (পিআই-চেক) বলা হয়, এটি কার্ডিও-মেটাবলিক রোগ, লিভার রোগ এবং কার্ডিয়াক রোগের জন্য আরও ভাল ভবিষ্যদ্বাণী মডেল সক্ষম করার জন্য প্রথম প্যান-ইন্ডিয়া অনুদৈর্ঘ্য অধ্যয়ন।

সিএসআইআর-ইন্সটিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির সিনিয়র প্রিন্সিপাল সায়েন্টিস্ট ডঃ শান্তনু সেনগুপ্ত বলেছেন, ভারতে কার্ডিও-মেটাবলিক রোগের বিশাল বোঝা বহন করা সত্ত্বেও, জনসংখ্যায় এই ধরনের উচ্চ ঘটনাগুলির কারণগুলি সম্পূর্ণরূপে পরিষ্কার নয়।

"পশ্চিমের ঝুঁকির কারণগুলি ভারতের ঝুঁকির কারণগুলির মতো নাও হতে পারে৷ একটি কারণ যা একটি নির্দিষ্ট ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ হতে পারে তা অন্য ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ নাও হতে পারে৷ তাই এক-আকার-ফিট-সমস্ত ধারণাটি যেতে হবে আমাদের দেশে,” তিনি গোয়ায় একটি অনুষ্ঠানে যোগ করেছেন।

"একবার আমরা প্রায় 1 লাখ বা ​​10 লাখ নমুনা পাই, তারপরে এটি আমাদের দেশের সমস্ত প্রধান পরামিতিগুলিকে পুনরায় সংজ্ঞায়িত করতে সক্ষম করবে," সেনগুপ্ত বলেছেন।

CSIR নমুনা সংগ্রহের জন্য একটি ব্যয়-কার্যকর স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি তৈরি করেছে।

7 ডিসেম্বর, 2023-এ চালু করা PI-CHeCK প্রকল্পের লক্ষ্য ভারতীয় জনসংখ্যার মধ্যে অসংক্রামক (কার্ডিও-মেটাবলিক) রোগের ঝুঁকির কারণগুলি মূল্যায়ন করা। ভারতীয় জনসংখ্যার মধ্যে কার্ডিও-মেটাবলিক ডিসঅর্ডারের ক্রমবর্ধমান ঝুঁকি এবং ঘটনাগুলির অন্তর্নিহিত প্রক্রিয়াগুলি বোঝা গুরুত্বপূর্ণ এবং এই প্রধান রোগগুলির ঝুঁকি স্তরবিন্যাস, প্রতিরোধ এবং ব্যবস্থাপনার জন্য নতুন কৌশলগুলি বিকাশ করে, বিশেষজ্ঞরা বলেছেন।